বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জি২০: সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈচিত্র্য প্রদর্শনে ভারতের ৫৬টি স্থানে প্রায় ২০০টি বৈঠক আয়োজন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ১২:৫৮ পিএম

১ ডিসেম্বর থেকে শুরু হওয়া জি২০ গ্রুপের সম্মেলনে ভারত প্রথমবারের জন্য এক বছরের মেয়াদে দেশগুলোর সভাপতিত্ব গ্রহণ করছে। এক বছরের মেয়াদে অনুষ্ঠিতব্য এই বৈঠকগুলোর জন্য জি২০ সদস্য দেশ এবং অতিথি দেশগুলোর অনেক প্রতিনিধি এবং কূটনীতিক আসবেন ভারতে। সেজন্য দেশটি ৫৬টি স্থানে ২০০টিরও বেশি বৈঠক আয়োজন করবে।–পিটিআই, ইকোনোমিক টাইমস

জি২০ গোষ্ঠীর দেশগুলোর এক বছরের জন্য সভাপতিত্বে থাকা ভারত তার সংস্কৃতি, বৈচিত্র্য এবং প্রযুক্তিগত অগ্রগতিও প্রদর্শন করবে ওই সম্মেলনে। প্রাক্তন পররাষ্ট্র সচিব এবং ভারতের প্রধান জি২০ সমন্বয়কারী হর্ষ বর্ধন শ্রিংলা এবং জি২০ শেরপা অমিতাভ কান্ত কেন্দ্রীয় মন্ত্রী পরিষদে পরিকল্পনা করা প্রোগ্রামগুলির উপর একটি প্রেজেন্টেশন দিয়েছেন।

সূত্র অনুসারে, উপস্থাপনার সময় মন্ত্রী ও সচিবদের কান্ত এবং শ্রিংলা জানিয়েছিলেন যে, ৫৬টি স্থানে ২০০টিরও বেশি সভা অনুষ্ঠিত হবে, বড় এবং ছোট শহর উভয়ই অঅছে এর আওতায়। ওই বৈঠকে বক্তৃতা দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরামর্শ দিয়েছিলেন যে, প্রোগ্রামগুলি কেবল চিত্তাকর্ষক নয়, অনুপ্রেরণামূলক হওয়া উচিত।

উল্লেখ্য, জি২০ বা গ্রুপ অফ ২০ হল আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার জন্য বিশ্বের প্রধান উন্নত এবং উন্নয়নশীল অর্থনীতির একটি আন্তঃসরকারি ফোরাম যা আর্থ-সামাজিক শাসন এবং বৈশ্বিক সমস্যাগুলো সমাধানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন