রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইসিকে আবেদন জানাবে বিএনপি

ডিসি এসপি ইউএনও এবং ওসি বদলি

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের অংশ হিসেবে এবার ডিসি,এসপি, ইউএনও এবং থানার ওসি পরিবর্তনে ইসিকে আগামী সপ্তাহে আবেদন জানাবে বিএনপি। এসব কর্মকর্তা জেলা রিটার্নিং, উপজেলা নির্বাচন কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা ও এসপি এবং থানার ওসির দায়িত্ব পালন করে থাকেন।
ঐক্যফ্রন্টের দাবির কারণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এক সপ্তাহে পিছিয়ে দেয় ইসি। এরপর আবারো ২১ দিন নির্বাচন পেছানোর দাবি করে ইসির সঙ্গে বৈঠক করেছে ঐক্যফ্রন্ট। এবার নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য ডিসি, এসপি, ইউএনও এবং থানার ওসিদের পরিবর্তনের লিখিত আবেদন করবেন তারা।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ইনকিলাবকে বলেন, সরকার ৫ জানুয়ারির মতো পাতানো নির্বাচন করতে প্রশাসনে ছাত্রলীগের নেতাদের জেলা প্রশাসক (ডিসি), জেলা পুলিশ সুপার (এসপি), উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) এবং থানার ভারপ্রাপ্ত (ওসি) কর্মকর্তা পদে বসিয়েছে। এসব কর্মকর্তারা সরাসরি আওয়ামীলীগের জন্য কাজ করছেন। আমরা তাদের তালিকা করেছি। আগামী কয়েক দিনের মধ্যে প্রধান নিবাচন কমিশনারকে দিবে। নির্বাচন কমিশনের সকল দলের প্রার্থী ও রাজনৈতিক দলের জন্য সমান সুযোগ নিশ্চিত করতে হবে।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা গত দুই দিনে ঢাকা ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, জেলা রিটার্নিং অফিসার ডিসি, উপজেলা নির্বাচন কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা ও থানার ওসির মধ্যে সমন্বয়ের কথা বলেছেন। সিইসি বলেন, কেউ যেন নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করতে না পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। রিটার্নিং কর্মকর্তাদের আইন অনুযায়ী দায়িত্ব পালনের আহবান জানান তিনি। সিইসি বলেন, কোন প্রার্থী যেন বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রাখতে হবে। সিইসি নির্বাচনে প্রার্থী এবং জনপ্রতিনিধিদের সাথে সুসম্পর্ক বজায় রেখে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা নিশ্চিত করার নির্দেশনা দিয়ে বলেন, যে যেই এলাকায় দায়িত্ব পালন করবেন সেসব এলাকার আইন শৃঙ্খলা বাহিনীর সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে হবে। যাতে যেকোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে বা সমস্যা হলে তাদের সাহায্য নেয়া যায়।
জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দেশের ৩০০ সংসদীয় আসনে রিটার্নিং ও সহকারি রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংশ্লিষ্ট জেলা প্রশাসক রিটার্নি কর্মকর্তার এবং সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা/ জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা সহকারি রিটার্নি কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। গত ৮ নভেম্বর ইসি সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত প্রজ্ঞাপন সংশ্লিষ্ট জেলা-উপজেলায় পাঠানো হয়েছে। ৩০০ আসনে সংসদ সদস্য নির্বাচনে এবার ভোট দেবেন ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ ভোটার। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার সঙ্গে সারা দেশে নির্বাচনী সভা-সমাবেশ ও প্রচারে বিধিনিষেধ আরোপিত হয়েছে স্বয়ংক্রিয়ভাবে। জাতীয় সংসদ নির্বাচনে ভোটার প্রতি ১০ টাকার বেশি খরচ না করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একটি সংসদীয় আসনে ভোটার সংখ্যা যাই হোক ২৫ লাখ টাকার বেশি খরচ করা যাবে না।
রাজনৈতিক দলগুলোর দাবির পরিপ্রেক্ষিতে ২৩ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনের ভোটগ্রহণের পুনঃতফসিল দেয় ইসি। নতুন সময়সূচি অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ২৮ নভেম্বর, বাছাই ২ ডিসেম্বর। আর প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন