সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

চলতি মাসে ফিফা প্রীতি ম্যাচ খেলে র‌্যাঙ্কিংয়ে কিছুটা হেরফের করার লক্ষ্য ছিলো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। কিন্তু শত চেষ্টা করেও এবারের ফিফা ফ্রেন্ডলি উইন্ডোতে ম্যাচ খেলতে পারেনি বাংলাদেশ। যে কারণে বাফুফে এখন তাকিয়ে থাকতে হচ্ছে আগামী বছরের মার্চে পরবর্তী উইন্ডোর দিকে। তবে এই উইন্ডোতে ফিফা প্রীতি ম্যাচ খেলতে না পারলেও র‌্যাঙ্কিংয়ে কিছুটা উন্নতি হয়েছে লাল-সবুজদের। গতকাল প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। আগের ১৯৪ থেকে বর্তমানে ১৯২তম স্থানে জায়গা হয়েছে লাল-সবুজদের।
ফিফা র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের পেছনে রয়েছে কেবল পাকিস্তান (১৯৯) ও শ্রীলঙ্কা (২০১)। এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৪২। পাকিস্তান ও শ্রীলঙ্কা ছাড়া বাংলাদেশের পেছনে আরো আছে ব্রনাই (১৯৫) ও পূর্ব তিমুর (১৯৬)। এশিয়ার শীর্ষে যথারীতি ইরান। তাদের ফিফা র‌্যাংকিং ২৯।
তবে নতুন ঘোষিত ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানগুলোর কোনো হেরফের হয়নি। যথরীতি শীর্ষেই আছে বেলজিয়াম। তাদের রেটিং পয়েন্ট কিছুটা কমেছে। দ্বিতীয়স্থানে আছে বিশ্বকাপ ফ্রান্স। তৃতীয়স্থানে জায়গা হয়েছে ব্রাজিলের। পর্তুগাল এবং আর্জেন্টিনা এক ধাপ করে এগিয়েছে। সপ্তমস্থান থেকে উঠে এসে পর্তুগালের অবস্থান এখন ষষ্ঠ। ছয় থেকে নেমে উরুগুয়ে রয়েছে সপ্তমস্থানে। ১২তমস্থান থেকে উঠে এসে ১১তমস্থানে জায়গা হয়েছে আর্জেন্টিনার। তারা পেছনে ফেলেছে কলম্বিয়াকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন