শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বসছে পদ্মা সেতুর ৬ষ্ঠ স্প্যান

শরীয়তপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বসছে পদ্মা সেতুর ৬ষ্ঠ স্প্যান। দীর্ঘ ৬ মাস বিরতির পর আগামী ১৫ জানুয়ারির মধ্যে বসছে ৬ষ্ঠ স্প্যানটি। ফলে দৃশ্যমান হবে সেতুর ৯শ’ মিটার।
এরপর থেকে প্রতিমাসে কমপক্ষে একটি করে স্প্যান বসানোর পরিকল্পনা নিয়ে এগুচ্ছেন প্রকৌশলীরা। এছাড়া সেতুর স্প্যানে রেল স্ল্যাবের পর এই মাস থেকে শুরু হবে রোড স্ল্যাবে বসানোর কাজও। জাজিরা প্রান্তের ৬টি পিলারে সেতুর ৫টি স্প্যান বসানো হয় গত ২৯ জুন । আগামী জুন মাসের মধ্যে পুরো শেষ করার লক্ষ্য নিয়ে এর মধ্যে অর্ধেকের বেশি কাজ সমাপ্ত হয়েছে। এতসব কর্মকান্ড সত্তে¡ও মূল সেতুতে যোগ করা হয়নি নতুন কোনো স্প্যান।
কারণ, নতুন স্প্যান বসাতে হবে প্রথম ৫টির সঙ্গেই। তাই আগের ৩৭ নম্বর পিলারের পাশেই তৈরি করা হয়েছে ৩৬ নম্বর পিলারটি। ধূসর রং করা শেষে মাওয়া ইয়ার্ডের বাইরে এনে অপেক্ষমান ৬ষ্ঠ স্প্যানটিও।
প্রায় ৫ কিলোমিটার দূরের জাজিরা প্রান্তে এ স্প্যানটি নিয়ে যেতে প্রস্তুত ৩৬শ’ মেট্টিক টন ওজন বহনে সক্ষম বিশ্বের সর্বাধুনিক ক্রেন। সব মিলে অপেক্ষা এখন ৬ষ্ঠ স্প্যান বসানোর।
প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬২ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৮ ভাগ। ২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর সেতুর প্রথম, গত বছরের ২৮ জানুয়ারি দ্বিতীয়, ১০ মার্চ তৃতীয় ও ১৩ এপ্রিল চতুর্থ স্প্যানটি বসানো হয়েছিল। এ সেতুর কাজ শেষ হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে গোটা দেশের যোগাযোগব্যবস্থার ব্যাপক উন্নতি হবে। দেশের অর্থনীতিতে নতুনমাত্রা যোগ হবে। পদ্মা সেতুর দুই পাড়ে গড়ে উঠবে সিঙ্গাপুর ও হংকংয়ের আদলে উন্নত শহর। শিল্প কারখানা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন