শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

প্রশ্নপত্রে ‘সেফুদা’: ধর্মীয় শিক্ষক সাময়িক বরখাস্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ৬:০২ পিএম

প্রতিষ্ঠানটির ইসলাম ও নৈতিক শিক্ষা পরীক্ষার সৃজনশীল প্রশ্নের উদ্দীপক অংশে সেফাত উল্লাহর কথা উল্লেখ করা হয়


রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের দশম শ্রেণির প্রাক-নির্বাচনী পরীক্ষায় ‘ইসলাম ও নৈতিক শিক্ষা’ বিষয়ের প্রশ্নপত্রে সামাজিক যোগাযোগমাধ্যমে বিতর্কিত ব্যক্তিত্ব সেফাত উল্লাহ সেফুদার মদ্যপানের বিষয় তুলে আনায় ওই বিষয়ের শিক্ষক জাহিনুল হাসানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

একইসঙ্গে এ ঘটনা তদন্তে প্রতিষ্ঠানটির একজন ভাইস প্রিন্সিপ্যালকে প্রধান করে একটি কমিটিও গঠন করা হয়েছে বলে এক প্রতিবেদনে বলা হয়েছে।

এ প্রসঙ্গে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। রাজউক উত্তরা মডেল কলেজের ভাইস প্রিন্সিপ্যাল মো. মাতলুবুর রহমানকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৪ জুলাই অনুষ্ঠিত হওয়া ইসলাম ও নৈতিক শিক্ষা পরীক্ষার সৃজনশীল প্রশ্নের উদ্দীপক অংশে সেফাত উল্লাহর কথা উল্লেখ করা হয়।

প্রশ্নে লেখা হয়, “অদ্ভুত এক ধরনের মানুষ, সেফাতুল্লাহ সেফুদা। সোশ্যাল মিডিয়ায় সে বিভিন্ন কুরূচিপূর্ণ মন্তব্য করে। তরুণদের উদ্দেশে সে বলে, ‘মদ খাবি, মানুষ হবি, আমি আরও এক গ্লাস খাইলাম।’ তার কথার প্রতিবাদ করে একজন বিজ্ঞ আলেম বললেন, ‘তার মধ্যে যদি ইমানের সর্বপ্রথম এবং সর্বপ্রধান বিষয়ের প্রভাব পরিলক্ষিত হত, তাহলে সে হয়ে উঠতো একজন আত্মসচেতন ও আত্মমর্যাদাসম্পন্ন ব্যক্তি।”

নিয়ম অনুযায়ী উদ্দীপকের আলোকে জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতামূলক চারটি প্রশ্ন করতে হয়। সেখানে লেখা প্রশ্নগুলো ছিল- ‘আকাইদ কী?, ইসলামের নাম ইসলাম রাখা হয়েছে কেন?, বিজ্ঞ আলেমের বক্তব্যে যে বিষয়টি ফুটে উঠেছে, তা আমাদের জীবনে কী প্রভাব ফেলতে পারে তা ব্যাখ্যা করো এবং তরুণদের উদ্দেশে দেওয়া সেফুদার বক্তব্যটি কিসের শামিল? এর ফলাফল বিশ্লেষণ করো।’

উল্লেখ্য, বিভিন্ন ফেসবুকে বিতর্কিত মন্তব্য এবং কর্মকাণ্ডের জন্য পরিচত সেফাতউল্লাহ। বিভিন্ন সময়ে লাইভে কথা বলার সময় তার কিছু বিশেষ সংলাপ বিতর্কিত ও কিছু মানুষের কাছে আকর্ষণীয় হয়ে ওঠে। অস্ট্রিয়া প্রবাসী সেফাতুল্লাহর গ্রামের বাড়ি চাঁদপুর জেলায়। পরিবারের দাবি অনুযায়ী, তিনি মানসিক রোগে আক্রান্ত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন