শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিশ্ব ইজতেমা উপলক্ষে গাড়ি পার্কিং ও যানবাহন চলাচলে ডিএমপি’র নির্দেশনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৫৫ পিএম | আপডেট : ৫:৫৬ পিএম, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯

বিশ্ব ইজতেমা উপলক্ষে গাড়ি পার্কিং ও যানবাহন চলাচলে ডিএমপি’র পক্ষ থেকে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।
বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১৫ ফেব্রুয়ারি শুরু হয়ে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এবং দ্বিতীয় পর্ব আগামী ১৭ ফেব্রুয়ারি শুরু হয়ে ১৮ ফেব্রুয়ারি আখেরী মুনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। দেশি-বিদেশি লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিমদের বিশ্ব ইজতেমায় যাতায়াত নির্বিঘœ এবং যথাস্থানে যানবাহন পার্কিং করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে নিম্নোক্ত নির্দেশনা দেয়া হয়েছে।
রেইনবো ক্রসিং হতে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ থেকে প্রগতি সরণী পর্যন্ত রাস্তা ও রাস্তার পার্শ্বে কোন যানবাহন পার্কিং করা যাবে না বলেও জানানো হয়।
গাউসুল আজম এভিনিউ (১৩ নং সেক্টর) রোডের পূর্বপ্রান্ত হতে পশ্চিমপ্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোডে চট্টগ্রাম বিভাগ থেকে আগত মুসল্লীদের গাড়ি পার্কিং করবে বলে ডিএমপি সূত্রে জানা যায়। সোনারগাঁও জনপথ চৌরাস্তা হতে দিয়াবাড়ি খালপাড় পর্যন্ত ঢাকা বিভাগের মুসল্লীদের গাড়ি পার্কিং করবে।
উত্তরার ১৫ নং সেক্টর খালপাড় হতে দিয়াবাড়ি গোলচত্বর পর্যন্ত সিলেট বিভাগের গাড়ি পার্কিং করবে।
খুলনা বিভাগ পার্কিং করবে উত্তরার ১৭ ও ১৮ নম্বর সেক্টরের খালি জায়গায় (প্রধান সড়কসহ) ।
রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের মুসল্লীদের গাড়ি পার্কিং করবে প্রত্যাশা হাউজিং।
বরিশাল বিভাগ পার্কিং করবে ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।
ঢাকা মহানগর পার্কিং করবে উত্তরার শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গায়।

নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লীবাহী যানবাহন পার্কিং এর সময় অবশ্যই গাড়ির চালক অথবা হেলপার গাড়িতে অবস্থান করবেন এবং মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায় ।
আগামী ১৬ ফেব্রুয়ারি ও ১৮ ফেব্রুয়ারি শুধুমাত্র আখেরী মোনাজাতের দিন ডাইভারশন পয়েন্টসমূহ মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন গ্যাপ, প্রগতি সরণী, কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২, ধউর ব্রিজ ও বেড়িবাঁধ সংলগ্ন উত্তরা ১৮নং সেক্টরের প্রবেশ মুখ।
আশুলিয়া হতে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে।
মহাখালী বাস টার্মিনাল হতে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সব ধরনের যানবাহন মহাখালী ক্রসিং-এ বামে মোড় নিয়ে বিজয় সরণী-গাবতলী দিয়ে চলাচল করবে ।
কাকলী, মিরপুর হতে উত্তরাগামী বড় বাস, ট্রাক, কাভার্ডভ্যানসমূহকে হোটেল রেডিসন গ্যাপে ডাইভারশন প্রদান করা হবে। উল্লেখিত যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হলো।
কাকলী, মিরপুর হতে উত্তরাগামী প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজিসমূহকে নিকুঞ্জ-১ গেটের সামনে ডাইভারশন প্রদান করা হবে। উল্লেখিত যানবাহনসমূহকে বিকল্প সড়ক ব্যবহার করতে হবে।
প্রগতি সরণী হতে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২ এ ডাইভারশন প্রদান করা হবে। এসব যানবাহনকে বিকল্প সড়ক ব্যবহার করতে হবে।
বিশ্ব ইজতেমার আখেরী মোনাজাতের দিন ১৬ ফেব্রুয়ারি, ও ১৮ ফেব্রুয়ারি বিমান অপারেশনস ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও এ্যাম্বুলেন্স বিমান বন্দর সড়ক ব্যবহার করে চলাচল করতে পারবে। বিমানের অপারেশনস ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও এ্যাম্বুলেন্স ব্যতিত সব ধরনের যানবাহনের চালকগণকে বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো।

আখেরী মোনাজাতের দিন ১৬ ফেব্রুয়ারি ও ১৮ ফেব্রুয়ারি ভোর ৪ টা থেকে বিদেশগামী বা বিদেশ ফেরৎ যাত্রীদের নিকুঞ্জ-১ হতে বিমানবন্দরে আনা নেয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় ২টি মিনিবাস ও ২টি মাইক্রোবাস ফ্রি পরিবহন সেবার জন্য নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে মোতায়েন থাকবে।
ট্রাফিক সম্পর্কিত যে কোন তথ্যের জন্য প্রয়োজনে সিনিয়র সহকারি পুলিশ কমিশনার (উত্তরা ট্রাফিক জোন ০১৭১৩-৩৯৮৪৯৮) অথবা টিআই (উত্তরা ট্রাফিক জোন ০১৯১২-০২৫৯৩৯) নম্বরে যোগাযোগ করতে বলা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন