বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রতিবন্ধীদের জন্য আলাদা বাজেট দরকার -ড. আতিউর রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য শুধু থোক বরাদ্দ নয়, তাদের উন্নয়নে প্রতিটি ক্ষেত্রে বরাদ্দ থাকতে হবে। এর জন্য আগামী বাজেটের পূর্বে প্রতিবন্ধী মানুষের সুরক্ষায় আলাদা বাজেটের প্রস্তাব করা যেতে পারে। এই বাজেট বাস্তবায়নের জন্য কর কাঠামো শক্তিশালী করা দরকার। প্রয়োজনে প্রতিবন্ধীদের উন্নয়নে পৃথক শক্তিশালী প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তুলতে হবে। গতকাল শনিবার রাজধানীর এফডিসি’তে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য বাজেট পরবর্তী এক ছায়া সংসদ অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত¦ করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
ড. আতিউর রহমান আরো বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য মানবিক ও নাগরিক মূল্যবোধ জাগ্রত এবং ভারসাম্যমূলক নীতিমালা গ্রহণ করতে হবে। শিক্ষা-বৃত্তি প্রদানের ক্ষেত্রে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়ার আহবান জানান তিনি। ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দেশের ১৬ কোটি মানুষের মধ্যে প্রায় দেড় কোটি প্রতিবন্ধী মানুষের জন্য প্রতিবারের মত এবারের অর্থবছরেও আলাদাভাবে কোন বাজেট প্রণয়ন করা হয়নি। সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাতে প্রতিবন্ধী মানুষের জন্য যে বাজেট দেয়া হয়েছে তাও পর্যাপ্ত নয়। সরকারের পরবর্তী বছর থেকে প্রতিবন্ধী জনগোষ্ঠীকে মূলধারায় সর্ম্পৃক্ত করার লক্ষ্যে আলাদা বাজেট প্রণয়ন করা উচিৎ । তিনি বলেন, প্রতিবন্ধী মানুষের জন্য শুধু বাজেটে বরাদ্দ দিয়েই নয়, এই বরাদ্দকৃত অর্থ সঠিকভাবে ব্যবহার হচ্ছে কিনা তার খোঁজখবর রাখতে হবে।
প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে ইডেন মহিলা কলেজ বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের আরিফ হোসেন। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী বিতার্কিকদের মাঝে সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন