বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০২২ সালে জি-২০ সম্মেলন হবে ভারতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ৯:০৭ পিএম | আপডেট : ১২:১১ এএম, ৩ ডিসেম্বর, ২০১৮

২০২২ সালের জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হবে ভারতে। ঘটনাচক্রে ২০২২ সালেই ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি হবে। তাই ভারতে জি-২০ সম্মেলনের ওই বছরকেই বেছে নেওয়া হয়েছে। শনিবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে জি-২০ সম্মেলনের বৈঠক শেষে এই ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর টিওআই।
এর আগে ভারতের পক্ষ থেকে ইতালির সরকারকে বিশেষ অনুরোধ করে ২০২১ সালের সম্মেলনের দায়িত্ব নেওয়ার অনুরোধ জানানো হয়। আর এর পরিবর্তে ২০২২ সালের দায়িত্ব ভারতকে দেওয়ারও আবেদন জানানো হয়। শেষপ্রর্যন্ত ভারত সরকারের দাবিই মেনে নেওয়া হয়। ২০১৯ সালে ১৪তম সম্মেলন অনুষ্ঠিত হবে জাপানের ওসাকা নগরীতে। ২০২০ সালের ১৫তম সম্মেলনের আয়োজক দেশ সউদী আরব।
এবার জি-২০ সম্মেলন আরও কয়েকটি কারণে বিশেষ গুরুত্বপূর্ণ। প্রথমে যুক্তরাষ্ট্র, জাপান ও ভারতের মধ্যে বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। তিন দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কে উন্নয়ন, মুক্ত অর্থনীতি, বিশ্বে শক্তির ভারসাম্য রক্ষা সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।
১২ বছর পর নতুন করে বৈঠকে বসে এই তিন দেশ। সমস্ত বিভেদ দূরে সরিয়ে রেখে দ্বিতীয় দফায় বৈঠকে বসেন মোদি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। যাকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন কূটনৈতিক মহল। সন্ত্রাসবাদ দমন, পারস্পরিক সম্পর্কের উন্নয়ন ও যৌথভাবে আঞ্চলিক শান্তি, স্থিতাবস্থা বজায় রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন