শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিদায়ী ম্যাচে আবেগতাড়িত ইনিয়েস্তা

| প্রকাশের সময় : ২০ মে, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এক ক্লাবের জার্সিতে ৩২টি শিরোপা ও ছয়শোর্ধো ম্যাচ খেলা এক কিংবদন্তির বিদায় দেখবে আজ ফুটবল বিশ্ব। বার্সেলোনার জার্সিতে শেষবারের মত দেখা যাবে আন্দ্রেস ইনিয়েস্তাকে। লা লিগা মৌসুমের শেষ ম্যাচে নিজ ক্লাব ন্যু ক্যাম্পে আজ তাদের প্রতিপক্ষ রিয়াল সোসিয়াদাদ।
২২ বছর আগে বার্সায় নাম লিখিয়েছিলেন ইনিয়েস্তা। ক্লাব কিংবদন্তিকে বিদায় জানাতে শুক্রবার জমকালো অনুষ্ঠানের আয়োজন করে বার্সেলোনা ক্লাব কতৃপক্ষ। বিদায়ী অনুষ্ঠানে ক্লাবটির বর্তমান ও সাবেক খেলোয়াড়, কোচিং স্টাফ, বোর্ড মেম্বার ও ডিরেক্টর ছাড়াও উপস্থিত ছিলেন অনেক আমন্ত্রিত অতিথিরা। উপস্থিত ছিলেন ইনিয়েস্তার পুরো পরিবারের সদস্যরা। ক্লাব থেকে ইনিয়েস্তাকে ভুষিত করা হয় ‘ইনফিনিটি ইনিয়েস্তো’ খেতাবে।
এসময় সাবেক সতীর্থদের মধ্যে উপস্থিত ছিলেন জাভি, ইয়াইয়া তোরে, থিয়েরি হেনরিসহ আরো অনেকে। বর্তমান সাবেকদের মধ্যে সার্জিও রামোস, জিয়ানলউইজ বুফন, ফ্রান্সিসকো টট্টিদের মত তারকারা অসাধারণ সব অর্জনের জন্য ইনিয়েস্তাকে অভিনন্দন জানিয়েছেন। ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার কেভিনো ডি ব্রæইন তাকে বার্সার সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে স্বীকৃতি দিয়েছেন। বেলজিয়ান তারকার মতে ইনিয়েস্তা হলেন একজন ‘জাদুকর’। হেনরির মতে তিনি ‘অস্পৃশ্য’। টেনিস কিংবদন্তি রাফায়েল নাদালের মতে তিনি হলেন ‘ইউনিক’। এমনিভাবে বিশ্বকাপজয়ী স্প্যানিশ তারকাকে বিভিন্ন বিশেষণে ভুষিত করেছেন বুফন, জাভি, আবিদাল, টট্টি, ভিলা, বুসকেতসরা। লুইস ফন গাল, লুইস এনরিকে, গ্রে লিনেকারের মত ফুটবল বোদ্ধাদের কাছ থেকে আদায় করে নেন ‘সুন্দর’, ‘ফুটবলের আদর্শ’, ‘বিজয়ী’, ‘আসল উদাহরণ’-এর মত তকমা। আবার কারো চোখে তিনি একজন ‘যোগ্য নেতা’।
অনুষ্ঠানটি আবেগঘন হয়ে পড়ে যখন মাইক্রোফোন হাতে কথা বলেন ৩৪ বছর বয়সী বিদায়ী মিডফিল্ডার। তার কথায় উঠে আসে বালক ইনিয়েস্তা থেকে আজকের ইনিয়েস্তা হয়ে ওঠার সব গল্প। আজকের বিদায়ী ম্যাচ নিয়ে নিজের ভয়ের কথাও জানান তিনি। আরএসি ১ রেডিও স্টেশনকে তিনি জানান, ‘শনিবারের ম্যাচ নিয়ে আমি ভীত, এটা ইতোমধ্যে অনেকেরই ইতোমধ্যে তা জানিয়েছি। যখন কেউ বলছে এটা তোমার শেষ ম্যাচ, তখন মনের মধ্যে এক ধরণের শূন্যতা তৈরী হচ্ছে। ক্ষণটা যখন আসবে তখন আমি নার্ভাস থাকব এবং আমার অনুভূতিটা তখন আরো যন্ত্রণাদায়ক হবে।’
২০০২ সালের অক্টোবরে বার্সার মূল দলে ব্রæগেসের বিপক্ষে অভিষেক হয় ইনিয়েস্তার। এরপর ক্লাবটির হয়ে অনেক সাফল্যের সাক্ষি হয়েছেন। সবচেয়ে মনে পড়ে স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির বিপক্ষে বিখ্যত গোল এবং ২০১০ সালের বিশ্বকাপজয়ী সেই গোলটি তার খেলোয়াড়ী জীবনে সেরা তিনটি স্মৃতির মধ্যে দুটি। এই তালিকায় রয়েছে ২০০৬ ও ২০১১ চ্যাম্পিয়ন্স লিগ জয়ও। সাবেক সতীর্থ জাভি হার্নান্দেজ মজা করে বলেন, ‘স্ট্যামফোর্ড ব্রিজে আমাদের সঙ্গে এক ভার্জিনও ছিলেন এবং সেই ভার্জিন হলেন আন্দ্রেস’।
ক্লাবে ইনিয়েস্তার অবদান উল্লেখ করে প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্সেমেউ বলেন, ‘তার ফুটবল জ্ঞান বার্সার নির্যাস। বার্সা তার কাছে এর মূল্যবোধ প্রকাশ করে এবং সে তার দাবিদার।’ ‘শীঘ্রই ফিরে এসো’ বলে শুভকামণা জানিয়েছেন বার্সা প্রেসিডেন্ট।’

 

সতীর্থদের পগবার পরামর্শ
স্পোর্টস ডেস্ক : রাশিয়া ২০১৮ ফুটবল বিশ্বকাপের ফাইনাল খেলার লক্ষ্যে দলের সতীর্থদের ইতিবাচক মানসিকতা ও কৌশলগত সামর্থ্যের দিকে মনোযোগি হতে পরামর্শ দিয়েছেন ফ্রান্সের মিডফিল্ডার পল পগবা। ম্যানচেষ্টার ইউনাইটেডের ২৫ বছর বয়সী তারকা খেলোয়াড় এবং ২০১৬ সালে ইউরো আসরে ফ্রান্সের হয়ে ফাইনাল খেলা পগবা বিবিসিকে বিশ্বকাপ নিয়ে নিজের মতামত দেন।
পগবা বলেন, ‘কৌশলগত সামর্থ্যে রাশিয়ায় ভালো করবে ফ্রান্স। ফ্রান্স স্কোয়াড নিয়ে আমি বেশ আত্মবিশ্বাসী। আমি নিশ্চিত, এই বিশ্বকাপে আমরা কিছু একটা করতে পারবো কিন্তু আমরা অতিমাত্রায় আত্মবিশ্বাসী হতে চাই না। আমাদের ভালো একটি দল আছে এবং বিশ্বকাপও আপনার মাথায় আছে। এটি শুধুমাত্র টেকনিকের বিষয় নয়। এটি টিম স্পিরিট, কৌশলের চেয়ে মানসিকভাবে প্রস্তুত থাকা অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমরা এ ব্যাপারে অনেক বেশি সর্তক।’
১৯৯৮ বিশ্বকাপের শিরোপা জয় করে ফ্রান্স। ২০০৬ সালের আসরের ফাইনালে উঠলেও শিরোপায় স্পর্শ করা হয়নি ফরাসিদের। আসন্ন বিশ্বকাপের আসরে ‘সি’ গ্রæপে খেলবে ফ্রান্স। গ্রæপে তাদের প্রতিপক্ষ ডেনমার্ক, অস্ট্রেলিয়া ও পেরু। ১৬ জুন কাজানে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্ব মঞ্চে নিজেদের মিশন শুরু করবে ফ্রান্স।
বিশ্বকাপ শুরুর আগে ম্যানচেষ্টার ইউনাইটেডে তার ভবিষ্যত নিয়ে চিন্তা সত্তে¡ও দলের হয়ে নিজের দ্বিতীয় মেয়াদে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে বদ্ধপরিকর।
২০১৬ সালে জুভেন্টাস ছেড়ে ম্যান ইউ’তে যোগ দেন পগবা। তাকে দলে নিতে রেকর্ড ৮৯ মিলিয়ন ইউরো খরচ করে ম্যান ইউ। পগবার যোগদানের পর ইউরোপা ও লিগ কাপ জিততে পারে ম্যান ইউ। গত রাতে এফএ কাপে চেলসিকে হারিয়ে থাকলে আরও একটি শিরোপা স্বাদ নিয়ে ফেলেছেন পগবা। তিনি বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগ ও প্রিমিয়ার লিগ জিতলে ভালো হবে। খুবই ভালো হবে। একটি দলের জন্য আপনি এই শিরোপাগুলো জিততে চাইবেন, আপনি খেলে জিততে চাইবেন। আপনি সেরা ফুটবল খেলতে পারেন এবং এটিই সত্যি। আমরা খেলতে চাই এবং উপভোগ করতে চাই কিন্তু আপনি যদি শিরোপা জিততে না পারেন, এটি দেখতে ভালো, এটি দেখতে ভালো কিন্তু আপনি কিছুই জিততে পারেননি।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন