সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বুড়িগঙ্গায় বিএনপি নেতার লাশ

তদন্তের নির্দেশ সিইসির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে সাক্ষাৎকার দিতে রাজধানীতে এসে নিখোঁজ হওয়া যশোর বিএনপির সহসভাপতি আবু বকর আবুর লাশ বুড়িগঙ্গা নদীতে পাওয়ার ঘটনায় পুলিশকে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।
গতকাল শুক্রবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রশিক্ষকদের ইভিএম প্রশিক্ষণ সংক্রান্ত উদ্বোধনী অনুষ্ঠান শেষে তিনি এ নির্দেশ দেন। কে এম নুরুল হুদা বলেন, তিনি যদি পুলিশ হেফাজতে থেকে থাকেন, তবে আমরা পুলিশকে এ বিষয়ে নির্দেশনা দেব, যেন তদন্ত করে দোষীদের চিহ্নিত করে তাদের আইনের আওতায় আনা হয়। আবু বকর আবু যশোর জেলা বিএনপির সহসভাপতি ছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে সাক্ষাৎকার দিতে রাজধানীতে আসেন তিনি। সেখান থেকে চার দিন আগে নিখোঁজ হন।
বিএনপির অভিযোগ, আবু দলের মনোনয়ন বোর্ডে সাক্ষাৎকার দিতে ঢাকা এসেছিলেন। একটি হোটেলে ছিলেন তিনি। রোববার তাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তুলে নিয়ে যাওয়ার পর তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। পরে বৃহস্পতিবার তার লাশ পাওয়া যায় বুড়িগঙ্গায়। ইভিএমের সিদ্ধান্তের বিষয়ে তিনি বলেন, ইতঃপূর্বে স্থানীয় সরকার নির্বাচনে ব্যবহার করা হয়েছে। সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে কোনো আইনি বাধা নেই। সেটি আমরা ব্যবহার করব। তিনি বলেন, কতটি ভোট কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে সে বিষয়ে দুই-একদিনের মধ্যে সিদ্ধান্ত হবে। তিনি বলেন, ইভিএম একটি নতুন উদ্যোগ। ব্যালটে ভোট দেওয়ার যে ঝামেলা, সেটি দূর করতে হবে। তিনি বলেন, যেখানে ইভিএম ব্যবহার হবে, সেখানে কয়েকদিন আগে মানুষকে বুঝাতে হবে। যেন কোনো সমস্যা না থাকে। বিভিন্ন দল ইভিএমের বিরোধিতা করে। তারা এসে পরীক্ষা-নিরীক্ষা করে দেখুক। তাদের লোক দিয়ে ইভিএমের টেকনিক্যাল বিষয় পরীক্ষা করুক। তাহলে তাদের সংশয় কেটে যাবে।
জাতীয় নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের ধৈর্য্য সহকারে প্রশিক্ষণ দেওয়ার আহ্বান জানিয়েছেন সিইসি। প্রধান নির্বাচন কমিশনার বলেন, নিরপেক্ষতা, কারিগরী দক্ষতা, নির্বাচন পরিচালনা আইন, বিধি-বিধান জানা দরকার। নির্বাচন পরিচালনা বিষয়ে আপনারা জানলেও সহকারী প্রিজাইডিং অফিসারদের সেটা জানা থাকার কথা নয়। নির্বাচন সুষ্ঠু করতে আপনারা প্রতিজ্ঞাবদ্ধ। আপনারা তাদের সঠিকভাবে প্রশিক্ষণ দেবেন।
প্রশিক্ষকদের উদ্দেশে সিইসি বলেন, পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দেওয়ার সময় সতর্ক থাকতে হবে। কারণ তারা রাজনৈতিক দলের প্রতিনিধি। তারা থাকেন মাঠে, তাদের কথা মনোযোগ দিয়ে শুনতে হবে। অনেক সময় তীর্যক কথা বলতে পারেন, কিন্তু আমলে নেওয়া যাবে না। তারা প্রশ্ন করবেন, জানতে চাইবেন, সেগুলো তাদের বুঝাবেন। সিইসি বলেন, ৩০ ডিসেম্বরকে কেন্দ্র করে আমাদের ব্যাপক প্রস্তুুতি নিতে হবে। দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দিনটিতে জনগণ তাদের প্রতিনিধিকে নির্বাচন করবে। দিনটি রাজনৈতিক দলসহ সবার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন