শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

মালয়েশিয়ায় উচ্চ শিক্ষা

প্রকাশের সময় : ৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

আপনার উদ্দেশ্য যদি হয় সাধ্যের ভেতর বিদেশে উচ্চ শিক্ষা, সেই ক্ষেত্রে আপনার জন্য প্রকৃত দেশ মালয়েশিয়া। পর্যটন কেন্দ্রিক দেশ হওয়াতে এখানে রয়েছে প্রচুর কাজের সুযোগ। পড়াশুনা, থাকা খাওয়ার খরচও কম। মালয়েশিয়াতে জীবনযাত্রার মান খুবই উন্নত। বাংলাদেশের সাথে সাংস্কৃতিক ও খাদ্যগত মিল রয়েছে।
মালয়েশিয়াতে একজন স্টুডেন্ট ফাউন্ডেশন, ডিপ্লোমা, ব্যাচেলর, মাস্টার্স, পিএইচডি প্রোগ্রামে অংশ নিতে পারবে। সাধারণত ভালো মানের শিক্ষাপ্রতিষ্ঠানে ডিপ্লোমা কোর্সে প্রতি বছর আড়াই থেকে সাড়ে ৩ লাখ টাকা, ব্যাচেলর ও মাস্টার্স প্রতি বছর ৩ লাখ থেকে ৫ লাখ টাকা খরচ হয়। গড়পড়তা বাংলাদেশি ১৫ হাজার টাকার ভেতর একজন স্টুডেন্টের প্রতি মাসে থাকা খাওয়ার খরচ হয়ে থাকে।
মালয়েশিয়াতে পড়াশুনা করার জন্য ব্যাংক স্পন্সর বা আইএলটিসি এর প্রয়োজন হয় না। তবে কিছু কিছু পাবলিক ইউনিভার্সিটির ক্ষেত্রে প্রয়োজন হয়। ঝঝঈ/দাখিল/ও’লেভেল পাস থাকলে একজন স্টুডেন্ট ফাউনডেশন অথবা ডিপ্লোমা প্রোগ্রামে ভর্তি হতে পারবে। ন্যূনতম ২.০০ পয়েন্ট প্রয়োজন।
ভাষা : ইন্টারনেট কিংবা বই থেকে মালয় ভাষা সম্পর্কে ধারণা নিতে পারেন, মালয়েশিয়াতে থাকার সময় পার্টটাইম জব কিংবা চলাচল করতে সাহায্য হবে অনেক।
সংস্কৃতি : এখানে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন সংস্কৃতির শিক্ষার্থীরা পড়াশুনা করতে আসে। ভিন্ন সংস্কৃতিতে মানিয়ে চলার মানসিকতা থাকা জরুরি।
বন্ধুত্ব : এখানে পড়ার সময় বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সাথে আপনার বন্ধুত্ব হবে। ভালো মন্দ বিবেচনা করে বন্ধুত্ব করা প্রয়োজনীয়।
শিক্ষাপ্রতিষ্ঠান : আপনি যে প্রতিষ্ঠানে পড়াশুনা করতে যাচ্ছেন, তার সম্পর্কে খোঁজ নিন প্রথমে। এখন গুগল এর যুগ, আপনি চাইলেই সব কিছু এক ক্লিক এই জানতে পারছেন।
পার্টটাইম জব : পার্টটাইম জবের মাধ্যমে আপনি আপনার থাকা খাওয়া এবং পকেটমানি খুব ভালো ভাবেই চালাতে পারবেন, কিন্তু ঞড়ঢ় জধহশরহম টহরাবৎংরঃু-তে টিউশন ফিস শুধু পার্টটাইম জবের মাধ্যমে পরিশোধ করা সম্ভব নয়।
খরচ : ১২০০০ থেকে ১৫০০০ টাকার ভেতর একজন স্টুডেন্টের মাসিক থাকা খাওয়ার খরচ হয়ে যায়। এর বাইরে অন্য খরচ স্টুডেন্ট এর লাইফস্টাইলের ওপর নির্ভর করবে।
বর্তমানে বেশ কিছু প্রতিষ্ঠান এ বিষয়ে শিক্ষার্থীদের সহযোগিতা করছে। এর মধ্যে বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার অন্যতম। মালয়েশিয়ায় উচ্চশিক্ষা ও ভিসা প্রসেসিং-এর ক্ষেত্রে শিক্ষার্থীদের সর্বাত্মক সহযোগিতা করে থাকে প্রতিষ্ঠানটি। দীর্ঘ ১ যুগের বেশি সময় ধরে কাজ করছে বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার। এখান থেকে স্টুডেন্টের যোগ্যতা, অর্থনৈতিক সামর্থ্য, উদ্দেশ্য, ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী কোর্স ও ইউনিভার্সিটি সিলেক্ট করে দেয়া হয়, যাতে একজন স্টুডেন্ট সহজে ডাইজেস্ট করতে পারে। এই প্রতিষ্ঠানটির মাধ্যমে মালয়েশিয়াতে পড়াশোনা করতে গেলে স্টুডেন্টকে প্রি ডিপারচার ট্রেনিং দেয়া হয় ফ্রি অফ চার্জ, ফলে স্টুডেন্ট ফ্লাই করার পূর্বে মালয়েশিয়া সম্পর্কে বিস্তারিত ধারণা ও তথ্য নিতে পারে। এতে করে মালয়েশিয়ায় যাওয়ার পর স্টুডেন্টকে কোনো ভোগান্তিতে পড়তে হয় না।
যোগাযোগ : বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার, বিটিআই সেন্টার প্লাজা, ৯৫ গ্রীন রোড, ফার্মগেট।  িি.িনসংপষ.পড়স
খলিলুর রহমান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD. Tariq Hassan Molliq ২৪ নভেম্বর, ২০১৭, ১২:৩৮ এএম says : 0
আমার SSC 2012 এবং HSC 2014 তে।SSC: GPA-4.75(বিজ্ঞান) & HSC: GPA-5.00(ব্যবসায় শিক্ষা) মাঝখানে স্টাডি গ্যাপ ছিলো যে কোনো একটা কারণে। এখন আমি আমার স্টাডি করতে ইচ্ছুক (দেশের বাইরে) সেক্ষেত্রে পরামর্শ চাচ্ছিলাম। ধন্যবাদ :)
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন