শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মেয়র আইভীসহ ১০ জনের বিরুদ্ধে আদালতের শোকজ

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:৩৯ এএম

 নারায়ণগঞ্জ শহরের ২নং রেল গেইট সংলগ্ন শত বছরের পুরনো রহমত উল্লাহ মুসলিম ইনষ্টিটিউট ভবন গুঁড়িয়ে দেয়ায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীসহ ১০ জনের বিরুদ্ধে কারন দর্শানোর নোটিশ জারি করেছে আদালত। ওই ভবনে থাকা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ি ও ভুক্তভোগীদের আবেদনের প্রেক্ষিতে বুধবার নারায়ণগঞ্জ সিনিয়র সহকারি জজ চতুর্থ আদালত ওই সমন জারি করেন।

আদালত সূত্রমতে, নারায়ণগঞ্জ শহরের দুই নং রেল গেটস্থ রহমতউল্লাহ মুসলিম ইন্সটিটিউট ভবন গত ২০ জুন ভেঙ্গে ফেলে সিটি করপোরেশন। এ নিয়ে দোকান মালিকদের সঙ্গে সিটি করপোরেশনের মামলা চলছিল। এ ভবন ভাঙতে আদালতের স্থায়ী নিষেধাজ্ঞা ছিল। ওই নিষেধাজ্ঞার পরে ভবন ভেঙ্গে ফেলায় বিষয়টি আদালতে গড়ায়। আদালতের নিষেধাজ্ঞা অমান্য করায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়িরা আদালতের শরণাপন্ন হয়। পরে শুনানিশেষে আদালত মেয়র আইভীসহ ১০ জনের বিরুদ্ধে নোটিশ জারি করেন। বাকি ৯জন হলেন, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), নেজারত ডেপুটি কালেক্টর, নারায়ণগঞ্জ, ডেপুটি ডিরেক্টর, ইসলামী ফাউন্ডেশন, নারায়ণগঞ্জ, ডেপুটি ডিরেক্টর সমাজ সেবা, নারায়ণগঞ্জ, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, নারায়ণগঞ্জ, রহমত উল্লাহ ইনষ্টিটিউটের তিন সদস্য রাশেদুল ইসলাম (রাশু), আব্দুস সাত্তার ও মো. নুরুল হক।

ক্ষতিগ্রস্তদের পক্ষে মামলা পরিচালনা করেন জেলা আইনজীবী সমিতির সভাপতি হাসান ফেরদৌস জুয়েল, সেক্রেটারি মোহসিন মিয়া ও অমিতাভ সরকারসহ বেশ কিছু আইনজীবী।

স্থানীয়রা জানান, মুসলিম সাংস্কৃতিক চর্চার জন্য ১৯৪৩ সালে রহমত উল্লাহ নামে তৎকালিন মহকুমা প্রশাসক টিনের ঘর নির্মাণ করে রহমত উল্লাহ মুসলিম ইনষ্টিটিউট গঠন করা হয়। স্বাধীনতার আগে ও পরে এখানে নাটক, সঙ্গীত, আবৃত্তিসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয়। পরবর্তীতে এখানে টিনের ঘর অপসারণ করে ৩তলা ভবন নির্মাণ করা হয়। আর এ ইষ্টিটিউটের সভাপতি হলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক।

গত ২০ জুন ভবনটি ভেঙ্গে ফেলা হয়। ভবনটিতে কনফেকশনারি, ফ্রিজ, এসি, সেলাই মেশিন, টেইলার, সুতা, রাবারের দোকানসহ প্রায় ৩৫টি দোকান ছিল। প্রতিটি দোকানেই লাখ টাকার পণ্য ছিল বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের দাবি তাদের কোনো সময় দেয়া হয়নি। সকাল বেলা ভবন ভাঙ্গার জন্য এক্সকাভেটার নিয়ে এসে সরাসরি ভাঙ্গা শুরু করে সিটি করপোরেশন। ব্যবসায়ীরা কোনো মালামাল সরাতে পারেননি। এতে ক্ষতির মুখে পড়েছেন তারা।
এ বিষয়ে নাসিক মেয়র ডা. সেলিনা হায়াত আইভী বলেন, আইনগতভাবেই সমনের মোকাবেলা করা হবে। রহমত উল্লাহ ইনষ্টিটিউটের জমি জনগনের। সিটি করপোরেশনের দায়িত্ব জনগনের সম্পদ রক্ষা করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন