ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

সারা বাংলার খবর

বিশ্ববিদ্যালয় শুধু ক্লাসের মধ্যে সীমাবদ্ধ না -প্রফেসর আবদুল মান্নান

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৯, ৫:১৭ পিএম

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, বিশ্ববিদ্যালয় ক্লাসের মধ্যে সীমাবদ্ধ না। জ্ঞান অর্জনের জন্য যা আয়োজন করা দরকার তা করতে হবে। আজ (রবিবার) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগ আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী ও আন্তর্জাতিক সেমিনারে উদ্বোধকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার (রুটিন দায়িত্বপ্রাপ্ত) বলেন, নজরুলের রচনায় সাম্যবাদের দৃষ্টিতে সমাজ গঠনের আকাক্সক্ষা আছে। এ যুগের তারুণ্যের কাছে তিনি প্রত্যয়দীপ্ত সংগ্রামের নাম। নজরুল ‘বল বীর’ বলে যাদের সম্বোধন করেছেন তারা অসাধারণ শক্তিময় তারুণ্য। নজরুলের সৃষ্ট সাহিত্যকর্ম আমাদের চিরকাল অনুপ্রণিত করবে।
অনুষ্ঠানের আলোচনা পর্বে বিভাগের সভাপতি অধ্যাপক ড. মহীবুল আজিজের সভাপতিত্ব করেন। সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন আসানসোলের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. মোনালিসা দাস, ওই বিশ্ববিদ্যালয়ের নজরুল সেন্টারের সোশ্যাল এন্ড কালচারাল স্টাডিজের ডিরেক্টর ড. স্বাতী গুহ ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. মানবেন্দ্রনাথ সাহা।
এছাড়াও আলোচক হিসেবে ছিলেন চবি বাংলা বিভাগের প্রফেসর ড. নুরুল আমিন, প্রফেসর ড. লায়লা জামান, কবি ও কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী এবং একুশে পদকপ্রপ্ত গবেষক ও বাংলা বিভাগের সাবেক প্রফেসর ড. মাহবুবুল হক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন