ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

স্বাস্থ্য

পায়ুপথের ব্যথা-এনাল ফিসার

অধ্যাপক ডা: এসএমএ এরফান | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:০২ এএম

জাহিদ সাহেব অফিসে এসেছেন অনেক কষ্ট করে, কারন চলতে ফিরতে গেলেই ব্যথা হয়। এই ব্যথা পায়ুপথে, দুদিন আগে কষ্ট কনেক কঠিন হয়েছিল বেশ প্রেসার দিয়ে টয়লেট করতে হয়েছিল । তার পরই তার পায়ুপথে এই ব্যথা শুরু হয়, এটি তিনি কাউকে বলতেও পারছেন না আবার সহ্যও করতে পারছেন না। যন্ত্রনাময় একটি সময় কাটাচ্ছেন তিনি। জাহিদ সাহেবের এই রোগের নাম হচ্ছে এনাল ফিসার । মলদ্বারের একটি রোগ, বাংলায় যাকে গেজ বলা হয়, খুব সহজে বলতে গেলে এনাল ফিসার হচ্ছে মলদ্বার ছিড়ে যাওয়া। 

কোষ্ঠ কঠিন হলে, মলদ্বারের মধ্যে কোন অস্বাভাবিকতা থাকলে কিংবা রোগী মলত্যাগের সময় অতিরিক্ত চাপ দিলে মলদ্বারে একটি চিড় ধরে।পরবর্তী সময়ে মলত্যাগের সময় সেটি আবার ছিড়ে যায়। আর অল্প বা বেশী তাজা রক্ত যায় এবং তীব্র ব্যথা শুরু হয়। এই ব্যথার বোধ ছিড়ে যাওয়ার মত, পিন দিয়ে খোচা দেয়ার মত, কিংবা মরিচ লাগিয়ে দেয়ারমত হতে পারে। এই ব্যথার কারনে রোগী মলত্যাগ করতে ভয়পায়, ফলে কোষ্ঠ আরও কঠিন হয়। আর রোগটি চক্রাকারে চলতে থাকে, রোগ ধীরে ধীরে আরো জটিল হয়। রোগী সংকচ বশত: কাউকে বলতে পারে না। আর সহ্যও করতে পারে না। এরকম দীর্ঘ দিন চললে মলদ্বার ক্রমানয়ে সরু হয়ে যায়।
এসবরোগীকে আস্বস্ত করতে চাই যে, এই রোগ নিয়ে জীবনকে দুর্বিষহ করার প্রয়োজন নেই। অতি সহজে এর চিকিৎসা করা সম্ভব। প্রাথমিক পর্যায়ে স্থানীয় ভাবে কিছু ঔষধ প্রয়োগ করে এই রোগ ভাল করা যায়। পরবর্তী কালে অপারেশনের প্রয়োজন হলেও ছোট একটি অপারেশন করে এ রোগ সম্পূর্ন সারিয়ে তোলা যায়। চিকিৎসার পর রোগী সম্পূর্ন স্বাভাবিক জীবনযাপন করতে পারে। তাই রোগকে লালন না করে গোড়াতেই নির্মূল করুন ও সুন্দর জীবন যাপন করুন।

কোলোরেকটাল সার্জন
জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হসপিটাল
৫৫, সাতমসজিদ রোড, জিগাতলা বাসষ্ট্যান্ড
ধানমন্ডি ঢাকা
মোবাইল: ০১৬২৬৫৫৫৫১১, ০১৮৬৫৫৫৫৫১১।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন