শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারত-পাকিস্তান বাণিজ্যের সম্ভাবনা ৩৭ বিলিয়ন ডলার -বিশ্বব্যাংক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৪২ পিএম

ভারত ও পাকিস্তানের মধ্যে ৩৭ বিলিয়ন ডলারের বাণিজ্য হওয়ার সম্ভাবনা রয়েছে বলে বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, দুই দেশের মধ্যে রাজনৈতিক উত্তেজনা ও স্বাভাবিক বাণিজ্যিক সম্পর্কের অভাবে দক্ষিণ এশিয়ায় সহযোগিতার সম্ভাবনার ওপর ছায়াপাত করেছে।
অ্যা গ্লাস হাফ ফুল: দি প্রমিস অব রিজিওনাল ট্রেড ইন সাউথ এশিয়া’ শীর্ষক প্রতিবেদনটি সোমবার প্রকাশিত হয়েছে। এতে অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ের পাশাপাশি দ্বিপক্ষীয় বাণিজ্যে বিধিনিষেধের দীর্ঘ তালিকা তুলে ধরা হয়েছে। উভয় দেশই দীর্ঘ ও স্পর্শকাতর পণ্যের তালিকাকে কর সুবিধার আওতার বাইরে রেখেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, দু’দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ২ বিলিয়ন ডলার থেকে বেড়ে ৩৭ বিলিয়ন ডলার হতে পারে যদি দিল্লি ও ইসলামাবাদ সব ধরনের বিরোধ মিটিয়ে নেয়।
গত বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, জাতিসংঘের সম্মেলনে আলাদা করে
গত শুক্রবার কাশ্মিরে নতুন করে সহিংসতার ঘটনায় পাকিস্তানের সঙ্গে বৈঠক বাতিলের ঘোষণা দেয় ভারত।
রোববার সরকারি কর্মকর্তাদের এক অনুষ্ঠানে ইমরান খান বলেন, তাদের মধ্যে কিছু ভুল বোঝাবুঝি আছে। যখন আমরা বন্ধুত্ব চাই তার অর্থ হচ্ছে- আমরা উপমহাদেশের জনগণকে দারিদ্র থেকে বের করে আনার ইচ্ছা পোষণ করছি। দু’দেশের মধ্যে বাণিজ্যও আবার চালু করতে হবে। এটা নিয়ে কারো ভুল বোঝা উচিত হবে না। একে দুর্বলতা হিসেবেও দেখা ঠিক হবে না বলে উল্লেখ করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন