শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ চলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১০:১৩ এএম | আপডেট : ১০:২৮ এএম, ১১ এপ্রিল, ২০১৯

নতুন সরকার গঠনের লক্ষ্যে ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ শুরু হয়েছে বৃহস্পতিবার (১১ এপ্রিল)। আজ ২০ রাজ্যের ৯১টি লোকসভার আসনে ভোট নেওয়া হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ার এই দুটি কেন্দ্রে ভোট নেওয়া হবে।

লোকসভার মোট ৫৪৩টি আসনের জন্য সাত পর্বে ভোট নেওয়া হবে। ভোটগ্রহণ শেষ হবে আগামী ১৯ মে। তারপর আগামী ২৩ মে একযোগে গণনা হবে ভোটের। তারপরই জানা যাবে দিল্লির মসনদ ক্ষমতাসীন বিজেপি সরকারের হাতেই থাকবে নাকি নতুন কোনো রাজনৈতিক দল বা জোট ক্ষমতায় আসবে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, প্রথম দফায় দেশজুড়ে প্রায় এক হাজার ৩০০ জনের মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সকাল সাতটা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

যদিও নকশাল অধ্যুষিত এলাকা ও উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলিতে কোথাও সকাল ৭টা থেকে বিকাল ৫টা, কোথাও সকাল ৭টা থেকে বিকাল ৪টা আবার কোথাও সকাল ৭টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ভোট নেওয়া হবে।

দ্বিতীয় থেকে সপ্তম দফায় ভোটগ্রহণ চলবে ১৮, ২৩ ও ২৯ এপ্রিল এবং ৬, ১২ ও ১৯ মে পর্যন্ত। ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, দেশব্যাপী লোকসভার ৫৪৩ নির্বাচনী এলাকায় প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

সর্বশেষ লোকসভা নির্বাচন থেকে এবার ১০ কোটি ভোটার বেশি। তাদের মধ্যে দুই কোটি ৩০ লাখ নতুন ভোটার। নির্বাচন হবে নয় লাখ ৩০ হাজার ভোটকেন্দ্রে। এবারের ভোটদাতাদের ৯৯ শতাংশই ভোট দিতে পারবেন ভোটার পরিচয়পত্র দিয়ে।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনে মোট ৫৪৩টি আসনে ভোট দেবেন ভোটাররা। সরকার গঠন করতে হলে ২৭২ আসনে জয় অথবা জোট গঠনের মাধ্যমে উল্লিখিত আসন নিশ্চিত করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন