সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ত্রাণের চালে পরোয়ানা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ত্রাণের চাল আত্মসাতের অভিযোগে দুদকের দায়ের করা ২০ মামলায় সাবেক এমপি ও হুইপ শহিদুল হক জামালের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে বরিশালের বিশেষ আদালত। মামলার চার্জ গঠনের দিন অনুপস্থিত থাকায় গ্রেফতারি পরোয়ানা জারীর নির্দেশ দেন বিজ্ঞ বিচারক মো. মিজানুর রহমান। 

শহিদুল হক জামাল বিএনপি’র মনোনয়ন নিয়ে একাধিকবার বরিশালের বানারীপাড়া ও পিরোজপুরের নেসারাবাদ উপজেলা নিয়ে গঠিত সংসদীয় আসনে একাধিকবার এমপি নির্বাচিত হন। সর্বশেষ ২০০১-এর নির্বাচনে বিজয়ী হবার পরে তিনি হুইপ-এর দায়িত্ব পালন করলেও ১/১১ পরবর্তী সময়ে সংস্কারপন্থীর ভূমিকায় অবতীর্ণ হন। ২০০৭-এ তাকে বিএনপি থেকে বহিস্কার করা হয়। ১৯৯২ থেকে ’৯৬ পর্যন্ত তিনি রেড ক্রিসেন্ট-এর চেয়ারম্যান ছিলেন। আদালতে আত্মসমর্পন না করলে শহিদুল হক জামালের অনুপস্থিতিতে মামলার বিচার কাজ শুরু হতে পারে । পরবর্তীতে স্বাক্ষ্য প্রমান গ্রহনের মাধ্যমে রায় ঘোষনাও হতে পারে।
এমপি থাকাকালে ৩শ মেট্রিক টন ত্রানের চাল আত্মসাতের অভিযোগে ২০০৯ সালের ২৫ জুন পৃথক ২০টি মামলা দায়ের করে দুদকের তৎকালীন উপ-পরিচালক আবদুর রহিম জোয়ার্দার। ২০০৬-০৭ অর্থ বছরে ঈদের আগে ওই চাল উত্তোলন করে দুঃস্থদের মধ্যে বিতরণ না করার অভিযোগে মামলাগুলো দায়ের করা হয়।
এসব মামলায় তৎকালীন সময়ে চাখার ইউপি চেয়ারম্যান ইদ্রিস সরকারসহ আরও ১৯ জনকে আসামী করা হয়েছে। মোট ২০ মামলার প্রতিটিতেই প্রধান আসামী সাবেক এমপি শহিদুল হক জামাল। ২০১২ সালের জুনে দুদক আদালতে মামলার চার্জশীট দিলেও শহিদুল হক জামাল ২০১৪ সালের ২৮ জানুয়ারী উচ্চ আদালত থেকে জামিন লাভ করেন। দীর্ঘদিন পরে চার্জ গঠনের দিন আদালতে অনুপস্থিত থাকায় তার বিরুদ্ধে এ গ্রেফতারী পরোয়ানা জারী করা হল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন