সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নৃশংসতার ভয়াবহতায় চমকে উঠছি

গণমাধ্যমে অধ্যাপক আনিসুজ্জামান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

এমন বাংলাদেশ মুক্তিযুদ্ধের নয়। স্বাধীনতার অর্ধশত বছরে বাংলাদেশের এমন চিত্র কোনোভাবেই মানতে পারছি না। নৃশংসভাবে মানুষকে পিটিয়ে মারছে। অরাজক সমাজকেও হার মানাচ্ছে পিটিয়ে মারার ঘটনা। গুজব ও গণপিটুনিতে মানুষ মারার প্রসঙ্গ নিয়ে গতকাল গণমাধ্যমে এভাবেই প্রতিক্রিয়া ব্যক্ত করেন বিশিষ্ট লেখক, গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।
তিনি বলেন, নৃশংসতার ভয়াবহতায় চমকে উঠছি। নিছক গুজবের জেরে মানুষকে মরতে হচ্ছে। এমন ঘটনা আগে হয়েছে। কিন্তু একুশ শতকে ছেলেধরা গুজব মানব কেন? অথচ প্রতিনিয়ত গুজবে দেশে কেঁপে উঠছে।
সা¤প্রতিক সময়ের সহিংসতাগুলো দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, চরম ভয় হচ্ছে সমাজ নিয়ে। আমাদের আরও এগিয়ে যাওয়ার কথা। কিন্তু পেছনের ডাক শুনতে পাচ্ছি। অশনিসংকেত মিলছে। নিরীহ এক নারীকে প্রকাশ্যে পিটিয়ে মারা হলো অথচ কেউ ওই নারীকে বাঁচাতে এগিয়ে এলো না। মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত তাকে নির্যাতন করা হলো। এই নির্মমতা কোনোভাবেই সহ্য করার মতো নয়।
মূল্যবোধের অবক্ষয় থেকেই মানুষ এমন সহিংস হয়ে উঠছে- উল্লেখ করে এ গবেষক বলেন, রাষ্ট্র, সমাজের কোথাও গলদ আছে। নইলে স্বাধীনতার এত বছর পর এমন অস্থিরতা দেখব কেন?
মানবিক ম‚ল্যবোধের বিকাশে পরিবারকে গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা পালন করতে হয়। আমার কাছে মনে হচ্ছে, পারিবারিক গাঁথুনিতে চরম শৈথল্য দেখা দিয়েছে। পরিবার থেকে যে শিক্ষা নেয়ার কথা, সে শিক্ষা সন্তানরা নিতে পারছে না। অভিভাবকদের মধ্যকার উদাসীনতাই এর প্রধানতম কারণ বলে উল্লেখ করেন আনিসুজ্জামান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Samad Talukdar ২৯ জুলাই, ২০১৯, ১:২৮ এএম says : 0
Absolutely Right Sir.
Total Reply(0)
Mostafa Zaman ২৯ জুলাই, ২০১৯, ১:২৯ এএম says : 0
Still you are accusing the guardians..... you are saying guardians are reluctant!!!!! No guardians want their children become derailed...... main reason is our dirty politics, political environment and the vested politicians.... our so called intellectuals are also keeping their mouth shut for some vested interest.
Total Reply(0)
আঃরহীম আবুআনাস ২৯ জুলাই, ২০১৯, ১:২৯ এএম says : 0
চমকে উঠার দরকার নাই। আপনি আপাতত ঘুমিয়ে থাকুন।আপনাদের মত যোগ্যলোকদের কারনেই রাক্ষসীরা মাথার উপর নৃত্য করছে।
Total Reply(1)
MD Zakir Hossain ২৯ জুলাই, ২০১৯, ৯:০৯ এএম says : 4
Thank;s a lot
Mohammed Uddin ২৯ জুলাই, ২০১৯, ১:২৯ এএম says : 0
Kono protibad korchen
Total Reply(0)
Y FI ২৯ জুলাই, ২০১৯, ১:৩০ এএম says : 0
Shushil somajer dorkar nai
Total Reply(0)
Khondoker Nassiruddin Swapan ২৯ জুলাই, ২০১৯, ১:৩০ এএম says : 0
আপনারা তো কিছু বলেননা।আপনাদের বিবেক আছে কিনা তাও একটা প্রস্ন।
Total Reply(0)
MAksudur Rhaman Dulal ২৯ জুলাই, ২০১৯, ১:৩১ এএম says : 0
চমকে উঠার কিছু নেই একাত্তরের চেয়ে ভয়াবহ ও নৃশংসতা অপেক্ষা করছে। ইন্ডিয়া বিরুদ্ধে গেলেই তার ফলাফল আমাদের ভোগ করতে হবে। রাজনীতি রাষ্ট্র সব ইন্ডিয়ার কথায় চলে।
Total Reply(0)
Shah Alam ২৯ জুলাই, ২০১৯, ১০:০৩ এএম says : 0
The ghostly souls of the defeated anti-Bangladeshi are trying to rise again with the support of some political party. However, the spiritual soldiers of the Father of the Nation are always vigilant to counter the evil souls. I would like to warn them that they can not escape like their master, but will be devoured by the Bay-of-Bengal.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন