ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

ওয়াসাকে বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করতে হবে -হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ২:২৪ পিএম

“আমরা অতশত বুঝি না, বিশুদ্ধ পানি চাই। এটি নিশ্চিত করতে পারলে ভালো।” রাজধানীর কয়েকটি এলাকায় ওয়াসার পানিতে মল ও ব্যাকটেরিয়ার অস্তিত্ব থাকার পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে শুনানিতে ওয়াসাকে উদ্দেশ্য করে আজ বুধবার (২৪ জুলাই) এসব কথা বলেছেন হাইকোর্ট।

রাজধানীর বিভিন্ন এলাকা থেকে সংগৃহীত ওয়াসার পানির নমুনায় ব্যাকটেরিয়া ও মলের অস্তিত্ব রয়েছে- এ সংক্রান্ত তথ্য উঠে আসার পর ওয়াসা কর্তৃপক্ষের বক্তব্য বা ব্যাখ্যা দাবি করেন আদালত। বিষয়টি নিয়ে বুধবার ছিল শুনানির নির্ধারিত দিন। শুনানিতে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ কথাগুলো বলেন। এ বিষয়ে আগামী ৩০ জুলাই পরর্বতী শুনানির দিন ধার্য করেন আদালত।

আদালতে ওয়াসার পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার এ এম মাসুম। রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী তানভীর আহমেদ।

পানি পরীক্ষায় আদালতের নির্দেশে গঠিত চার সদস্যের কমিটির প্রতিবেদন গত ৭ জুলাই আদালতে উপস্থাপন করা হয়। ওই প্রতিবেদনে ঢাকা ওয়াসার ১০টি বিতরণ জোনের পানিতেই ব্যাকটেরিয়াজনিত দূষণ রয়েছে বলে উল্লেখ করা হয়। এ সম্পর্কে ঢাকা ওয়াসা কর্তৃপক্ষের বক্তব্য জানতে চেয়ে ২৪ জুলাই পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেন আদালত। সেই ধারাবাহিকতায় আজ বুধবার রিট মামলাটি কার্যতালিকায় ওঠে।

শুনানিতে ওয়াসার আইনজীবী এ এম মাছুম বলেন, সমন্বিত পানি পরীক্ষার প্রতিবেদনে বলা হয়েছিল ফিকাল কলিফর্ম পাওয়া গেছে। সেই প্রতিবেদনে কিছু সুপারিশ ছিল, সেগুলো বাস্তবায়ন করছি। সেই সুপারিশ অনুসারে আইসিসিডিআর বি ও বুয়েটে আমাদের পানি পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। পাতলা খান লেনের পানির প্রতিবেদন পেয়েছি। মিরপুরেরটা রোববার পাওয়া যাবে।

তানভীর আহমেদ বলেন, আদালতের আদেশের পর পানি পরীক্ষার জন্য কমিটি গঠন করতে তিন মাস সময় লেগেছিল। আজ প্রতিবেদনের ওপর জবাব দাখিলের কথা ছিল।

এ সময় আদালত আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, তারা (ওয়াসা) যদি সমস্যা সমাধান করতে পারে, তাহলে ভালো। আমাদের দরকার পানি। বিশুদ্ধ পানি। আমরা বিশুদ্ধ পানি চাই। এটি নিশ্চিত করতে পারলে ভালো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন