শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আলোর মিছিলের মধ্যদিয়ে শুরু হলো বঙ্গবন্ধুকে স্মরণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

শোকাবহ আগস্ট মাসের দ্বিতীয় দিন আজ। গতকাল শোকের প্রথম দিনে আলোর মিছিলের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করা হয়। প্রথম দিন বুধবার মধ্যরাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে আলোর মিছিলের মধ্যদিয়ে মাসব্যাপী কর্মসূচির সূচনা হয়। মিছিলটি ধানমন্ডি ৩২নং সড়ক ধরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে শেষ হয়। আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ এ আলোর মিছিলের আয়োজন করে।
সকালে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।
যুবলীগের আয়োজনে শিল্পকলা একাডেমিতে জাতির জনক বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশে ২১ আগষ্টের গ্রেনেড হামলার ওপর মাসব্যাপী এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী করা হয়।
প্রদর্শনীতে বঙ্গবন্ধুর কর্মজীবনের ১৯৪৮ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত বিভিন্ন আন্দোলন, সংগ্রাম,পারিবারিক, বিদেশ সফর, দেশ পরিচালনার সময়, দেশ-বিদেশের বিভিন্ন নেতাদের সাথে বৈঠক, মুক্তিযুদ্ধ,দলীয় বিভিন্ন নেতাসহ গুরুত্বপূর্ণ ঘটনা প্রবাহের ওপর দেড়শ’ আলোকচিত্র স্থান পেয়েছে। প্রদর্শনী আগামী ৩০ আগস্ট পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০ থেকে বিকেল চারটা পর্যন্ত সবার জন্য এই প্রদশর্নী উন্মুক্ত থাকবে।
এছাড়া বঙ্গবন্ধু সমাজ কল্যাণ পরিষদ আলোচনা সভার আয়োজন করে। এদিন বিকাল ৪টা ৩০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে ( টিএসসি) আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন।
সামাজিক সাংস্কৃতিক সংগঠন ‘আমরা সূর্য মুখী’ শোকের মাসের প্রথম দিন বিকাল পাঁচটায় জাতীয় জাদুঘর সিনেপ্লেক্স মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন; গনমানুষের উন্নয়ন’ র্শীষক আলোচনা সভা ও আবৃত্তি অনুষ্ঠান আয়োজন করে।
শোকাবহ আগস্ট স্মরণে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। উপাচার্য জাতির জনকের জীবন কর্ম ও আদর্শ থেকে শিক্ষা নিয়ে সুনাগরিক হিসাবে গড়ে উঠার জন্য তরুণ প্রজন্মের প্রতি আহবান জানান। ####

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন