শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্র শান্তিচুক্তি চূড়ান্ত করবে না -এরাকাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ৬:৪০ পিএম

ফিলিস্তিন-ইসরায়েল সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনো দিনও শান্তি প্রস্তাব চূড়ান্ত না হওয়ার আশঙ্কা ব্যক্ত করেছেন সমঝোতা আলোচনায় ফিলিস্তিনের পক্ষে নিযুক্ত মধ্যস্থতাকারী সায়েব এরাকাত। তিনি মনে করেন, যুক্তরাষ্ট্র এককভাবে চুক্তির শর্ত নির্ধারণ করার পথে চলছে। তাদের অবস্থান ইসরায়েলের পক্ষে। যুক্তরাষ্ট্র কোনও দিন ফিলিস্তিনি শরণার্থীদের প্রত্যাবাসন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রে প্রতিষ্ঠা ও ইসরায়েলি বসতি উচ্ছেদের পক্ষে অবস্থান নেবে না। খবর রয়টার্স।
ফিলিস্তিনের পক্ষে নিয়োজিত মধ্যস্থতাকারী সায়েব এরাকাতের বক্তব্যে ফুটে উঠেছে সেই একই সন্দেহ, যা ফিলিস্তিনসহ বিভিন্ন আরব দেশ এবং বিশ্লেষকদের মনে বহু দিন ধরেই উঁকি দিচ্ছে। যুক্তরাষ্ট্রে কোনও গ্রহণযোগ্য সমঝোতার বদলে বরং ইসরায়েলকে এক্ত্রফাভাবে সহযোগিতা করতে থাকবে। এতে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার স্বপ্ন ক্রমেই দূরে সরে যাবে।
রয়টার্সকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে এরাকাত বলেছেন, ‘আমি মনে করি তারা কোনো দিনও শান্তি প্রস্তাব দেবে না। তারা আসলে তাদের নিজেদের মতো করে টার্মস অব রেফারেন্স পরিবর্তন করছে।
সায়েব এরাকাত বলেন: তারা আমাদের বলেছে, শান্তি প্রতিষ্ঠিত হবে সত্যর ভিত্তিতে। কিন্তু কুশনার ও নেতানিয়াহুর সত্য হচ্ছে ‘জেরুজালেম থাকবে ইসরায়েলের,’ ‘ফিলিস্তিনি শরণার্থীরা ফিরতে পারবে না,’ ‘ইসরায়েলি বসতি বৈধ,’ ‘১৯৬৭ সালের চুক্তি অনুযায়ী কোনও ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা হবে না’ এবং ‘গাজাকে পশ্চিম তীর থেকে বিচ্ছিন্ন করে রাখা হবে।’ এসবের কোনও কিছুই গ্রহণযোগ্য নয়। তিনি বলেন, ট্রাম্প সরকার ক্ষমতায় আসার পর থেকে শুধু একটা কাজই করেছে; দ্বি-রাষ্ট্রিক সমাধান বাস্তবায়নের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার বদলে ফিলিস্তিন ও ইসরায়েলকে শান্তির পথ থেকে দূরে সরিয়ে দিয়েছে।
এ বিষয়ে ট্রাম্পের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ দূত জেসন গ্রিনব্লাট রয়টার্সকে বলেছেন, ‘ওয়াশিংটন ইসরায়েলের সমালোচনা শোনার জন্যও প্রস্তুত। যুক্তরাষ্ট্র যা করতে চাইছে তাতে দুই পক্ষই কোনও কোনও বিষয়ে খুশি হবে এং অপর কিছু বিষয়ে অসন্তুষ্ট হবে।’ গ্রিনব্লাটকে যুক্তরাষ্ট্রের শান্তি প্রস্তাব প্রক্রিয়ার ‘প্রধান কারিগর’ আখ্যা দিয়েছে রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন