বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোর ম্যাচে নায়ক দিবালা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১২:০৫ এএম

পাঁচ ম্যাচ পর অবশেষে জয়ের দেখা পেয়েছে রিয়াল মাদ্রিদ। কিন্তু ঘরের মাঠে ভিক্টোরিয়ার প্লাজেনের মত অখ্যত দলের বিপক্ষে ২-১ গোলের নূনতম জয় ভক্ত-সমর্থকদের মন ভরাতে পারেনি। কোচ হুলেন লোপেতেগিকে এই জয় বরখাস্তের হাত থেকে বাঁচাতে পারবে কিনা এর উত্তর মেলাতে তাই আরেকটু অপেক্ষা করতে হচ্ছে। বিশেষ করে এল ক্ল্যাসিকো পর্যন্ত।

তবে পরশু চ্যাম্পিয়ন্স লিগের রাতে বার্নাব্যুতে নয়, ফুটবল প্রেমীদের বিশেষ নজর ছিল ওল্ড ট্রাফোর্ডের দিকে। সেই ওল্ড ট্রাফোর্ড। যার প্রতিটা ঘাসের ডগায় প্রথিত ক্রিশ্চিয়ানো রোনালদোর হাজারো স্মৃতি। এখান থেকেই (২০০৩-০৯) তো তার আজকের বিশ্বসেরাদের একজন হয়ে ওঠার শুরু। প্রায় নয় বছর পর পর্তগিজ তারকা ফেরেন সেই পরিচিত আঙ্গিনায়। তার জন্যে ফেরাটা সুখকর হলেও ম্যানচেস্টার ইউনাইটেডের জন্যে ছিল হতাশার। রোনালদো গোল না পেলেও পাওলো বিদালাকে দিয়ে করিয়ে সেখান থেকে জয় নিয়ে ফিরেছে রোনালদোর নতুন ক্লাব জুভেন্টাস।
২২ বছর পর রেড ডেভিলদের ডেরা থেকে জয় নিয়ে ফিরল ইতালিয়ান চ্যাম্পিয়নরা। একই সঙ্গে জানান দিয়েছে কেন তারা এবার শিরোপার অন্যতম দাবিদার। এর কারণটা চলুন জেনে নেয়া যাক পরাজিত কোচ হোসে মরিনহোর কাছ থেকে, ‘প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের মান অনেক উপরে। মানুষ হয়ত রোনালদো অথবা দিবালার দিকে নজর দেবে, তবে এমন শীর্ষ দলকে বুঝতে হলে আপনাকে কিয়েল্লিনি ও বনুচ্চির দিকেও তাকাতে হবে। আমি মনে করি জুভেন্টাস এমন একটা দল যখন তারা সামনে চলে আসে তখন সবকিছু কঠিন হয়ে যায়।’

সেটা কতটা কঠিন তা মরিনহোর ম্যাচের দিকে তাকালেও বোঝা যায়। ১৭ মিনিটেই রোনালদোর ক্রস কাছ থেকে জালে পাঠিয়ে দলকে এগিয়ে নেন দিবালা। চলতি আসরে এটি আর্জেন্টাইন তারকার চতুর্থ গোল। তার উপরে আছেন কেবল লিওনেল মেসি ও এডেন জেকো। প্রথমার্ধে ৭০ শতাংশ বলের দখল রেখে আরো ১০বার পোস্টে শট নেয় জুভারা। এর মধ্যে বেশ কটি গোলও হতে পারত। সেখানে একই সময়ে মাত্র একটি শট ইউনাইটেডের। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও পগবা-লুকাকু-মার্শিয়ালরা বোনুচ্ছি-কিয়েল্লিনিদের সঙ্গে পেরে ওঠেননি। এসময় বলার মত সুযোগ তারা পায় মাত্র একবার। পল পগবার নেওয়া সেই শট পোস্টে লেগে ফিরে আসে।

ঘরের মাঠে তিনবারের চ্যাম্পিয়ন রিয়ালের পারফর্মান্স এদিনও ভক্তদের মন যোগাতে পারেনি। ১১তম মিনিটে করিম বেনজেমা চ্যাম্পিয়ন্স লিগে নিজের ৫৭তম গোল দিয়ে দলকে এগিয়ে নেন। ৫৫ মিনিটে ব্যবধান বাড়ান মার্সেলো। ৭৮তম মিনিটে একটি গোল শোধ দেয় প্লাজেন। শেষ পাঁচ ম্যাচে চার পরাজয়ের পর এই জয় সান্ত¦না হিসেবে দেখতে পারেন লোপেতেগি। তবে বার্নাব্যুর দলে তার ভাগ্যটা আসলে নির্ভর করছে আসছে রোববারের এল ক্ল্যাসিকোর উপর। গণমাধ্যমের খবর এমনই।

‘জি’ গ্রুপে সিএসকেএ মস্কোর বিপক্ষে ঘরের ৩-০ গোলের জয় পায় গ্রুপের আরেক দল রোমা। জোড়া গোল করেন এডেন জেকো। আগের ম্যাচে করেছিলেন হ্যাটট্রিক। ৩ ম্যাচে রিয়ালের সমান ৬ পয়েন্ট নিয়েও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে দুইয়ে রোমা। ৪ পয়েন্ট নিয়ে শেষ ষোলর দৌড়ে আছে মস্কোও।

তিন ম্যাচে শতভাগ জয়ে ৯ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপে শীর্ষে জুভেন্টাস। ৭ নভেম্বর ফিরতি লেগে ইউনাইটেডকে হারাতে পারলেই শেষ ষোল নিশ্চিত হবে তাদের। চার পয়েন্ট নিয়ে তাদের পরেই ইউানইটেড। একই রাতে গ্রুপের অপর দুই দল ভ্যালেন্সিয়া ও ইয়াং বয়েজের ম্যাচটি ১-১ ড্র হয়।

শাখতার দোৎস্কের মাঠে ম্যানচেস্টার সিটির জয় নিয়ে তেমন সংশয় ছিল না। তবে পেপ গার্দিওলার মতে ‘তার সময়ের সেরা’ খেলা উপহার দিয়ে ৩-০ গোলে জিতেছে তার দল। গোল করেন সিলভা, লাপোর্তে ও বার্নান্ডো সিলভা। তিন ম্যাচে দুই জয়ে ‘এফ’ গ্রুপের শীর্ষে সিটি, ৫ পয়েন্ট নিয়ে তাদের পরেই অলিম্পিক লিঁও। হফেনহেইমের মাঠে এদিন তারা দুইবার এগিয়ে গিয়েও নাটকীয়ভাবে ৩-৩ ড্র করে।

‘ই’ গ্রুপে মার্টিনেজ আগুইনাগা ও লেভান্দোভস্কির গোলে এথেন্সকে তাদেরই মাঠে হারায় বায়ার্ন মিউনিখ। বেনফিকাকে তাদের মাঠে ১-০ গোলে হারিয়ে বায়ার্নের সমান ৭ পয়েন্ট অর্জন করেছে আয়াক্সও। তিনে থাকা বেনফিকার পয়েন্ট ৩।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন