বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চবিতে নতুন কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তি প্রস্তর স্থাপন

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৪৪ পিএম

ঢাকাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের কাঠামোর আদলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নির্মিতব্য নতুন কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা ভাস্কর্যের দক্ষিণ-পূর্ব পাশের হচ্ছে এই নতুন শহীদ মিনার। আজ বৃহস্পতিবার দুপুর ২ টায় ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন। বর্তমান শহীদ মিনারের সাথে পাকিস্থাানের 'মিনার-ই-পাকিস্তানের অনেক মিল রয়েছে এমন অভিযোগের প্রেক্ষিতেই নতুন শহীদ মিনার নির্মানের বিষয়ে সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
বর্তমান মিনারটি পুরোপুরি না ভেঙে নকশা ও স্থান সংকুচিত করে এটির শিখরে বসানো হবে কংক্রিটের তৈরি জাতীয় পতাকা । এটির নতুন নাম দেওয়া হয়েছে বিজয় স্থম্ভ।
ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে ভিসি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রথম শহীদ মিনারটি ১৯৯১ সালে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত হওয়ার পর ১৯৯৩ সালের ১৭ ফেব্রুয়ারি বিএনপি-জামায়াত সরকারের তৎকালীন বিশ^বিদ্যালয় প্রশাসন নতুন শহীদ মিনার নির্মাণের উদ্যোগ গ্রহন করে। বর্তমানে থাকা এ শহীদ মিনারটি পাকিস্তানের লাহোরে নির্মিত কথিত ‘মিনার-এ পাকিস্তান’ নামে একটি স্থাপনার আদলে নির্মাণ করা হয়। এবং এর উপরে আনারসের আদলে একটি প্রতীক স্থাপন করা হয়। যা নিয়ে সে সময়ে বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দানা বাঁধে। শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদ সত্বেও সেটি নির্মাণ করা হয়। যা সুধিমহলের মতে ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি চরম অসম্মান ও অবমাননার শামিল। তাই গত ২৪ তারিখে অনুষ্ঠিত বিশ^বিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন (পিএন্ডডি) কমিটির ৩০৭ তম সভায় এ শহীদ মিনার অনুমোন করা হয়। এ শহীদ মিনার নির্মাণে ইস্পাত নির্মাতা প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপের সার্বিক সহায়তার আশ্বাস দিয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন