শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

পর্তুগালে উচ্চ শিক্ষা

প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

সমৃদ্ধ ও সুন্দর দেশ পর্তুগাল। দেশটি ইউরোপীয় ইউনিয়ন ও সেনজেন ভুক্ত। শিক্ষা, বাসস্থান ও চাকুরীর সুবিধার জন্য শিক্ষার্থীদের অন্যতম পছন্দের দেশ পর্তুগাল। পর্তুগাল সরকার এখন ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের জন্য খুলে দিয়েছে শিক্ষার দুয়ার,যেখানে পর্তুগাল কলেজ ও ইউনিভার্সিটি গুলোতে চালু হয়েছে ইংলিশ মিডিয়াম কোর্স । পর্তুগালে রয়েছে শত বছরের পুরানো ১০০ এর বেশি সরকারী ইউনিভার্সিটি ও কলেজ । আসুন জেনে নেই পর্তুগালে পড়াশোনার বিস্তারিত।
সুযোগ-সুবিধা : আইএলটিএস ছাড়াই আবেদনের সুযোগ, ২০ ঘন্টা কাজের সুযোগ, ১ বছর পরই স্থায়ী ভাবে বসবাসের আবেদন করা যায়, পর্তুগালে পিআর (চবৎসধহবহঃ জবংরফবহপব) পেলে  ইউরোপের ২৭ টি দেশে থাকা, চাকুরী ও ব্যাবসা-বাণিজ্যের সমান সুযোগ সুবিধা পাওয়া যায়।
কোর্স সমূহ : ঋড়ঁহফধঃরড়হ, উরঢ়ষড়সধ, ইধপযবষড়ৎ, গধংঃবৎং, চযউ.
বিষয়সমূহ : অপপড়ঁহঃরহম, অৎপযরঃবপঃঁৎব, ইঁংরহবংং,  ঊপড়হড়সরপং, ঊহমরহববৎরহম, ঊহমষরংয, ঐড়ংঢ়রঃধষরঃু, ওহভড়ৎসধঃরড়হ ঞবপযহড়ষড়মু, খধ,ি গবফরধ ্ ঔড়ঁৎহধষরংস, চযধৎসধপু, চঁনষরপ  অফসরহরংঃৎধঃরড়হ, চঁনষরপ ঐবধষঃয, ঝড়পরধষ ঝপরবহপব, ঝড়পরধষ ডবষভধৎব, ঞৎধাবষ ্ ঞড়ঁৎরংস ধহফ সধহু সড়ৎব.
কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান : ওচই–ওহংঃরঃঁঃড়চড়ষরঃবপহরপড় ফব ইৎধমধহপধ, ওচএ–ওহংঃরঃঁঃড়চড়ষরঃবপহরপড় ফব এঁধৎফধ, ওচঝ–ওহংঃরঃঁঃড়চড়ষরঃবপহরপড় ফব ঝধহঃধৎবস, ওচখ–ওহংঃরঃঁঃড়চড়ষরঃবপহরপড় ফব খবরৎরধ, ওঝঊচ–ওহংঃরঃঁঃড় ঝঁঢ়বৎরড়ৎ ফব ঊহমবহযধৎরধ ফড় চড়ৎঃড়, ওচঈ–ওহংঃরঃঁঃড়চড়ষরঃবপহরপড় ফব ঈড়রসনৎধ, টচঞ–ঙঢ়ড়ৎঃড় এষড়নধষ টহরাবৎংরঃু.  
প্রয়োজনীয় কাগজপত্র : পাসপোর্ট, সকল একাডেমিক গধৎশংযববঃং, সার্টিফিকেট, সম্পূর্ণ সিভি,  ব্যক্তিগত বিবৃতি, রেফারেন্স চিঠিপত্র ২ কপি।
ভাষা : পর্তুগিজ ভাষার পাশাপাশি বর্তমানে ইংরেজীতেও উচ্চ শিক্ষার সুযোগ রয়েছে।  
সংস্কৃতি : এখানে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন সংস্কৃতির শিক্ষার্থীরা পড়াশোনা করতে আসে। ভিন্ন সংস্কৃতিতে মানিয়ে চলার মানসিকতা থাকা জরুরী।
শিক্ষা প্রতিষ্ঠান : আপনি যে প্রতিষ্ঠানে পড়াশোনা করতে যাচ্ছেন, তার সম্পর্কে খোঁজ নিন প্রথমে। এখন গুগলের যুগ, আপনি চাইলেই সব এক ক্লিকেই জানতে পারছেন। বর্তমানে কিছু প্রতিষ্ঠান এ বিষয়ে শিক্ষার্থীদের সহযোগিতা করছে। এর মধ্যে ওভারসিস এমবিশন সলিউশন অন্যতম। দীর্ঘ ১ যুগের বেশি সময় ধরে কাজ করছে প্রতিষ্ঠানটি। এখান থেকে স্টুডেন্টের যোগ্যতা, অর্থনৈতিক সামর্থ্য, উদ্দেশ্য, ভবিষ্যত পরিকল্পনা অনুযায়ী কোর্স ও ইউনিভার্সিটি সিলেক্ট করে দেয়া হয়, যাতে একজন স্টুডেন্ট সহজে ডাইজেস্ট করতে পারে। যারা পড়াশোনার জন্য পর্তুগাল যেতে চান তারা নিচের লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন করুন : যঃঃঢ়://মড়ড়.মষ/ভড়ৎসং/চতঅঙওই৬ৎখঢ
যোগাযোগ : ওভারসিস এমবিশন সলিউশন লিমিটেড, ডি-৪ (৫ম তলা), বিটিআই সেন্টার প্লাজা, ৯৫ গ্রীন রোড, ফার্মগেট, ঢাকা-১২১৫। িি.িড়ধংবফঁ.পড়স, িি.িভধপবনড়ড়শ.পড়স/ড়ধংবফঁ
ষ এফ এ খলিলুর রহমান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন