সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সমালোচনা হবে ইতিবাচক

বিএনপি নির্বাহী কমিটির সভায় আলোচনার তাগিদ

রফিক মুহাম্মদ | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:৪৫ এএম

বিএনপির সংসদ সদস্যদের শপথ গ্রহণ এবং সংসদে যোগ দেয়াকে কেন্দ্র করে যে বিভ্রান্তির তৈরী হয়েছে এ নিয়ে দলের সর্বস্তরে চলছে নানামুখী সমালোচনা। অনেকে এই অনৈক্য এবং বিভ্রান্তি দূর করতে দলের জাতীয় নির্বাহী কমিটির সভা ডেকে খোলামেলা আলোচনার তাগিদ দিচ্ছেন। আবার অনেকে কেন্দ্রীয় নেতৃত্বের ব্যর্থতা পর্যালোচনা করে নতুনভাবে দল পুনর্গঠনের দাবি তুলেছেন। দলের মধ্যে এই সমালোচনাকে কেউ কেউ অন্তর্দ্ব›দ্ব বললেও রাজনৈতিক বিশ্লেষকরা বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন। তারা মনে করেন এ ধরনের সমালোচনা দলের ভিতর গণতন্ত্র চর্চার ক্ষেত্র তৈরী করবে। নেতাকর্মীদের আলোচনা-সমালোচনাকে গুরুত্ব দিয়ে দল যদি সিদ্ধান্ত নেয় তাহলে সেটা অবশ্যই ইতিবাচক হবে।

বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ এ বিষয়ে ইনকিলাবকে বলেন, বিএনপির সংসদে যোগদানের সিদ্ধান্ত নিয়ে যে আলোচনা সমালোচনা হচ্ছে সেটা অবশ্যই ইতিবাচক। দলের যে কোন সিদ্ধান্তের বিষয়ে নেতাকর্মীরা যদি এভাবে তাদের মতামত ব্যক্ত করেন এবং তার আলোকে সিদ্ধান্ত নেয়া হয় তাহলে সেটাই হবে সঠিক। যে কোন গণতান্ত্রিক দলের কার্যক্রম নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে হয়। বিএনপিতে এই ধরনের চর্চা শুরু হলে সেটা দলের জন্য অবশ্যই মঙ্গলজনক হবে। সমালোচনাকে খারাপ না ভেবে সেটাকে ইতিবাচক হিসেবে গ্রহণ করতে হবে।

বিএনপিতে শুধু দলের মধ্যে নয় দুই জোটেও এ নিয়ে চলছে নানা সমালোচনা। ২০ দলের নেতারা বলছেন ড. কামাল হোসেন বিএনপিকে বিভ্রান্ত করছেন। তার প্ররোচণায় নির্বাচনে গিয়ে দল ও জোটের ক্ষতি করেছে বিএনপি। তাদের সঙ্গে থাকলে আন্দোলন-সংগ্রাম বা সরকারকে সরানোর পরিকল্পনা সফল হবে না। ঠিক একইভাবে ঐক্যফ্রন্টের একাধিক শরিক মনে করে বিএনপি সংসদে গিয়ে আত্মঘাতী কাজ করেছে। তাদেরকে সংসদ ছাড়তে হবে। একটি শরিক চায় ২০ দলীয় জোট থেকে জামায়াতকে বের করে দেয়া হোক। সর্বশেষ বিএনপি সংসদে যোগ দেয়ার কারণে দুই জেটোর নেতারাই ক্ষুব্ধ বিএনপির ওপর। সংসদ সদস্যদের শপথ ও নানা ইস্যুতে মান-অভিমান ও ক্ষোভের কারণে ইতোমধ্যে ২০ দলীয় জোট ছেড়ে চলে গেছে বিএনপির দুই দশকের সঙ্গী বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। জাতীয় ঐক্যফ্রন্ট ছাড়ার আল্টিমেটাম দিয়েছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। সব মিলিয়ে দল এবং জোটের মধ্যে এ নিয়ে চলছে নানা সমালোচনা।

গত বুধবার রাজধানীতে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, নির্বাচনের পর দলীয়ভাবে আমরা ফল প্রত্যাখান করেছিলাম। সংসদকে অনির্বাচিত, অবৈধ সংসদ হিসেবে অভিহিত করেছিলাম। সে কারণে আমরা এই সরকারের অধীনে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন এবং উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করি নাই। যারা অংশগ্রহণ করেছিলেন (প্রায় ২১০ জন), তাদের বহিষ্কার করেছিলাম। কিন্তু হুট করে শপথ নিয়ে সংসদে যাওয়ায় আমাদের নেতাকর্মীদের মধ্যে অনৈক্য ও বিভ্রান্তি তৈরি হয়েছে। এই বিভ্রান্তি দূর করতে হবে।

সংসদে যোগদান এবং বিএনপি চেয়ারপার্সনের মুক্তি আন্দোলন প্রশ্নে বিএনপির তৃণমূল নেতারাও এখন সমালোচনা মুখর। তারাও মনে করেন জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে ২০ দলীয় জোটকে কার্যত নিষ্ক্রিয় করে রাখা হয়। জাতীয় ঐক্যফ্রন্ট বিএনপিকে তার মূল আদর্শ থেকে দূরে সরিয়ে নিয়ে যায়। জাতীয়তাবাদী ইসলামী আদর্শ থেকে বিএনপিকে বিচ্যূত করা হয়। অথচ ২০ দলীয় জোটকে অটুট রেখে ইসলামী মূল্যবোধের চেতনায় অগ্রসর হলে বিএনপি সফল হতো বলে তৃণমূলের অনেক নেতার দাবি। তারা বলেন, ভারতে হিন্দু জাতীয়তাবাদের চেতনাকে কাজে লাগিয়ে মোদি যেমন অভূতপূর্ব সাফল্য লাভ করেছে, তেমনি জাতীয়তাবাদী ইসলামী মূল্যবোধের চেতনাকে কাজে লাগালে বিএনপি তথা ২০ দলীয় জোটও সফল হতো। শেরপুর জেলা বিএনপির নেতা মাহমুদুর রহমান রুবেল এ বিষয়ে ইনকিলাবকে বলেন, আমাদের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের যে রাজনৈতিক আদর্শ তাকে ধারণ করেই অগ্রসর হতে হবে।


ছাত্রদল নেতার নামে গরু চুরি মামলা!
ফরিদপুর জেলা সংবাদদাতা ফরিদপুরের বোয়ালমারীতে পুলিশের দাবিকৃত ১ লাখ টাকা ঘুষ না দেয়ায় পৌর ছাত্রদলের আহŸায়ক (প্রস্তাবিত কমিটি) আল আমিন মোল্যা (২৫) ও তার স্বজনদের বিরুদ্ধে গরু চুরির মিথ্যা মামলা দেয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় বিএনপি ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ তীব্র নিন্দা জানিয়েছেন।

জানা গেছে, মাগুড়া জেলার মোহাম্মদপুর থানার বাতুয়াডাঙ্গা গ্রাম হতে ২৫ মে গভীর রাতে দু’টি গরু চুরির ঘটনায় গরুর মালিকরা কোন অভিযোগ না করলেও পরদিন বোয়ালমারী থানার এসআই দীপঙ্কর সান্যাল বাদি হয়ে এ মামলাটি দায়ের করেন। মামলায় আল আমীনের ভগ্নিপতি আব্দুল্লাহ শেখ হৃদয় (২৫), এবারের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ছোট ভাই শাহিনুজ্জামান অন্তর (১৭) ও কসমেটিক ব্যবসায়ী আলী রেজা মোল্যা (৩৬) কেও আসামি করা হয়। এদের মধ্যে আব্দুল্লাহ শেখ হৃদয়কে গত রোববার পাওনা টাকা তুলে দেয়ার কথা বলে তার ব্যবসায়ীক প্রতিষ্ঠান থেকে থানায় ডেকে নিয়ে বেধড়ক পেটানো হয়। এক পর্যায়ে সে সংজ্ঞা হারিয়ে ফেললে তাকে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা দেয়া হয়। আটক অপর আসামি অন্তরকেও ব্যাপক মারপিট করা হয়।

ছাত্রদল নেতা আল আমীন এ ব্যাপারে জানান, দুই মাস আগে বোয়ালমারী থানা হতে এসআই দীপঙ্কর সান্যালের একটি মোটর সাইকেল চুরির পর তাকে সেটি উদ্ধারের জন্য বলেন দীপঙ্কর। আমি কি মোটর সাইকেল চোর নাকি একথা বললে এসআই দীপঙ্কর সান্যাল ক্ষিপ্ত হয়ে তাকে মিথ্যা মামলার হুমকি দিয়ে বলে, তোকে যে কি মামলায় ভেতরে ঢুকাবো তা তুই চিন্তাও করতে পারবি না। এ ঘটনার মাত্র ২ মাস না পেরুতেই গরু চুরির এ মামলা দেয়া হলো তার বিরুদ্ধে। আল আমিন অভিযোগ করেন, মামলার ভয় দেখিয়ে এসআই দীপঙ্কর সান্যাল ১ লাখ টাকা ঘুষ দাবি করেছেন তার নিকট। ওই টাকা না দিতে পারায় এখন তিনি গ্রেফতার আতঙ্কে আত্মগোপনে রয়েছেন।
এদিকে, থানায় আটক মেয়ে জামাই আব্দুল্লাহ শেখ হৃদয়কে দেখতে গেলে তার শ্বাশুড়ি ও আল আমীনের মা রহিমা খাতুনকে গরু চোরের মা বলে অপমান করে তাড়িয়ে দেয়া হয় বলে অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে এসআই দীপঙ্কর স্যানালের সাথে যোগাযোগ করা হলে তিনি ঘুষ দাবির অভিযোগ সত্য নয় দাবি করে বলেন, রাজনৈতিক কারণে তাদের মামলায় আসামি করা হয়নি। তাদের বিরুদ্ধে যথেষ্ঠ প্রমাণ রয়েছে। রহিমা খাতুনকে থানায় অপমানের ব্যাপারে তিনি বলেন, তাকে (রহিমা খাতুন) তো চিনিই না। থানায় কাউকে মারপিট করা হয়নি তবে হৃদয়কে গ্রেফতারের সময় ধস্তাধস্তিতে সামান্য আহত হয় সে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন