ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

প্রবাস জীবন

বার্মিংহাম বাংলাদেশ ইসলামিক সেন্টারে দারুল ক্বেরাতের এওয়ার্ড বিতরণ

বিশ্বজুড়ে পবিত্র কুরআন শরীফের বিশুদ্ধ তেলাওয়াত শিক্ষা দানে দারুল ক্বিরাতের অবদান অতুলনীয়

যুক্তরাজ্য সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ৭:০০ পিএম

প্রতিবারের ন্যায় এবছরও সামার হলিডেতে ছাত্রছাত্রীদের ব্যাপক অংশগ্রহণের মধ্য দিয়ে দারুল ক্বেরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট ইউকে এর অধীনে এওয়ার্ড বিতরণ অনুষ্ঠিত হয়। গত ২৮ আগস্ট বুধবার দুপুরে যুক্তরাজ্যের অন্যতম শহর বার্মিংহামের লজেলস উইলস্ট্রিট বাংলাদেশ ইসলামিক সেন্টার এন্ড জামে মসজিদে এওয়ার্ড অনুষ্ঠানে বিপুল সংখ্যক ছাত্রছাত্রী ছাড়াও তাদের অভিভাবকবৃন্দ, কমিউনিটি ব্যক্তিবর্গ, আলেম উলামা ও স্থানীয় মুসল্লিয়ানে কেরাম উপস্থিত ছিলেন।
লজেলস উইলস্ট্রিট বাংলাদেশ ইসলামিক সেন্টার এন্ড জামে মসজিদে প্রতি বছর সামার হলিডের সময় মাসব্যাপি দারুল ক্বেরাতের কোর্স চালু করা হয়। এতে স্থানীয় ছাত্রছাত্রী ছাড়াও আশেপাশের এলাকার ছাত্রছাত্রী উক্ত সেন্টারে ভর্তি হয়ে শুদ্ধ ভাবে পবিত্র কুরআন শরীফ শিক্ষা গ্রহণ করে।

বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আলহাজ নাছির আহমদের সভাপতিত্বে ও লজেলস উইলস্ট্রিট বাংলাদেশ ইসলামিক সেন্টারের প্রধান ক্বারী এবং মসজিদের ইমাম ও খতিব মাওলানা হুসাম উদ্দিন আল হুমায়দীর পরিচালনায় উক্ত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সেন্টারের অন্যতম খাদিম আলহাজ আব্দুল গাফুর ও আলহাজ আজির উদ্দিন আবদাল। অনুষ্ঠানে বক্তারা বলেন, পবিত্র কুরআন শরীফ বিশুদ্ধ ভাবে তেলাওয়াত করা সকলের জন্য অপরিহার্য। বিশেষ করে নামাজের সময় তা বিশুদ্ধ ভাবে পাঠ করা ফরয। তাঁরা বলেন, বিশুদ্ধ ভাবে কুরআন তেলাওযাত শিক্ষা গ্রহণের জন্য দারুল ক্বেরাত মজিদিয়া ফুলতলীর কোনো বিকল্প নাই। দারুল ক্বেরাত মজিদিয়া ফুলতলী বাংলাদেশ ছাড়াও সমগ্র বিশ্বে শুদ্ধ ভাবে কুরআন শিক্ষার কার্যক্রম গ্রহণ করে পবিত্র কুরআনের খেদমত করে চলেছে। বক্তারা আরো বলেন, যুগশ্রেষ্ঠ মুজাদ্দিদ শামছুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব ক্বিবলা (রঃ) এই খেদমতের যাত্রা শুরু করেছিলেন। তাঁরা শামছুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব ক্বিবলা (রঃ) এর দরজা বুলন্দী কামনা করেন।
অনুষ্ঠানে বক্তারা কাশ্মীরের মুসলমানদেরকে সহায়তার জন্য বিশ্বের সকল মুসলমানদের ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহ্বান জানান।
লজেলস উইলস্ট্রিট বাংলাদেশ ইসলামিক সেন্টারের সহকারী শিক্ষক হাফিজ বদরুল ইসলামের পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া এওয়ার্ড প্রদান অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের বিশিষ্ট আলেমে দ্বীন হযরত মাওলানা আব্দুল হক নুমানী, বাংলাদেশ কাউন্সিলের সাবেক চেয়ারম্যান ও ইউকে আল ইসলাহর সাবেক ভাইস চেয়ারম্যান মোঃ এমদাদ হোসেন।
এতে বক্তব্য রাখেন লজেলস বাংলাদেশ ইসলামিক সেন্টারের মুয়াজ্জিন ও দারুল ক্বেরাত সেন্টারের সহ-প্রধানক্বারী ক্বারী মিনহাজ উদ্দিন ও সেন্টারের অন্যতম খাদেম হাজী হারুন মিয়া। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সেন্টারের সহকারী শিক্ষক মাওলানা নুরুজ্জামান, মাওলানা এহসানুল হক, হাফিজ রুমেল আহমদ, সেন্টারের অন্যতম খাদিম হাজী তেরা মিয়া, হাজী আব্দুর রব, মাস্টার আব্দুল বাসির, হাজী সানুর মিয়া প্রমুখ।
অতিথিবৃন্দ ছাত্রছাত্রীদের হাতে পুরষ্কার ও সার্টিফিকেট তুলে দেন। অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের পরিবেশিত ক্বেরাত ও নাশিদ অনুষ্ঠানকে মনোমুগ্ধকর করে তোলে। পরিশেষে বিশেষ মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন