শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

বশেমুরবিপ্রবি’র স্বেচ্ছাসেবী সংগঠন উত্তরণ

প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

দুঃস্থ, গরিব ও বিশেষ করে গোপালগঞ্জ শহরের পথশিশুদের মাঝে বিনামূল্যে শিক্ষা প্রদান ও ভরণ-পোষণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন স্বেচ্ছাসেবী সংগঠন উত্তরণ। গত ২৫ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ১৩ জন শিক্ষার্থীর উদ্যোগে এই সংগঠনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। শুরুতে তারা জেলার দুইটি প্রাথমিক বিদ্যালয় সোনাকুড় প্রাথমিক বিদ্যালয় ও নীলামাঠ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক- শিক্ষিকাদের মাঝে তাদের ভবিষ্যৎ কার্যক্রম তুলে ধরেন। বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে গতকাল তারা নীলামাঠ প্রাইমারি স্কুলের গরিব ও এতিম শিক্ষার্থী আশেক বিল্লাহকে (৯) জেলার বিখ্যাত স্কুল অনির্বাণ স্কুলে ভর্তি করায়।
সংগঠনটির প্রতিষ্ঠাতা ও বশেমুরবিপ্রবি’র ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী ইনজারুল হক বলেন, ভালোবাসা দিবসে তাদের এটাই প্রথম সফলতা। অনির্বাণ স্কুলের অধ্যক্ষ শিক্ষাবিদ আবু হোসেন বলেন, উত্তরণের এই কাজ প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরদের অনুপ্রাণিত করবে। আবু হোসেন আরও জানান, আমরা শিশুটির বিনামূল্যে পড়ার ব্যবস্থা করেছি এবং আগামী বছর থেকে তাকে শিক্ষাবৃত্তিও প্রদান করব। উত্তরণের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে জানতে চাওয়া হলে, ইনজারুল হক জানান, অতি শীঘ্রই তারা জেলার কয়েকটি বিদ্যালয়ে গরিব শিক্ষার্থীদের নিয়ে একটি জরিপ করবে এবং একইভাবে তাদেরও ভর্তি করানো হবে। উত্তরণের প্রাপ্ত অনুদান সম্পর্কে তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের কাছ থেকে অনুদান তুলেছি ও মাসিক চাদার ব্যবস্থা করছি। বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সংগঠনও উত্তরণের এই অনুদানের ব্যাপারে আগ্রহী। ছকে বাঁধা কয়েকটি প্রজেক্ট শেষ হলে, জেলা পর্যায় ও অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে তারা অনুদান তুলবে।
উল্লেখ্য, বশেমুরবিপ্রবি’র ২য় স্বেচ্ছাসেবী সংগঠন উত্তরণ। উত্তরণের মূল কাজ পথশিশু ও গরিব শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো তুলে দেয়া। এখন পর্যন্ত তাদের নতুন সদস্য সংখ্যা প্রায় ২৫০ জন যা বশেমুরবিপ্রবিতে ক্যাম্পাসভিত্তিক সবচেয়ে বড় সংগঠন।
ষ তন্ময় বিশ্বাস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন