বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নীলফামারীতে মরিচের বাম্পার ফলন, দাম না পাওয়ায় চাষীদের মাথায় হাত

নীলফামারী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৮, ৯:১০ পিএম

নীলফামারীর ডোমারে মরিচের বাম্পার ফলন হলেও বাজারে দাম না থাকায় মরিচ চাষীদের মাথায় হাত পড়েছে। বর্তমান বাজারে মরিচ বিক্রী করে কৃষকদের উৎপাদন খরচ উঠছে না। 

ডোমার কৃষি অফিস সূত্রে জানা গেছে,ডোমার উপজেলায় এবারে ৮শত ৩০হেক্টর জমিতে মরিচ চাষ করা হয়েছে। মরিচের ফলনও হয়েছে বাম্পার । কিন্তু স্থানীয় বাজারে মরিচের দাম কম হওয়ায় উৎপাদন খরচ উঠছে না।
ডোমার উপজেলার সবচেয়ে বৃহৎ মরিচের হাট পাঙ্গা পীর সাহেবের হাটে বর্তমানে প্রতিমন মরিচ বিক্রি হচ্ছে প্রকার ভেদে ডেমা মরিচ এক শত টাকা থেকে দেড় শত টাকা। ডেমা হাইব্রিট ও পানি ছেকা মরিচ দুই থেকে আড়াই শত টাকা, বিন্দু মরিচ তিন থেকে চার শত টাকা এবং জিরা মরিচ পাঁচ শত থেকে ছয় শত টাকা।
ওই হাটে গতকাল শনিবার সকালে ডোমার উপজেলার কেতকীবাড়ী ইউনিয়নের মরিচ চাষী বিপেশ চন্দ্র রায়ের সাথে কথা হয়। তিনি জানান, সাড়ে তিন বিঘা জমিতে এবার তিনি মরিচ চাষ করেছেন। আড়াই মন মরিচ হাটে এনে বিক্রী করেছে ২শত ৭০টাকা মন দরে । তিনি জানান এক মন মরিচ ক্ষেত থেকে তুলতে দেড়শত টাকা মজুরী দিতে হয়েছে। এতে উৎপাদন খরচ উঠল না উল্টো লোকসান হলো বলে তিনি জানান। মেলা পাঙ্গা গ্রামের কৃষক আমিনুর রহমান ও বামুনিয়া ইউনিয়নের মরিচ চাষী বিন্দু রায় জানান, দুই বিঘা জমিতে তিনি মরিচ চাষ করেছেন। ফলন ভালো হলেও দাম কম হওয়ায় খরচের পয়সা উঠছে না বলে তারা জানান। মরিচ ব্যবসায়ী তমিজার রহমান জানান, ডোমারের বিভিন্ন হাটে প্রতিদিন বিপুল পরিমান মরিচের আমদানি হচ্ছে কিন্তু ক্রেতার অভাবে কৃষকদের কম দামে মরিচ বিক্রী করতে বাধ্য হচ্ছেন। এতে কৃষকদের উৎপাদন খরচ উঠছে না বলে তিনি জানান।
অপর দিকে এবারে আগাম বৃষ্টি মরিচ চাষীদের মরার উপর খাড়ার ঘায়ে পরিনত হয়েছে। মরিচ ক্ষেতে বৃষ্টির পানি জমে থাকায় অনেক মরিচ ক্ষেত মরে যাচ্ছে। তাই অনেকে মরিচ ক্ষেত নষ্ট করে সেই জমিতে পাটবীজ বপন করছেন।
ডোমার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাফর ইকবাল জানান, এ এলাকা বেলে ও দো’আশ মাটি হওয়ায় প্রতিবারের ন্যায় এ বছরেও মরিচের বাম্পার ফলন হয়েছে। কিন্তু স্থানীয় বাজারে আমদানী বেশী হওয়ায় বর্তমানে মরিচের দাম কিছুটা কম বলে তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন