ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গাজায় ইসরাইলি গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:২৮ পিএম

গাজা উপত্যকায় ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি কিশোর নিহত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার এ তথ্য জানিয়েছে।

রাফাহ অঞ্চলে ১৭ বছর বয়সী বিলাল খাফাজার বুকে গুলি লাগলে সে মাটিতে লুটিয়ে পড়ে। নিজেদের বসতভিটায় ফিরে যাওয়ার অধিকার দাবিতে সীমান্তের বিভিন্ন স্থানে ফিলিস্তিনিদের বিক্ষোভে গতকাল হাজার হাজার লোক অংশ নিয়েছিলেন।

এ সময় ইসরাইলি হামলায় অন্তত ৪৫জন আহত হন।

বিক্ষোভকারীরা বেলুনে দাহ্য বস্তু যুক্ত করে তা সীমান্তের ওপাড়ে উড়িয়ে দেন। এতে ইহুদি রাষ্ট্রটির ভেতরে কয়েশ বিস্ফোরণের ঘটনা ঘটেছে এবং তাদের কৃষিখামারগুলোও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইসরাইলি সেনাবাহিনী বলেছে, গাজা থেকে নিক্ষেপ করা গ্রেনেডে তাদের নিরাপত্তা অবকাঠামো ক্ষতিগ্রস্ত হলে প্রতিরোধ আন্দোলন হামাসের পর্যবেক্ষণ চৌকিতে তারা বিমান হামলা চালায়।

চলতি বছরের ৩০ মার্চ শুরু হওয়া বিক্ষোভে এ পর্যন্ত ১৭৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। শুক্রবার সকালেও আহত এক ফিলিস্তিনি তরুণের মৃত্যু হয়েছে।

১৯৪৮ সালে ইসরাইলি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে সাত লাখেরও বেশি ফিলিস্তিনিকে তাদের বাব-দাদার বসতবাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছিল। তারা এখন পার্শ্ববর্তী আরব দেশ, গাজা ও পশ্চিমতীরে শরণার্থীর জীবন যাপন করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন