ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সারা বাংলার খবর

মৃত্যু দুয়ার থেকে ফেরা ভারতীয় জেলে কানু দাস

বাংলাদেশের প্রতি কৃতজ্ঞ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

মৃত্যুর দুয়ার থেকে উদ্ধার করে নিজ দেশে ফেরত যাওয়ার ব্যবস্থা করে দেওয়ায় বাংলাদেশ এবং এ দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন ভারতীয় জেলে রবীন্দ্রনাথ দাস ওরফে কানু দাস। গতকাল শুক্রবার বিকেলে তাকে আনুষ্ঠানিকভাবে নিজ দেশের হাইকমিশনের কর্মকর্তাদের কাছে হস্তান্তরের সময় তিনি তাকে উদ্ধারকারী বাংলাদেশীদের প্রতি কৃতজ্ঞতা জানাতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। কানু দাস বলেন, উত্তাল সাগরে মাছের খাবার হচ্ছিলাম, বেঁচে থাকার সব আশা যখন ছেড়েই দিয়েছিলাম তখনই দেবদূতের মতো তারা হাজির হয়ে আমাকে তুলে আনলেন। 

উত্তাল সাগরে ট্রলার ডুবে যাওয়ার পর বাঁশ ধরে ভাসছিলেন কানু। সাথে ছিলেন আরও ১৫ জন মানুষ। তিনি ছাড়া সবার লাইফ জ্যাকেট ছিল। তবুও একে একে তলিয়ে যাচ্ছিলেন সবাই। সব শেষে ছিলেন তিনি আর তার ভাইপো। তাকে উদ্ধারের ৩ ঘণ্টা আগে ভাইপো তলিয়ে যায় উত্তাল সাগরে। বেশ কয়েকদিন সাগরে উত্তাল ঢেউয়ের সাথে লড়াই করে বেঁচে থাকার বর্ণনা দিয়ে তিনি বলেন, যখন বৃষ্টি হতো হা করে বৃষ্টির পানি পান করতাম। কিন্তু মাছ আমার বাহুতে, ঘাড়ে কামড়াচ্ছিলো। দিন রাত কখনো ঘুমাইনি। বাবা, মা, ছেলে আর মেয়ের মুখটি ভেসে উঠছিলো। সাগরে মাছ ধরতে গিয়ে বৈরী আবহাওয়া ট্রলার ডুবির শিকার হন কানু দাস ও তার সঙ্গিরা।
বুধবার বেলা পৌনে একটায় কুতুবদিয়া থেকে ওই জেলেকে উদ্ধার করে কেএসআরএম গ্রæপের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং লিমিটেডের জাহাজ এমভি জাওয়াদ। কানু দাস ওই জাহাজের নাবিক কেএসআরএম, বাংলাদেশ কোস্টগার্ড ও বাংলাদেশের জনগণের প্রতি কৃতজ্ঞ বলে জানান। গতকাল পতেঙ্গার বাংলাদেশ মেরিন একাডেমি জেটিতে উদ্ধার করা জেলেকে সাংবাদিকদের মুখোমুখি করা হয়। পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উৎপল বড়–য়া জানান, সেখানে তাকে ভারতীয় সহকারী হাইকমিশনের কর্মকর্তাদের হাতে হস্তান্তর করা হয়। তারা তাকে দেশে ফেরার ব্যবস্থা করবেন।
এ সময় উপস্থিত ছিলেন নৌবাণিজ্য দফতরের প্রধান কর্মকর্তা ড. সাজিদ হোসেন, কেএসআরএমের সিইও প্রকৗশলী মেহেরুল করিম, এমভি জাওয়াদের ক্যাপ্টেন এসএম নাসির উদ্দিন, মাস্টার পুলক কুমার ভাস্কর, মেরিন সুপার ওসমান গনি, ডিপিএ-সিএসএ ফয়েজ আহমদ জুকব, ডা. মেজবাহ উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Md Shafiqul Sagor ১৩ জুলাই, ২০১৯, ১:৩৩ এএম says : 0
মানবতাই সবার উপরে
Total Reply(0)
Sayd Sk ১৩ জুলাই, ২০১৯, ১:৩৩ এএম says : 0
খেয়াল রাখো কোন ক্ষতি না হয়
Total Reply(0)
দূর নীলিমা ১৩ জুলাই, ২০১৯, ১:৩৩ এএম says : 0
এবার কি করবে বিজিবি কে বলেন? সেদিন বিজিবি বাংলাদেশ এক গরুর দালাল মেরে ফেলছে?
Total Reply(0)
Robin Ahmed ১৩ জুলাই, ২০১৯, ১:৩৪ এএম says : 0
আমরা আজ দাদার দেশের একজন মানুষকে বাঁচিয়ে দিলাম বিনিময় শিবগঞ্জ বর্ডারের কাছে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি বাইকে হারালাম এটাই দাদার দেশের উপহার
Total Reply(0)
Marjan Khan ১৩ জুলাই, ২০১৯, ১:৩৪ এএম says : 0
ভালো কাজের প্রতিদান ভালো হয় তাই আশা রাখি আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা এই দেশকে এবং দেশের মানুষদের কোন একদিন ভারতীয়দের চেয়েও অনেক বেশি উন্নত এবং মর্যাদা দান করবেন। ভারতীয়রা আমাদের দেশের অসহায় মানুষ গুলোকে অন্যায় ভাবে গুলি করে মারে। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা এদের কঠিন বিচার করবেন। ইনশাআল্লাহ। শুধু সঠিক সময়ের অপেক্ষায়। মানুষ যেন ভুলে না যায়, আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা এই মানুষ্কে পানি থেকে সৃষ্টি করেছেন। ইনশাআল্লাহ আমার/ আমাদের প্রতিপালক আমাদেরকে তার বড়ত্ব দেখাবেন। কালের বিবর্তনে কত যালিমকে আল্লাহ ধংস করে আমাদের সামনে এখনো অভিশপ্ত অবস্থায় রেখেছেন। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা আমাদের পরিক্ষা করছেন। এর হিসাব তিনি নিবেন নিসন্দেহে। ইনশাআল্লাহ।
Total Reply(0)
Sefat Monjor Hasan ১৩ জুলাই, ২০১৯, ১:৩৫ এএম says : 0
আশা করি ভারত তার প্রতিদান স্বরুপ, বর্ডারে গুলি করে আরও কিছু মানুষ মারবে।
Total Reply(0)
Al Sayed ১৩ জুলাই, ২০১৯, ১:৩৫ এএম says : 0
আমরা বাংলাদেশী তাই মানুষ মারিনা মানুষের প্রাণ বাছাই কারণ আমরা বাংলাদেশী তাই আমাদের মনের মধ্যে হিন্সে নেই,,, জয় বাংলা
Total Reply(0)
Younus Shohel ১৩ জুলাই, ২০১৯, ১:৩৫ এএম says : 0
আমরা ভারতের মুমূর্ষ নাগরিক কে উদ্ধার করি,,আর তারা আমাদের সুস্থ্য মানুষগুলো কে গুলি করে মারে।।
Total Reply(0)
Jobaer Rahman ১৩ জুলাই, ২০১৯, ১:৩৬ এএম says : 0
ভারতের জেলেরা বাংলাদেশের সমুদ্র সীমানায় ঢুকে মাছ ধরে নিয়ে যায়, সীমান্তে ভারতীয়রা বাংলাদেশ সীমানায় ব্যবসা করে আবার চলে যায়, কিন্তু ভারতীয়রা বাংলাদেশীদের কুকুরের মত মারে
Total Reply(0)
Asad Zaman ১৩ জুলাই, ২০১৯, ১:৩৬ এএম says : 0
দাদার দেশের মানুষকে বাঁচিয়ে দিলেন।কিন্তু বাংলাদেশি হলেই গুলি করে মেরে ফেলত। এটাই বাংলাদেশির আদর্শ। বিপদে মানুষকে সাহায্য করা।
Total Reply(0)
Helalkhan Nasir ১৩ জুলাই, ২০১৯, ১:৩৬ এএম says : 0
ওই দিকে আমাদের দেশের লোকদেরকে সীমান্তে ওরা হত্যা করে । আমরা ওদের লোকগুলো সাগর থেকে উদ্ধার করি। ইন্ডিয়ান এবং বাংলাদেশীদের মধ্যে পার্থক্য এটাই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন