বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বৈরী আবহাওয়ার মধ্যেই দক্ষিণাঞ্চল থেকে কর্মস্থলমুখি জনস্রোত

তিল ধরার ঠাই নেই বরিশাল সহ দক্ষিণের নদী বন্দরগুলোতে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ২:০৭ পিএম

বৈরী আবহাওয়ার মধ্যেও দক্ষিণাঞ্চল থেকে রাজধানী ঢাকা ও চট্টগ্রাম অঞ্চল সহ দেশের বিভিন্ন প্রান্তের কর্মস্থলমুখি জনস্রোত শুরু হয়েছে। ঠাই নেই দেশের দ্বিতীয় বৃহত্তম বরিশাল নদী বন্দর সহ দক্ষিণাঞ্চলের অন্যান্য নদী বন্দর ও লঞ্চঘাটগুলোতে। শুক্রবার থেকে ঈদ পরবর্তী কর্মস্থলমুখি মূল জনস্রোত শুরু হলেও শনিবার ভিড় ছিল সর্বাধীক। তবে বৈরী আবহাওয়ায় বিআইডব্লিউটিএ সহ নৌপথের সাধারণ যাত্রীদের দুশ্চিন্তা থাকলেও প্রায় সব নৌযানগুলোই ধারণ ক্ষমতার দ্বিগুনেরও বেশী যাত্রী নিয়েই চলাচল করছে। 

শুক্রবারও দিনভরই দক্ষিণাঞ্চল যুড়ে আবহাওয়া ছিল যথেষ্ঠ প্রতিকুল। বরিশাল সহ দক্ষিনের সব নদী বন্দরে ১নম্বর সতর্ক সংকেত জারী রয়েছে। দক্ষিণাঞ্চল সহ উপক’লভাগ যুড়েই থেমে থেমে বৃষ্টিও হচ্ছে। ফলে নৌযানগুলোর ছাদে ভ্রমনকারী যাত্রীদের দূর্ভোগের সীমা নেই। আবহাওয়া বিভাগ থেকে বরিশাল সহ দক্ষিণাঞ্চল ও উপক’লভাগে মাঝারী থেকে ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়ে রাখা হয়েছে। শণিবার সকালের পূর্ববর্তি ২৪ঘন্টায় পটুয়াখালীর কলাপাড়াতে স্মরনকালের সর্বোচ্চ ২২১মিলিমিটার বৃষ্টি হয়েছে। এসময় পটুয়াখালীতে বৃষ্টি হয়েছে ৫০ মিলিমিটার।

শুক্রবার বরিশাল নদী বন্দর থেকে মোট প্রায় ২৯টি নৌযান প্রায় সোয়া লাখ যাত্রী নিয়ে ঢাকার উদ্যেশ্যে যাত্রা করে। ভোর রাতের মধ্যে বেসরকারী নৌযানগুলো ঢাকায় যাত্রী নামিয়ে শণিবার দুপুরের মধ্যেই বরিশালে ফিরে এসে সন্ধায় আবার যাত্রী বোঝাই করে ঢাকায় রওয়ানা হয়েছে। ৩শ ফুট থেকে সোয়া ৩শ ফুট দৈর্ঘের ২৪টি বেসরকারী নৌযান ছাড়াও ৩টি ক্যাটামেরন ও রাষ্ট্রীয় নৌ পরিবহন সংস্থার দুটিকরে স্টিমারও গত দুদিন ধরে ঢাকায় যাচ্ছে বরিশাল থেকে। এর বাইরেও ঝালকাঠী সহ আরো কয়েকটি এলাকার বেসরকারী যাত্রীবাহী নৌযানগুলো বরিশাল হয়ে ঢাকায় যাচ্ছে।

এত নৌযানের পরেও গত দুদিন ধরে যাত্রী ভিড় এড়াতে নির্ধারিত সময়ের দেড় থেকে দুঘন্টা আগেই বেসরকারী নৌযানগুলো বরিশাল বন্দর ত্যাগ করছে। শুক্রবারে ২৯টি নৌযানে প্রায় সোয়ালাখ যাত্রী পরিবহনের পরেও আরো অন্তত তিন হাজার যাত্রীকে কোন নৌযানে তুলে দেয়া সম্ভব হয়নি নিরাপত্তা ঝুকির কারনে। শণিবারও একই পরিস্থিতি অব্যাহত ছিল। আগামী শণিবার পর্যন্তই দক্ষিণাঞ্চল থেকে কর্মস্থলে ফেরা মানুষের ভিড় অব্যাহত থাকবে বলে আশা করছেন ওয়াকিবাহল মহল। তবে রাষ্ট্রীয় নৌপরিবহন সংস্থা কর্মস্থলমুখি এ জনশ্রোতের মধ্যেও রবিবার থেকে তার বিশেষ সার্ভিসমুহ বন্ধ করে দিচ্ছে।

বিআইডব্লিউটিএ’র বরিশাল বন্দর এবং নৌ নিরাপত্তা ও পরিবহন পরিদপ্তরের উপ-পরিচালক আজমল হুদা মিঠু জানান, আমরা যাত্রীদের নিরাপদে কর্মস্থলে ফেরার লক্ষে সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রেখেছি। যাত্রীদের মাত্ররিক্তি চাপের মধ্যেও ওভারলোডিং যতটা সম্ভব সহনীয় মাত্রায় রাখতে পুলিশ ও প্রশাসনের সহায়তায় সব ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন