রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

জাপান ডিসপ্লের ওএলইডি প্যানেলের বাণিজ্যিক উৎপাদন শুরুর ঘোষণা

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বজুড়ে পরিবেশবান্ধব প্রযুক্তি নিয়ে গবেষণা চলছে। পাশাপাশি জ্বালানি সাশ্রয়ী সর্বাধুনিক প্রযুক্তি সংবলিত অর্গানিক লাইট এমিটিং ডায়োড (ওএলইডি) প্যানেল তৈরির বিষয়টিতে গুরুত্ব দেওয়া হচ্ছে। মানুষের কল্যাণে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করাই এ প্রচেষ্টার লক্ষ্য। এক্ষেত্রে অনেকটাই এগিয়েছে জাপানভিত্তিক প্রযুক্তিপণ্যের আনুষঙ্গিক যন্ত্রাংশ নির্মাতা জাপান ডিসপ্লে প্রতিষ্ঠানটি ২০১৮ সাল থেকেই স্মার্টফোনের জন্য ওএলইডি প্যানেলের বাণিজ্যিক উৎপাদন শুরুর ঘোষণা দিয়েছে। খবর রয়টার্স।
জাপানভিত্তিক শীর্ষস্থানীয় তিন ইলেকট্রনিকস পণ্য নির্মাতা সনি, হিটাচি ও তোশিবার যৌথ উদ্যোগে গঠিত প্রতিষ্ঠান জাপান ডিসপ্লে­। ইলেকট্রনিকস পণ্যের ডিসপ্লেø তৈরির দিক থেকে এ প্রতিষ্ঠানের পরিচিতি বিশ্ব্যব্যাপী।
দীর্ঘদিন ধরেই আলোচনা চলছে যে, জনপ্রিয় আইফোন ডিভাইসে ওএলইডি ডিসপ্লে প্যানেলের ব্যবহার শুরু করতে যাচ্ছে মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা অ্যাপল। কোরিয়াভিত্তিক প্রতিদ্ব›দ্বী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে টেক্কা দেওয়ার পাশাপাশি সম্ভাব্য ক্রেতা হিসেবে অ্যাপলের চাহিদা পূরণের লক্ষ্যে আগাম প্রস্তুতি সম্পন্ন করেছে জাপান ডিসপ্লে­।
প্রতিষ্ঠানটির গবেষণা প্রধান আকিও তাকিমোতো বলেন, ‘আমরা ওএলইডি ডিসপ্লে­ প্যানেল বানাতে উন্নত ‘থিন-ফিল্ম ট্রানজিস্টর’ প্রযুক্তির সুবিধা নেব।’
বর্তমানেও আইফোনের জন্য ডিসপ্লে­ সরবরাহ করে জাপান ডিসপ্লে­। কিন্তু এজন্য দক্ষিণ কোরিয়ার এলজি ডিসপ্লে­র মতো এশিয়ান প্রতিদ্ব›দ্বীদের সঙ্গে তীব্র প্রতিযোগিতা করতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।
২০১৮ সালের মধ্যে অ্যাপল আইফোনে ওএলইডি প্রযুক্তি ব্যবহার শুরু করতে পারে। এক্ষেত্রে সম্ভাব্য সরবরাহকারী হিসেবে এলজি ডিসপ্লে­ ও স্যামসাংয়ের প্যানেল নির্মাতা বিভাগের নাম শোনা যাচ্ছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন