বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধায় সিক্ত ব্যান্ড কিংবদন্তি

আজ চট্টগ্রামে দাফন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশের ব্যান্ড সংগীতের কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুর প্রথম জানাজা গতকাল বাদ জুমা জাতীয় ইদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়েছে। বাংলা ব্যান্ডের মহান কিংবদন্তি এ শিল্পীর জানাজায় দেশের হাজারো ভক্ত অনুরাগীরা অংশ নেয়। তার জানাজার নামাজ পড়ান হাইকোর্ট মসজিদের ইমাম আবু সালেহ সাইফুল্লাহ। জানাজার আগে শহীদ মিনারে ভক্ত শুভাকাঙ্খীদের ভিড়ের কারণে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পরিস্থিতি সামলাতে বেগ পেতে হয়।
জানাজার আগে শ্রদ্ধা জানানোর জন্য কিংবদন্তি এ শিল্পীর লাশ নেওয়া কেন্দ্রীয় শহীদ মিানারে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে সকাল সাড়ে ১০টায় সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনার প্রাঙ্গণে রাখা হয় আইয়ুব বাচ্চুর লাশ। এ সময় শেষ বিদায় জানাতে উপস্থিত হন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সড়ক ও যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের, সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী, নকীব খান, কুমার বিশ্বজিৎ, তপন চৌধুরী, ফুয়াদ নাসের বাবু, রফিকুল আলম, ফকির আলমগীর, কাজী হাবলু, প্রিন্স মাহমুদ, মানাম আহমেদ, শাফিন আহমেদ, হাসান আবিদুর রেজা জুয়েল, শাহেদ, শফিক তুহিন, তানজীর তুহীন, জয় শাহরিয়ার, ডিরকস্টার শুভ, অভিনয়শিল্পী সূবর্ণা মুস্তাফা, ফয়সাল, লুৎফর রহমান জর্জ, শতাব্দী ওয়াদুদ, নির্মাতা সালাহউদ্দিন লাভলু, এলআরবি ও অন্যান্য ব্যান্ডের সদস্যরা। এছাড়া বিভিন্ন রাজনৈতিক নেতা-কর্মী, সংগীতশিল্পী, অভিনয়শিল্পী, নির্মাতা এবং ভক্ত অনুরাগীসহ হাজার হাজার মানুষ জড়ো হয়ে আইয়ুব বাচ্চুর কফিনে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানান। কিংবদন্তির স্বরণে শহীদ মিনার এক জনসমুদ্রে পরিণত হয়। ভালোবাসা জানাতে আসা মানুষের ¯্রােত শহীদ মিনার ছাড়িয়ে চানখারপুলের মোড়ে গিয়ে ঠেকে।
জানাজার নামাজ শুরুর আগে আইয়ুব বাচ্চুর ছোট ভাই জুয়েল সবার উদ্দেশে বলেন, আপনাদের প্রিয় আইয়ুব বাচ্চু সব সময় বাবা-মায়ের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। তিনি সবসময় ভক্ত শুভাকাঙ্খীদের নিজের বাবা-মাকে শ্রদ্ধা করতে বলতেন। শহীদ মিনারে উপস্থিত ভক্তদের কাছে আইয়ুব বাচ্চুর জন্য সবার কাছে ক্ষমা চান তিনি।
নাছির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, আইয়ুব বাচ্চু ছিল প্রচন্ড আবেগী। এ আবেগ কখনো তার জন্য সহায়ক ছিল আবার কখনো তার জন্য বাধা হয়ে দাড়িয়েছে। তবে তিনি কখনো অন্য কারো বাধা হয়ে দাঁড়াননি। ব্যান্ডের জন্য তার লড়াইটা নতুন প্রজন্মের জন্য আদর্শ শিক্ষা হয়ে থাকবে।
অভিনেত্রী সুবর্ণা মোস্তফা বলেন, ক্ষণজন্মা এ শিল্পী বাংলাদেশের ব্যান্ড আন্দোলনের অন্যতম পথিকৃৎ। তিনি সুরের বৈচিত্র দিয়ে তিন প্রজন্মকে এক সুতোতে বেঁধেছিলেন। তার মতো শিল্পী সবার জন্য আদর্শ ও অনুপ্রেরণা হয়ে থাকবে।
কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন বলেন, আইয়ুব বাচ্চু শুধু এ দেশে নয়, ওপার বাংলাতেও তিনি সমান জনপ্রিয় ছিলেন। তার গান এদেশের সঙ্গীতাঙ্গনের অমূল্য সম্পদ। নিজের জনপ্রিয় গানের মাধ্যমেই তিনি আজীবন ভক্ত-অনুরাগীদের মাঝে বেঁচে থাকবেন।
কুমার বিশ্বজিত বলেন, বাঁচার দৌঁড়ের প্রতিযোগিতায় বন্ধু আমার ফার্স্ট হয়ে গেল। আজ থেকে দৌড় প্রতিযোগিতা থেমে গেল। বাচ্চু ছাড়া আমি একা ও বন্ধুহীন হয়ে গেলাম।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আইয়ুব বাচ্চু এদেশের ব্যান্ড সঙ্গীতকে অনেক উপরে নিয়ে গেছেন। তার গানে ছিল দেশ ও মানুষের প্রতি ভালোবাসা। মুক্তিযুদ্ধে চেতনায় বিশ্বাসী এ মানুষটির অবদান জাতি কখনো ভুলবে না।
প্রথম জানাজার পর আইয়ুব বাচ্চুর লাশ নিয়ে যাওয়া হয় মগবাজারে তাঁর নিজের স্টুডিও ‘এবি কিচেনে’। সেখানে শ্রদ্ধা নিবেদন বিকেল ৩টার দিকে মগবাজারের কাজী অফিস গলির মসজিদের সামনে দ্বিতীয় জানাজা হয়। পরে লাশ নিয়ে যাওয়া হয় তেজগাঁওয়ের চ্যানেল আই ভবনে। আনুষ্ঠানিকতা শেষে চ্যানেল আই প্রাঙ্গনে তার তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়।
জানাজা শেষে ফের লাশ নিয়ে যাওয়া হয় স্কয়ার হাসাপাতালে। অস্ট্রেলিয়া ও কানাডা থেকে তার দুই সন্তান দেশে না ফেরা পর্যন্ত লাশ স্কয়ার হাসপাতালের হিমঘরে থাকবে। রাতে তাঁরা দুই ভাই-বোন ফিরে এলে কফিন নিয়ে রওয়ানা হবে গ্রামের বাড়ি চট্টগ্রামের উদ্দেশ্যে। আজ শনিবার বাদ জোহর চট্টগ্রামের জমিায়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গনে জানাজা শেষে শহরের চৈতন্যগলির বাইশ মাইল্যা কবরস্থানে মায়ের কবরের পাশে তাকে দাফন করা হবে।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে ধানমন্ডির নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে অসুস্থ হয়ে পড়েন আইয়ুব বাচ্চু। তড়িঘড়ি করে তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত্যু ঘোষণা করেন। হাসপাতালের চিকিৎসকরা বলেন, ৯টা ১৫ মিনিটে তাকে হাসপাতালে আনা হলে ৯টা ৫৫ মিনিটে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন