শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুবির ৩৮ কোটি টাকার বাজেট ঘোষণা

মেহেদী হাসান, কুবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

২০১৮-১৯ অর্থবছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৩৮ কোটি ১৭ লাখ টাকার বাজেট পাশ হয়েছে। গত ৩০ জুলাই ৬৯ তম সিন্ডিকেটে সভায় এই বাজেট ঘোষণা করা হয়। এক যুগ আগে প্রতিষ্ঠিত দেশের সর্বোচ্চ এই শিক্ষা প্রতিষ্ঠানটির বাজেটে অর্থ বরাদ্ধের ক্ষেত্রে একাডেমিক খাত অগ্রাধিকার পাওয়ার কথা থাকলেও তাতে প্রাধান্য পেয়েছে বেতন-ভাতা বাবদ খাতে। পাসকৃত এই বাজেটে শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীদের বেতন-ভাতাদি ৬৫%, গবেষণা খাতে মাত্র ১.৩%, লাইব্রেরী খাতে ১.০১%, ল্যাবরেটরী উন্নয়ন খাতে ২.৩৫% বরাদ্ধ রাখা হয়েছে।
বেতন-ভাতাদি বাজেট বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সহ-সভাবপতি ও মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী হাসান ইনকিলাবকে বলেন, আমাদের প্রচলিত যে বাজেট গুলো হয়ে থাকে সেখানে অপারেশনাল কস্ট শিক্ষক, একাডেমিক স্টাফ ও নন একাডেমিক স্টাফদের বেতন ভাতাই ফোকাস থাকে।
গবেষণার বাজেট বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এন এম রবিউল আওয়াল চৌধুরী ইনকিলাবকে বলেন, গবেষণাসহ শিক্ষা খাতে যে বরাদ্ধ রাখা হয়েছে তা নিতান্তই অপ্রতুল। বিশ্ববিদ্যালয় শুধু জ্ঞান বিতরণের জায়গা নয়, এখানে জ্ঞান তৈরীও হয়। জ্ঞান তৈরীর জন্য প্রয়োজন গবেষণা। কিন্তু এখানে যে বরাদ্ধ দেওয়া হয়েছে তা গবেষণার জন্য যথেষ্ট নয়। বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য অর্জনে এ খাতে বরাদ্ধ বৃদ্ধি প্রয়োজন।
বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবন সূত্র জানায়, বরাবরের মত এবারো বাজেটের বৃহৎ বরাদ্ধ রাখা হয়েছে শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীদের বেতন ও ভাতাদি খাতে। শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীদের বেতন-ভাতাদি বাবদ বরাদ্ধ রাখা হয়েছে ২৪ কোটি ৬৯ লক্ষ টাকা যা মোট বাজেটের ৬৫ শতাংশ। এছাড়া মেরামত, রক্ষণাবেক্ষণ খাতে ১কোটি ২ লক্ষ টাকা, সম্পদ সংগ্রহ খাতে ৩ কোটি ৫৭ লক্ষ টাকা, সরবরাহ ও সেবা খাতে ৮ কোটি ৫২ লক্ষ টাকা বরাদ্ধ রাখা হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে বাজেট বরাদ্দ ছিল ৩৩ কোটি ৩৩ লাখ টাকা। আর ২০১৬-১৭ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল প্রায় ৩০ কোটি ৮৯ লাখ টাকা।
বাজেট নিয়ে ভিসি প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, গত বছরের তুলনায় আমরা বাজেটে খুব বেশী পরিবর্তন করিনি। তবে শিক্ষা খাতে বরাদ্ধ কিছুটা বাড়ানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন