শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রিয়ালে ফিরতে পারেন জিদান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

ইতিহাসের কঠিনতম সময় পার করছে রিয়াল মাদ্রিদ। মার্চ মাস শুরু না হতেই তিন শিরোপার আশাই এক প্রকার শেষ। লিগ শিরোপার যে আশাটুকু বেঁচে আছে তা কেবল খাতা-কলমের হিসাবে। ১২ পয়েন্টের ব্যবধান ঘোঁচানো তো আর মুখের কথা নয়। দলের এমন করুণ দশায় আবার জিনেদিন জিদানের স্বরণাপন্ন হয়েছেন ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনা পেরেজ। কিন্তু ‘এই মুহূর্তে’ রিয়ালে ফেরার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ফরাসি কিংবদন্তি।

চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনার কাছে হেরে কোপা দেল রে থেকে বিদায় নেয়ার মাত্র তিন দিন পর আরেক ক্ল্যাসিকোয় শ্রেফ উড়ে গিয়ে লা লিগার শিরোপার আশা ধুসর হয়ে যায় রিয়ালের। একই সময়ের ব্যবধানে এবার আয়াক্সের কাছে নিজেদের ইতিহাসের সবচেয়ে বাজে হারের সাক্ষি হয়ে চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্নও শেষ হয় রেকর্ড ১৩ ও টানা তিনবারের ইউরোপ চ্যাম্পিয়নদের।

দলটি যেহেতু রিয়াল সেহেতু এমতাবস্থায় কোচের চেয়ারটা নড়বড়ে হয় যায় বৈকি। সান্তিয়াগো সোলারি অবশ্য জানিয়ে দিয়েছেন নিজ থেকে পদত্যাগ তিনি করছেন না। কিন্তু স্প্যানিশ ফুটবলে গুঞ্জন থেমে নেই। সেখানকার অনেক দৈনিকের মতে, রোববার লিগ ম্যাচে রিয়াল ভালাদলিদের বিপক্ষে নতুন কোচ দেখা যেতে পারে রিয়ালের ডাগআউটে।

এরই মধ্যে দলের হাল ধরতে জিদানকে প্রস্তাব দেওয়া হয়েছে বলেও জানান সাবেক রিয়াল সভাপতি রামন কালদেরন। বৃহস্পতিবার বিবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘আমি জানি যে আজ সকালে সভাপতি (ফ্লোরেন্তিনো পেরেস) ফিরে আসার অনুরোধ জানাতে জিদানের সঙ্গে যোগাযোগ করেছিলেন। সে বলেছে, এখন নয়।’

রিয়ালকে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর সঙ্গে প্রথম কোচ হিসেবে টানা তিনবার এই শিরোপা জয়ের অনন্য কীর্তিও গড়েন জিদান। সব মিলে তিন মৌসুমেরও কম সময়ে রিয়ালের সোকেসে জমা করেন ৯টি শিরোপা। খেলোয়াড় হিসেবেও তিনি ছিলেন রিয়ালের তারকা। দলটির প্রতি দুর্বলতার কারণেই হয়ত ভবিষ্যতে ফেরার ইঙ্গিত দিয়ে রেখেছেন জিজু। সবচেয়ে বড় কথা অগোছালো এই দলে তিনি ফিরতে চান না। আসছে জুনে দায়ীত্বে ফেরার সম্ভবনা আছে জিদানের। এমনটিই জানিয়েছেন কালদেরন, ‘সে জুনে ফিরে আসার সম্ভাবনাটা খোলা রেখেছে।’
এক্ষেত্রে অনেকগুলো বিষয় কানে আসছে। পেরেজের সঙ্গে খেলোয়াড় কেনা-বেচায় মনমালিন্যের কারণেই মূলত ক্লাব ছাড়েন জিদান। তিনি চেয়েছিলেন চোটপ্রবণ গ্যারেথ বেলকে বিক্রি করে ক্রিশ্চিয়ানো রোনালদোকে রাখতে। কিন্তু পেরেজ করেন ঠিক উল্টোটা। যদ্দুর জানা যায়, এবার খেলোয়াড় কেনা-বেচায় পূর্ণ স্বাধীনতা দেওয়া হবে জিদানকে।

রিয়ালে জিদান অধ্যয়ের পর হুলেন লোপেতেগি টিকতে পারেননি পাঁচ মাসও। চির প্রতিদ্ব›দ্বী বার্সেলোনার কাছে ৫-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর অক্টোবরেই তাকে ছাঁটাই করে রিয়াল। এরপর সেই উত্তপ্ত চেয়ারে বসেন যুবা দলের আর্জেন্টাইন কোচ সান্তিয়াগো সোলারি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন