ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

খেলাধুলা

বদলি খেলোয়াড়ের নিয়ম চালু আইসিসির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৯, ৫:৫৫ পিএম

মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নিয়ম চালু করল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। লন্ডনে গত বৃহস্পতিবার আইসিসির চলতি সভায় এ অনুমোদন দেয়া হয়। ১ আগষ্ট থেকে অনুষ্ঠিত হতে যাওয়া অ্যশেজ থেকেই এ নিয়ম কার্যকর হবে। এছাড়া স্লো ওভার রেটের কিছু নিয়ম যুক্ত করেছে ক্রিকেটর অভিভাবক সংস্থাটি।
ক্রিকেটের গতানুগতিক নিয়ম অনুযায়ী ১১ জন নয়। এবার বাইশ গজের খেলায় দেখা যেতে পারে তারও অধিক ক্রিকেটারকে, তা-ও আবার একই দলে। এমনই নিয়ম চালু করেছে আইসিসি। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, ম্যাচ চলাকালীন মাথায় আঘাত লেগে কোনও ক্রিকেটার খেলতে না পারলে, তার পরিবর্তে ক্রিকেটার নামাতে পারবে সংশ্লিষ্ট দল। আগের নিয়মেও পরিবর্তনের সুযোগ ছিল। তবে পরিবর্তিত ক্রিকেটার শুধুমাত্র ফিল্ডিং করতে পারতেন। তবে নতুন নিয়মে পরিবর্তিত ক্রিকেটার ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংও করতে পারবেন। পুরুষ ও নারী- দুই ধরনের ক্রিকেটেই চালু হচ্ছে এই নিয়ম। আলোচিত এই নিয়মের শুরুটা হবে ইংল্যান্ড ও অস্টেলিয়ার মধ্যকার ১ আগষ্ট অনুষ্ঠিত অ্যাশেজ থেকেই। এর আগে এই আইন প্রণয়ন নিয়ে আইসিসি জানিয়েছিল কেবল মাত্র টেস্ট ম্যাচেই এই আইন থাকবে। তবে এবারের বার্ষিক সভায় পাশ হয় সব ধরনের ক্রিকেটেই থাকছে আঘাত প্রাপ্ত খেলোয়াড় বদলির এই নতুন নিয়ম।
আইসিসি এক বিবৃতিতে জানায়, বদলি খেলোয়াড় নেওয়ার সিদ্ধান্ত নেবেন দলের ফিজিও। বদলি ক্রিকেটারকে অবশ্যই একই মানের হতে হবে এবং তাতে অনুমোদন লাগবে ম্যাচ রেফারিরও।’
মাথায় আঘাত প্রাপ্ত খেলোয়াড়ের পরিবর্তে বদলি খেলোয়াড় নামানোর আলোচনা বেশ কয়েক বছর ধরেই চলছে। অস্ট্রেলিয়ার টেস্ট ওপেনার ফিলিপ হিউজ ২০১৪ সালে শেফিল্ড শিল্ডে ব্যাটিংয়ের সময় মাথায় আঘাত পেয়ে মারা যান। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ওই ঘটনার তদন্ত করার পরই বিষয়টি সবার সামনে চলে আসে।
এ ছাড়া ক্রিকেট কমিটির সুপারিশ অনুযায়ী, স্লো ওভার রটের শাস্তিতে পরিবর্তন এনেছে আইসিসি। টানা স্লো ওভার রেটের কারণে অধিনায়ক আর নিষিদ্ধ হবেন না। আগে শাস্তিতে অধিনায়কের ম্যাচ ফি’র পঞ্চাশ শতাংশ কেটে নেওয়া হতো এবং বাকি পঞ্চাশ শতাংশ কাটা হতো দলের অন্য ক্রিকেটারদের ম্যাচ ফি থেকে। এখন দলপতির সমান তাদেরও জরিমানা গুনতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন