ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

মহানগর

রাইডারদের জন্য গুগল ম্যাপে নতুন ফিচার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ৪:৪৭ পিএম

রাইডারদের জন্য গুগল ম্যাপে বেশ কয়েকটি নতুন ফিচার চালু করেছে গুগল। মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানী গুলশানের লেকশোর হোটেলে এক অনুষ্ঠানে নতুন এ ফিচারগুলো উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়াও উপস্থিত ছিলেন গুগল ম্যাপস-এর ডিরেক্টর প্রডাক্ট ম্যানেজমেন্ট ক্রিশ ভিতালদেভারা, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার (দক্ষিণ এশিয়া) অনল ঘোষ, বিজনেস এন্ড অপারেশন্স লিড বিকি রাসেল এবং বিজনেস ডেভেলপমেন্ট এন্ড অপারেশন্স জেসিকা বায়ার্ন।

জুনাইদ আহমেদ পলক বলেন, তথ্যপ্রযুক্তি খাতের বিকাশ ও এই খাতে ক্রমবর্ধমান প্রবৃদ্ধি অর্জনের ফলে বিশ্বজুড়েই তথ্যপ্রযুক্তি খাতে পথিকৃৎ হিসেবে গণ্য করা হচ্ছে বাংলাদেশকে। এই খাতের বিকাশে উপযুক্ত ইকোসিস্টেম তৈরিতে নিরলসভাবে কাজ করে চলেছে সরকার। এর ফলে দেশের তথ্যপ্রযুক্তি খাতে দেশীয় ও বিদেশী বিনিয়োগ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, লাখ লাখ নাগরিক বর্তমানে গন্তব্য খুঁজে বের করতে, পথনির্দেশনা পেতে এবং যানজট এড়াতে বেছে নিচ্ছেন গুগল ম্যাপস এর মতো পরিষেবা, যা ইতোমধ্যেই আমাদের দৈনন্দিন জীবনের এক অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। বাংলায় ভয়েস নেভিগেশন সেবা, নিরাপত্তা ব্যবস্থা সংযুক্ত করা এবং রাইড শেয়ারিং খাতের উন্নয়নে গুগল ম্যাপে বিশেষ মোটরসাইকেল মোড সংযুক্ত করার ফলে প্রযুক্তিগত উৎকর্ষতার সুফল পৌঁছে যাচ্ছে আর্থ-সামাজিক অবস্থান ভেদে সকলের হাতে হাতে।

অনুষ্ঠানে জানানো হয়, এখন থেকে রাইডাররা বাইকের জন্য সবচেয়ে ভালো পথ নির্দেশিকা পাবেন। এছাড়া, গুগল ম্যাপস ব্যবহারকারীরা বাংলায় ভয়েস নেভিগেশন বা পথনির্দেশিকা শুনতে পারবেন। প্রত্যেক যাত্রী নিজেদের গন্তব্যস্থলে পৌঁছাতে কোন পথটি সবচেয়ে ভালো তা ডাবল-চেকিংয়ের মাধ্যমে নিশ্চিত হতে পারবেন এবং তা পরিবার ও বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করতে পারবেন। নির্বাচিত রুট বা পথ থেকে শূণ্য দশমিক ৫ কিলোমিটার পরিমাণ বাইরে গেলেই যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য রয়েছে অডিয়েবল অ্যালার্ট।

এ বিষয়ে ক্রিশ ভিতালদেভারা বলেন, চাহিদা অনুযায়ী আমরা স্থানীয় জনসাধারণকে সর্বোৎকৃষ্ট অভিজ্ঞতা প্রদানে দৃঢ়প্রতিজ্ঞ। আর তাই বাংলা ভয়েস নেভিগেশন এবং উপযুক্ত পথ দিয়ে গন্তব্যে পৌঁছানো ও তা শেয়ার করার ফিচার কমিউটার সেফটির মতো সংশ্লিষ্ট সুবিধা যুক্ত করা হয়েছে। এতে করে বাংলাদেশের সর্বত্র যাত্রীদের পথ যাত্রা হবে আরও সহজতর।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন