বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিএমএইচে ১০০তম সফল ককলিয়ার ইমপ্লান্ট সার্জারি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ১২:০৪ এএম

ঢাকার সিএমএইচে ১০০ তম ককলিয়ার ইমপ্লান্ট সার্জারি সফলভাবে সম্পন্ন হয়েছে। গত ৫ মে কোন ঝুঁকি বা জটিলতা ছাড়াই এ ককলিয়ার ইমপ্লান্ট সার্জারি সম্পন্ন হয়। গতকাল আইএসপিরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
জানা যায়, ককলিয়ার ইমপ্লান্ট একটি ইলেক্ট্রনিক ডিভাইস। যা মারাত্বক বা সম্পূর্ণ বধির ব্যক্তিকে সফল সার্জারির মাধ্যমে শব্দ শুনতে সহায়তা করে। সাধারনত ৮ বছরের নিচে সকল জন্মগত বধির ও বোবা এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে ১০ বছরের মধ্যে শ্রবনশক্তি হারানো ব্যক্তিরা ককলিয়ার ইমপ্লান্ট সার্জারির মাধ্যমে শ্রবনশক্তি ফিরে পেতে পারে।
ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বধিরতা বাংলাদেশে একটি বড় ধরনের স্বাস্থ্য সমস্যা। বিশ্বজুড়ে প্রতি ১৫০০ জনের মধ্যে ১ জন শিশু বধিরতা নিয়ে জন্মায়। সে হিসেবে বাংলাদেশে আনুমানিক ১.৫ মিলিয়ন শিশু মারাত্বক ধরনের বধিরতায় ভূগছে। মাতৃত্বকালীন ইনফেকশন, হোম ডেলিভারি, নিকটতম আত্মীয়দের মধ্যে বিবাহ, টিউবারকুলাস মেনিনজাইটিস, নিওনেটাল জন্ডিস, পুষ্টিহীনতা, হরমোন ও জেনেটিক ডিসঅর্ডার বাংলাদেশে বধিরতার হারকে আরও ত্বরান্বিত করছে।
আইএসপির জানায়, বর্তমানে সিএমএইচে একটি বিদেশে প্রশিক্ষিত ককলিয়ার ইমপ্লান্ট টিম রয়েছে। ২০১১ সালের ১৭ নভেম্বর সিএমএইচে প্রথম এই সার্জারি সিএমএইচে শুরু হয়েছিল। উন্নত বিশ্বে এই সার্জারিতে ৬০ থেকে ৭০ লাখ টাকা খরচ হয় যা বাংলাদেশে ডিভাইস মূল্যসহ আনুমানিক সাড়ে ৬ লাখ টাকা। ২০১৮-২০১৯ অর্থ বছর হতে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে বিনামূল্যে/স্বল্পমূল্যে ককলিয়ার ইমপ্লান্ট কার্যক্রম চালু হয়েছে। সামরিক রোগীদের পাশাপাশি বেসামরিক রোগীদের জন্য সিএমএইচে এ সেবা উম্মুক্ত রয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
sourav ৯ এপ্রিল, ২০২০, ৮:৫১ এএম says : 0
আমার একটা কান নষ্ট হয়ে গেছে অন্য কান টি নরমাল আছে।আমার বয়স 27 বছর।এখন আমি কি ককলিয়ার ইম্পলান্ট ডিভাইস দিয়ে শুনতে পাবো।আমি একটি কান হারিয়েছি তা 10 বছর হবে।দায়া করে আমার জন্য কোনো ভালো মতামত দিবেন।
Total Reply(0)
md milon Hossain ৩১ অক্টোবর, ২০২০, ৬:৪২ পিএম says : 0
আমার মেয়ের ১০.৬ বছর বয়সী। ২ কানে শোনে না। তার কি ককলিয়ার ইমপ্ল্যান্ট করা যাবে।
Total Reply(0)
md milon Hossain ৩১ অক্টোবর, ২০২০, ৬:৪৪ পিএম says : 0
আমার মেয়ের ১০.৬ বছর বয়সী। ২ কানে শোনে না। তার কি ককলিয়ার ইমপ্ল্যান্ট করা যাবে।
Total Reply(0)
Akhi ২৫ মে, ২০২২, ৭:০৮ এএম says : 0
আমার ছোট বোনের মেয়ে বয়স ৩ বছর। সে কথা বলতে পারে না।তাকে ককলিয়ার ইমপ্লান্ট বসানো যাবে। কোন হাসপাতালে ককলিয়ার ইমপ্লান্ট বসানো হবে এবং কত খরচ হবে। যদি আমাকে তথ্য দেন তাহলে আমার অনেক উপকার হবে।
Total Reply(0)
nafisa tabassum ৪ জুলাই, ২০২২, ১০:০৪ এএম says : 0
আমাকে প্লিজ একটু হেল্প করুন। আমার ছোট বোন একদমই কানে শুনতে পারেনা তার এই অপারেশন টার প্রয়োজন। আমাদের আর্থিক অবস্থা একদম ভালো না। আমি কি এই হাসপাতাল থেকে কোনো সহায়তা পেতে পারি!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন