মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দানবীয় ফিঞ্চ!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

অস্ট্রেলিয়ার জন্যে তো বটেই ক্রিকেটের জন্যেই একটা স্বরণীয় দিন। টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের নিজের গড়া আগের রেকর্ড হালনাগাদ করেছেন অ্যারোন ফিঞ্চ। সঙ্গে ডি’আর্চি শর্টকে নিয়ে উপহার দিয়েছেন যে কোন উইকেটে রেকর্ড জুটি। এমন রেকর্ডয় ম্যাচে জিম্বাবুয়েকে ১০০ রানে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া।
একটুর জন্যে আরেকটি রেকর্ড হাতছাড়া হয়েছে ফিঞ্চের দলেরÑ কোন উইকেট না হারিয়েই সর্বোচ্চ রান সংগ্রহ। শেষ ওভারে গিয়ে বিচ্ছিন্ন হয় ফিঞ্চ-শর্টের উদ্বোধনী জুটি। লজ্জা থেকে বাঁচতে দলের আশির্বাদ হয়ে দেখা দেন বেøসিং মুজাম্বানি। শেষ ওভারে দ্বিতীয় বলে উইকেটের পিছনে তিনি ক্যাচ বানান শর্টকে, চতুর্থ বলে দুর্ভাগ্যজনক হিট আউট হন ফিঞ্চ। এর আগে দুজনে গড়েন টি-২০’র রেকর্ড ২২৩ রানের জুটি। আগের রেকর্ডটি ছিল মার্টিন গাপটিল ও কেন উইলিয়ামসনের। পাকিস্তানের বিপক্ষে ১৬৮ রান তাড়া করতে গিয়ে আর কাউকে ব্যাটিংয়ের সুযোগ না দিয়ে ১৭১ রান তুলেছিলেন দুই কিউই ওপেনার।
আশ্চর্যের ব্যাপার হলো ফিঞ্চ যখন স্বাগতিক বোলারদের তুলোধুনা করছেন তখন শান্ত স্থির ছিল শর্টের ব্যাট। শর্ট যখন ফিফটির সামনে দাঁড়িয়ে ফিঞ্চের তখন দেড়শ পেরিয়ে গেছে! আউট হওয়ার আগে বাঁ-হাতি শর্ট করেন ৪২ বলে ৪৬ রান। কিন্তু ফিঞ্চের ব্যাট চলেছে সপাটে। ৫০ বলে শতক স্পর্শ করার পর শেষ ২৬ বলে তার ব্যাট থেকে আসে ৭২ রান। সব মিলে ১৬টি চার ও ১০টি ছক্কায় ৭৬ বলে ১৭২ রানের অতিদানবীয় ইনিংস। দলের করা ২ উইকেটে ২২৯ রানের ৭৫ শতাংশ রানই ফিঞ্চের!
টি-২০তে সর্বোচ্চ ব্যক্তিগত রানের আগের রেকর্ডটিও ফিঞ্চের। ইংল্যান্ডের বিপক্ষে সেবার করেছিলেন ১৫৬ রান। আশ্চর্যের ব্যাপার হলো, টি-২০তে তার সেঞ্চুরি এই দুটিই। এরপরও একটা আফসোস থেকেই যাচ্ছে ফিঞ্চেরÑ মাত্র ৩ রানের জন্যে যে কোন ধরনের টি-২০তে গেইলের ১৭৫ রানের রেকর্ডটা টপকাতে না পারা।
বিশাল লক্ষ্যে ঝড়ো শুরু করা জিম্বাবুয়ে সাড়ে তিন ওভারের উদ্বোধনী জুটিতে তুলে ফেলে ৪২ রান। দশ ওভারেও ছিল ৪ উইকেটে প্রায় একশ ছুঁই ছুঁই স্কোর। সেখান থেকে ২০ ওভার শেষে তারা করতে পারে ৯ উইকেটে ১২৯। ১২ রানে ৩ উইকেট নেন অ্যান্ড্রু টাই, ১৬ রানে ২টি নেন অ্যাস্টন আগার।
হারারের একই মাঠে সিরিজের চতুর্থ ম্যাচে আজ জিম্বাবুয়ের প্রতিপক্ষ পাকিস্তান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন