বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিদায় বললেন রোবেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ৫:৫২ পিএম

আভাস দিয়ে রেখেছিলেন আগেই। এবার এলো চূড়ান্ত ঘোষণা। ফুটবল থেকে অবসর নিলেন ডাচ কিংবদন্তী আরিয়েন রোবেন। জার্মান জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখে দীর্ঘ ১০ বছর ক্যারিয়ার শেষে বৃহস্পতিবার অবসরের ঘোষণা দিলেন ৩৫ বছর বয়সী এই উইঙ্গার।
আগেই জাতীয় দলকে বিদায় বলা রোবেন দ্য টেলিগ্রাফকে বলেন, ‘সকল প্রকার সন্দেহের উর্ধ্বে উঠেই ক্যারিয়ারের সব চেয়ে কঠিন এই সিদ্ধান্তটি আমি নিয়েছি। আমার হৃদয় বলছে খেল, কিন্তু আমার শীরর বলছে না।’
গত ৩০ জুন বায়ার্নের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়েছে রোবেনের। বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি হল্যান্ড জাতীয় দলের হয়ে ৯৬টি আন্তর্জাতিক ম্যাচে গোল করেছেন ৩৭টি। ২০১০ সালের বিশ্বকাপে তিনিই দলকে পৌঁছে দিয়েছিলেন ফাইনালে। চার বছর পর অনুষ্ঠিত বিশ্বকাপে তার দল তৃতীয় স্থান অর্জন করে।
ক্লাব ক্যারিয়ারে অনেক সাফল্য ধরা দিয়েছে তার হাতে। চেলসির হয়ে ২০০৫ ও ২০০৬ সালে কোচ হোসে মরিনহোর অধীনে জেতেন প্রিমিয়ার লিগ শিরোপা। এরপর রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগা শিরোপা জয় করেন এই তারকা।
তবে রোবেনের সবচেয়ে স্মরণীয় সময়গুলো কেটেছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখে। সেখান দশ বছরের ক্যারিয়ারে তিনি আট বার বুন্দেসলিগা, পাঁচ বার জার্মান কাপ ও ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতেন। ক্লাবটির হয়ে ৩০৯ ম্যাচে অংশ নিয়ে রোবেন গোল করেছেন ১৪৪টি। রোবেন বলেন, ‘এখনো আমি যথেষ্ঠ ফিট এবং শারিরীকভাবে সুস্থ এবং আমি অন্য অনেক ক্রীড়ারও দারুণ ভক্ত। আগামীতে আমি সেগুলো উপভোগ করে যেতে চাই।’
১৯ বছর আগে পেশাদারী ফুটবলে নাম লেখানো রোবেন ক্যারিয়ার শুরু করেন ডাচ ক্লাব এফসি গ্রোনিনজেনের হয়ে। সেখান থেকে যোগ দেন আরেক ডাচ ক্লাব পিএসভিতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন