শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ইসলামপুরে যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্পে ধস

ইসলামপুর (জামালপুর) থেকে ফিরোজ খান লোহানী : | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৮, ১২:০১ এএম


 জামালপুরের ইসলামপুরে যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্প বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ধ্বস দেখা দিয়েছে। নিচ থেকে বøক সরে গিয়ে ধ্বসে যাওয়ায় এলাকাবাসীর মাঝে আতঙ্ক দেখা দিয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার পাথর্শী ও কুলকান্দি ইউনিয়নকে বন্যার কবল থেকে রক্ষার জন্য দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কাবিখা প্রকল্পের আওতায় প্রায় ৩শ’ মেট্রিক টন গম ও ১২ লাখ টাকা ব্যয়ে প্রায় ৪কিলোমিটার দীর্ঘ একটি বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে। এরমধ্যেই মোরাদাবাদ এলাকার অংশে বাঁধের নিচে সিসি বøক পাইলিং দেবে গিয়ে প্রায় ৬০ফুট গভীর হয়ে বিভিন্ন স্থানে ধ্বস দেখা দিয়েছে। এতে এলাকাবাসীর বাঁধ ভাঙনে আতঙ্কে রয়েছে।
জানাগেছে, বিভিন্ন স্থানে ধ্বস দেখা দেওয়ায় বাঁধটি এখন হুমকির মূখে পড়েছে। এতেকরে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কাবিখা প্রকল্পের আওতায় বরাদ্ধের ব্যায় বেস্তে যেতে বসেছে। এ বিষয়ে এলাকাবাসী পানি উন্নয়ন বোর্ডকে দায়ী করছেন।এলাকাবাসী জানান, পশ্চিমাঞ্চলের দূর্ভোগ লাঘবে স্থানীয় এমপি ফরিদুল হক খান দুলালের ঐক্লান্তিক প্রচেষ্ঠায় বাঁধটি নির্মানে তারা শান্তির নিঃশ্বাস নিতে শুরু করেছিলেন এতোদিন ঠিক থাকলেও বর্তমানে দুইটি স্থানে পানি উন্নয়ন বোর্ডের সিসি বøকের পাইলিং দেবে যাওয়ায় পানির ¯্রােতে বাঁধটি ভেঙে যাচ্ছে। এতে তাদের মনে আতঙ্কের সৃষ্টি হয়েছে। দ্রæত মেরামত না করা হলে বাঁধটি ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।
পাথর্শী ইউনিয়নের চেয়ারম্যান ইফতেখার আলম বাবুল জানান, মোরাদাবাদ অংশে সিসি বøক সরে গিয়ে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। বালু ভর্তি জিও ব্যাগ ডাম্পিং কাজ চলছে, আশা করি তেমন কোন ক্ষতি হবেনা। বাঁধটি এবার টিকে গেলে আগামীতে বাঁধের দুইপার্শ্বে সিসি বøকের কার্পেটিং করা হলে বাঁধটি স্থায়ী হবে এবং কুলকান্দি হয় কয়েক এলাকার যোগাযোগ ভাল থাকবে।
জামালপুর পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী মাজহারুল ইসলাম জানান, সিসি বøক সরে গিয়ে বাঁধটি ধ্বস দেখা দিয়েছে। সেখানে বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং করার কাজ চলমান রয়েছে। এটা কোন সমস্যা না তবে সার্ভে করছি শুকনো মৌসুমে এটা পূর্ণ নির্মান করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন