শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বকেয়া বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

কোন ধরণের পূর্ব ঘোষণা ছাড়াই আশুলিয়ার মোভিভো অ্যাপারেলস লিমিটেড কারখানা বন্ধের প্রতিবাদ ও অতি শীঘ্রই খুলে দেওয়াসহ বকেয়া বেতন-ভাতা ও আইনগত পাওনা পরিশোধের দাবি জানিয়েছে শ্রমিকরা। গতকাল বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত এক মানববন্ধনে শ্রমিকরা এ দাবি জানান।
ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, বাইপাইলের আশুলিয়া থানায় অবস্থিত মোভিভো অ্যাপারেলস লিমিটেড কারখানায় প্রায় সাড়ে ৫শ’ জন শ্রমিক দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। কারখানাটির মালিকপক্ষ শ্রমিকদের সঙ্গে কোনও ধরণের আলোচনা এবং কোনও নোটিশ না দিয়ে গত বুধবার কারখানাটি সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়। এরপর শ্রমিকরা কারখানার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেও কোনও সমাধান পায়নি। তিনি আরো বলেন, কারখানার মালিক শ্রমিকদের দৈনিক হাজিরা কার্ড-এ তাদের হাজিরা না দিয়ে জোরপূর্বক পরিচয়পত্র রেখে সাদা কাগজে স্বাক্ষর নিয়ে কারখানা থেকে বের করে দেয়।
কারখানার শ্রমিক জুলেখা বেগম বলেন, কারখানাটি গত কয়েক মাস ধরে বেতন দিচ্ছে না। গত মার্চ মাসের বেতন অর্ধেক করে দিয়েছে এবং বাকি বেতন এ মাসেই দেওয়ার কথা জানিয়েছিল। কিন্তু গত বুধবার সকালে কারখানায় গিয়ে তা বন্ধ পাওয়া যায়। পরবর্তীতে কারখানা সংশ্লিষ্ট কোনও কর্তৃপক্ষের খোঁজ পাওয়া যাচ্ছে না।
মানবন্ধন থেকে শ্রমিকরা বন্ধ কারখানা খুলে দেওয়াসহ বকেয়া বেতন-ভাতা পরিশোধ, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটির টাকা, অর্জিত ছুটির টাকা এবং বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ২৬ ধারা অনুযায়ী ক্ষতিপূরণ পরিশোধের দাবি জানান। ফেডারেশনের সাধারণ সম্পাদক আরিফা আক্তারসহ অন্যান্য নের্তৃবৃন্দ ও ভুক্তভোগী শ্রমিকরা মানববন্ধনে উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন