রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দলের নেতৃত্ব ছেড়ে দিচ্ছেন মার্কেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৮, ৯:১৫ পিএম

জার্মানির লৌহমানবী হিসেবে খ্যাত বর্তমান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল তার দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন অব জার্মানি’র(সিডিইউ) চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। দীর্ঘ ১৮ বছর দলটির নেতৃত্ব দেয়া মার্কেল দলের উত্তরসূরি অনুসন্ধানের ঘোষণা দেন।

তার সিদ্ধান্তে এমন ভাবার কোন উপায় নেই যে, আগামী ডিসেম্বরের পর তিনি আর জার্মানির নেতৃত্ব ছেড়ে দিবেন।

ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন অব জার্মানি’র (সিডিইউ) দলের চেয়ারপার্সন যে ই হোক না কেন, তাকে ২০২১ সালের নির্বাচনের জন্য নিজেকে দেশটির নাগরিকদের নিকট যোগ্য হিসেবে গড়তে হবে।

সেই ২০০০ সাল থেকে দলটির চেয়ারের পদে আছেন মার্কেল এবং ২০০৫ সাল থেকে জার্মান চ্যান্সেলর প্রধানের দায়িত্ব পালন করছেন একই সাথে। মার্কেল তার দলের নেতাকর্মীদের এক সভায় স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে, তিনি ডিসেম্বরে দলটির পুননির্বাচনের জন্যে প্রতিদ্বন্দ্বিতা করবেন না।

মার্কিন বার্তা সংস্থা ‘সিএনএন’ জানায়, মার্কেল এর এমন ঘোষণা তার নিজের দলে তার দুর্বলতাকেই ইঙ্গিত করে এবং দেশটিতে তার জনপ্রিয়তা হ্রাসের স্বাক্ষর বহন করে।

দেশটির হেসে রাজ্যের প্রাদেশিক নির্বাচনে সিডিইউ পরাজিত হওয়ার পর দলটির এক বোর্ড সেশনে এই সিদ্ধান্তের কথা জানান জার্মান চ্যান্সেলর। সিডিই নির্বাচনে সবচেয়ে বড় দল হিসেবে থেকে গেলেও কেন্দ্রীয় হেসে রাজ্যে পূর্ববর্তী নির্বাচনের ফলাফলের চেয়ে ১৫ অক্টোবর নির্বাচনের ফলাফল ১০ শতাংশ কম ছিল যা ১৯৫৭ সালের পর এবারই প্রথম।

সিনিয়র ইন্টারন্যাশনাল কমিউনিকেশন ফর ফ্রেড প্লিজেন বলেন, ‘সীমিত সময়ের জন্যে তার পদত্যাগ করার সিদ্ধান্তটি জার্মান দেশের নেতৃত্বে প্রভাব না পড়লেও এটাকে মার্কেলের চ্যান্সেলরশীপের “শেষের শুরু” বলে মনে হচ্ছে। যদি তার দলের এমন ক্ষতির সম্মুখীন হওয়া অব্যাহত থাকে এবং তিনি তার ওপর দলের সদস্যদের আত্মবিশ্বাস হারান, কিছু পর্যায়ে তিনি সংসদেও ভোট হারাতে পারেন। ২০২১ সালে জার্মানির পরবর্তী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।’ সূত্র: ডয়েশ্চ ভ্যালে।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন