বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বইমেলা ২০১৯ এ প্রকাশিত শিশু কিশোরদের জন্য সেরা ১০ টি বই

অভ্যন্তরীণ ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:৫৬ পিএম | আপডেট : ৭:৩৮ পিএম, ৬ ফেব্রুয়ারি, ২০১৯

১) মিতু তিতুর টাইম মেশিন

লেখকঃ মোহাম্মদ জাফর ইকবাল

প্রকাশকঃ অনন্যা

মুদ্রিত মূল্যঃ ১৬০

বইমেলা ২০১৯ এ প্রকাশিত ছোটোদের জন্য মুহম্মদ জাফরইকবালের নতুন বই মিতু তিতুর টাইম মেশিন। মিতু সুইচটা টিপ দিতেই টাইম মেশিনটা ভয়ংকর গর্জন করে চালু হয়েযায়। পিছন থেকে লাল আগুন আর কা্লো ধোঁয়া বের হতে থাকে।টাইম মেশিনটা শন শন করে ঘুরপাক খেতে থাকে, চারপাশের সবকিছুছিটকে ছিটকে পরতে থাকে। তার প্রচন্ড শব্দে মনে হলো বুঝি কানেরপর্দা ফেটে যাবে। মিতু আর তিতু দুই হাত দিয়ে কান ধরে রাখল।তাদের মনে হলো সামনে একটা সুড়ুঙ্গ আর টাইম মেশিনটা ঘুরপাকখেতে খেতে সেই সুড়ুঙ্গের ভিতর ঢুকে গেল। তাদের মনে হলো তারাপড়ে যাচ্ছে, ভয় পেয়ে তারা গলা ফাটিয়ে চিৎকার করতে থাকে। তখন হঠাৎ করে তারা ধপ করে তাদের ঘরের ভেতর এসে পড়ল…ছোটদের জন্য চমৎকার একটি বই।

বইটি অনলাইনে পাওয়ার লিংকঃ http://bit.ly/2DSsze2

 ২) ঝাকানাকা বিজ্ঞান!

লেখকঃ তাশফিকাল সামি

মুদ্রিত মূল্যঃ ৳ ১৬০

প্রকাশকঃ অধ্যয়ন

- বিজ্ঞান বইও আবার ঝাকানাকা হয় নাকি?

- হুম, হয়!!!

এই বইটি তে আছে ভিন্ন ধরনের মজার মজার বিজ্ঞান। যা তোমাকে ভাবাবে,অবাক করবে।

পড়েই দেখো এই বইটি, লিখেছেন তাশফিকাল সামি। আসছে অধ্যয়ন প্রকাশনী থেকে অমর একুশে গ্রন্থমেলায়।

বইটি অনলাইনে পাওয়ার লিংকঃ http://bit.ly/2UB10LE

 ৩) গণিতের স্বপ্নযাত্রা

লেখকঃ আহমেদ জাওয়াদ চৌধুরী ও তামজীদ মোর্শেদ রুবাব

মুদ্রিত মূল্যঃ ৳ ৬০০

প্রকাশকঃ আদর্শ

বইটিতে মূলত গুরুত্বারোপ করা হয়েছে প্রব্লেম-সল্ভিং এর যাবতীয় টেকনিকের উপরে। কোন অঙ্কের সমস্যা কীভাবে শুরু করতে হয়,কেমন ভাবে পরিকল্পনা করে অগ্রসর হতে হয়, কী নিয়ে চিন্তা করতেহয় - এমন চিরায়ত প্রশ্নের স্ট্র্যাটেজিকাল উত্তর মিলবে এইবইখানিতে। এছাড়াও এতে রয়েছে অত্যন্ত প্রাঞ্জল ভঙ্গিতে গণিতের বিভিন্ন বিষয়ের উপর তাত্ত্বিক আলোচনা - সঙ্গে রসদ হিসেবে রয়েছে গণিতবিদদের সাফল্য গাঁথার আকর্ষণীয় গল্প ।

বইটি অনলাইনে পাওয়ার লিংকঃ http://bit.ly/2DaOFa5

 ৪) বিজ্ঞানের রাজ্যে ৯ ডজন প্রশ্ন

লেখকঃ আব্দুল কাইয়ুম

মুদ্রিত মূল্যঃ ৳ ২৯০

প্রকাশক : দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)

বিজ্ঞানের সবকিছু জানা ও বােঝার জন্য প্রশ্ন করতে পারাটাই সবচেয়ে বড় কথা। বিজ্ঞানমনস্ক হয়ে গড়ে ওঠার এটাই প্রথম শর্ত। আমরা সাধারণত এ বিষয়টিকে খুব গুরুত্ব দিই না। বাচ্চারা প্রশ্নকরলে স্কুলে শিক্ষক বা বাসায় বাবা-মা অনেক সময় বিরক্ত হন। বিজ্ঞানের রাজ্যে নয় ডজন প্রশ্ন ঠিক সে রকমই একটি বই, যা পড়লে শিশু-কিশােররা অনেক প্রশ্নের উত্তর সহজে বুঝতে পারবে। | শুধু শিশু-কিশােররাই নয়, আমরা যারা বড়, যারা অনেক কিছু জানি,তাদের জন্যও এ বইয়ে অনেক নতুন বিষয় জানার রয়েছে।

বইটি অনলাইনে পাওয়ার লিংকঃ http://bit.ly/2TuJEQs

 ৫) জ্যামিতির আরো যত কৌশল

লেখকঃ দিপু সরকার ও অনুপম পাল

মুদ্রিত মূল্যঃ ৳ ৩৬০

প্রকাশকঃ তাম্রলিপি

জ্যামিতির আরো যত কৌশল বইটা জ্যামিতির যত কৌশল বইয়ের ধারাবাহিকতায় লেখা। জ্যামিতির যত কৌশল বইতে সরলরেখা ও ত্রিভুজ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়ে ছিলো। আর জ্যামিতির আরো যত কৌশল বইতে চতুর্ভুজ, বহুভুজ, ত্রিকোণামিতি, বৃত্ত নিয়ে আলোচনা করা হয়েছে।বইটি ২০১৯ সালের বই মেলায় তাম্রলিপির স্টলে ( প্যাভেলিয়ন ১৪তে) পাওয়া যাচ্ছে। 

বইটি অনলাইনে পাওয়ার লিংকঃ http://bit.ly/2Bl7pTU

৬) রুশদেশের উপকথা

লেখকঃ ননী ভৌমিক

মুদ্রিত মূল্যঃ ৳ ২৫০

প্রকাশকঃ হাওলাদার প্রকাশনী

প্রত্যেক জাতির নিজস্ব রূপকথা আছে। বিভিন্ন দেশের রূপকথার মধ্যে যেমন মিল অনেক, তেমনি তফাৎ ও প্রচুর। ভারতীয়, ইংরেজি,রাশিয়ান, জার্মান, ফরাসি, চীনা রূপকথার পার্থক্য খুব সহজেই ধরাযায়। সবচেয়ে কাব্যময় আর আনন্দের হলো রূপকথাগুলো। এরা আমাদেরঅপরূপ কল্পনার জগতে নিয়ে যায়। মনে হয় এই সব রূপকথার ভিত্তিকেবল কল্পনা আর স্বপ্ন।

উপকথা পড়তে ছোটদের চেয়ে বড়রাও কিছু কম ভালোবাসে না। কারণ এইসব গল্পের ভাষার সৌন্দর্য্য, নায়কদের মোহনীয়তায় মুগ্ধ নাহয়ে উপায় নেই। আকৃষ্ট না হয়ে পারা যায় না তাদের মর্মবাণীতে-কেননা এই সব গল্প দেশকে ভালবাসতে শেখায়, সাধারণ মানুষের শক্তিতে আস্থা রাখতে বলে, উন্নত ভবিষ্যত এবং মন্দের উপর ভালোর জয়ের প্রত্যয় গড়ে তোলে।

বইটি অনলাইনে পাওয়ার লিংকঃ http://bit.ly/2TuMoxe

৭) ঝটপট জ্যোতিঃ পদার্থবিজ্ঞান

লেখকঃ নীল ডিগ্র্যাস টাইসন

অনুবাদকঃ আবুল বাশার ও উচ্ছ্বাস তৌসিফ

মুদ্রিত মূল্যঃ ৳ ৩৬০

প্রকাশকঃ তাম্রলিপি

জ্যোতির্বিদ্যা কিংবা জ্যোতিঃপদার্থবিজ্ঞান নিয়ে সাধারণ মানুষের মধ্যে কৌতুহলের শেষ নেই। কিন্তু যথেষ্ট সময় বা সুযোগ অনেকেরই মেলেনা। আবার যারা বিজ্ঞানের শিক্ষার্থী নন, তাদের জন্য জ্যোতির্বিদ্যা কিংবা জ্যোতিঃপদার্থ বিজ্ঞানের আধুনিক আবিষ্কারগুলো জানা বা বোঝাও সহজ নয়। তাদের কথা ভেবেই জনপ্রিয় টেলিভিশন সিরিজ কসমস-খ্যাত জ্যোতিঃপদার্থবিদ নীল ডিগ্র্যাস টাইসন সহজ-সরলভাষায় লিখেছেন অ্যাস্ট্রোফিজিক্স ফর পিপল ইন আ হারি। নিউইয়র্ক টাইমসে টানা কয়েক সপ্তাহ বেস্ট সেলার থাকা এই বইটিরই বাংলা অনুবাদ করা হয়েছে ঝটপট জ্যোতিঃপদার্থবিজ্ঞান শিরোনামে।

বইটি অনলাইনে পাওয়ার লিংকঃ http://bit.ly/2DUXCpu

 ৮) মুসার অ্যাডভেঞ্চার: ভূতের গলি

লেখকঃ রকিব হাসান

মুদ্রিত মূল্যঃ ৳ ১৭৫

প্রকাশকঃ অনন্যা

আমার নাম মুসা আমান। এ মুহূর্তে আমার প্রধান কাজ, ভয় দেখানাে। হ্যা, সত্যি। ছােট ছেলেমেয়েদের ভয় দেখাতে আমার খুব ভালাে লাগে। প্রচণ্ড ভয়ে ওরা যখন কুঁকড়ে যায়, কিংবা গলা ফাটিয়ে চেঁচায়, আমি তখন ভীষণ আনন্দ পাই। এভাবেই মুসার অ্যাডভেঞ্চার: ভূতের গলি বইটি সবাইকে আনন্দ দিয়ে থাকে। এটি রকিব হাসানের একটি অনবদ্য লেখা।

বইটি অনলাইনে পাওয়ার লিংকঃ http://bit.ly/2MNiEcz

৯) করেই দেখো বিজ্ঞান!

লেখকঃ মুহাম্মদ জাহিদুল ইসলাম সানজিদ

প্রকাশকঃ অধ্যয়ন

মুদ্রিত মূল্যঃ ৳ ১৬০

বিজ্ঞান নিয়ে খেলতে ভালো লাগে, বিজ্ঞানকে ভালোবাসো? তাহলে তোমার জন্যই এই বইটি। বইটি পড়তে শুরু করলে অনেক সাধারণ বিষয়কেও অসাধারণ মনে হবে। কারণ তুমি যখন নিজ হাতে মোটর বানাতে শিখবে, ধোঁয়া ঢালাঢালির রহস্য বুঝবে অথবা টেসলা কয়েলের সৌন্দর্য্য দেখবে তখন সব সাধারণ ঘটনারও পেছনের বিজ্ঞানকে খুজে দেখতে চাইবে। যা তোমাকে ভাবাবে, অবাক করবে।

পড়েই দেখো এই বইটি, লিখেছেন মুহাম্মদ জাহিদুল ইসলাম সানজিদ। আসছে অধ্যয়ন প্রকাশনী থেকে অমর একুশে গ্রন্থমেলায়।

বইটি অনলাইনে পাওয়ার লিংকঃ http://bit.ly/2MUaX4s

 ১০) অদ্ভুত এক বাদুড়ের গল্প

লেখকঃ ইমদাদুল হক মিলন

মুদ্রিত মূল্যঃ ৳ ১৬০

প্রকাশকঃ অনন্যা

সেই গাছে প্রচুর আম ধরতাে। পেকে একেবারে হলুদ হয়ে থাকতাে আমগুলাে। আমের স্বাদ ছিল অসাধারণ। যেমন মিষ্টি তেমন সুগন্ধ।তার পরও মানুষ সেই গাছের কাছে যেত না, আম পেড়ে খাওয়া তােদূরের কথা। কী কারণ? কারণ হল অদ্ভুত এক বাদুড়। এই গাছের সব আম সেই বাদুড়ে খায়। বাদুড়টা কী আসলে বাদুড়? এই গাছের আম পাড়তে গিয়ে কী ঘটেছিল, জানার জন্য পড়ুন।…

বইটি অনলাইনে পাওয়ার লিংকঃ http://bit.ly/2TyO3ll

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন