শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৯/১১ হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছিলেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:১৯ পিএম

যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার দুদিন আগে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে আসন্ন এ ধরনের হামলার ব্যাপারে সতর্ক করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ'র সাবেক একজন বিশ্লেষক এ তথ্য জানিয়েছেন।

জর্জ বিবি নামে বুশ আমলের সিআইএ'র বিশ্লেষক একটি বইয়ে পুতিনের এই সতর্কবার্তা সম্পর্কে তথ্য তুলে ধরেছেন। সেখানে তিনি বলেছেন, হামলার দুদিন আগে প্রেসিডেন্ট পুতিন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে টেলিফোন করেন এবং তিনি রাশিয়ার গোয়েন্দা সংস্থার তথ্য দিয়ে মার্কিন প্রেসিডেন্টকে সতর্ক করেন যে এ ধরনের একটি সন্ত্রাসী হামলা খুবই নিকটবর্তী। দীর্ঘ প্রস্তুতির পর এ হামলা আফগানিস্তান থেকে আসতে পারে বলে গোয়েন্দা তথ্যে সতর্ক করা হয়।

জর্জ বিবি বলছেন, প্রেসিডেন্ট পুতিন ব্যক্তিগতভাবে বুশকে লক্ষ্য করে এই যে সতর্কবার্তা দিয়েছিলেন। তিনি বলেন, এর অর্থ হচ্ছে এটি শুধু গোয়েন্দা সংস্থা পর্যায়ের সীমাবদ্ধ ছিল না।

যুক্তরাষ্ট্রের অনেক সরকারি কর্মকর্তা বলে থাকেন- নাইন ইলেভেনের হামলায় আল-কায়েদার ১৯ জন সন্ত্রাসী অংশ নিয়েছিল। তবে অনেক বিশেষজ্ঞ মার্কিন এ তথ্য নিয়ে প্রশ্ন তুলেছেন। তারা মনে করেন, মার্কিন সরকারের ভেতরে দুষ্টচক্রের অস্তিত্ব ছিল তারাও এতে জড়িত। এর মধ্যে সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি রয়েছেন যিনি এই হামলাকে পুঁজি করে ইহুদিবাদীদের এজেন্ডা বাস্তবায়নের জন্য আমেরিকাকে যুদ্ধের ভেতরে ছড়িয়ে দিয়েছিলেন।

রাশিয়ার পাশাপাশি ব্রিটিশ গোয়েন্দা সংস্থা যুক্তরাষ্ট্রকে এ ধরনের হামলার ব্যাপারে সতর্ক করেছিল। এমনকি মার্কিন গোয়েন্দা সংস্থাও সরকারকে সতর্ক করেছিল। তবে কেন মার্কিন সরকার এসব গোয়েন্দা তথ্যকে আমলে নেয়নি সে ব্যাপারে আজও রহস্য থেকে গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন