শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমারা ইউক্রেনকে উপনিবেশে পরিণত করেছে, জনগণকে মানব-ঢাল হিসাবে ব্যবহার করছে: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২২, ৭:০৬ পিএম

পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে একটি উপনিবেশে পরিণত করেছে এবং ইউক্রেনীয়দেরকে রাশিয়ার বিরুদ্ধে কামানের খোরাক এবং মানব ঢাল হিসাবে শোষণ করছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার এসসিও এবং সিআউএস প্রতিরক্ষা প্রধানদের শ্রোতাদের উদ্দেশ্যে একটি ভিডিও ভাষণে বলেছেন।

‘অনেক বছর ধরে, পশ্চিমারা তার (ইউক্রেনীয়) সংস্থানগুলিকে অনিয়মিতভাবে শোষণ ও নিষ্কাশন করছে, ডনবাসে গণহত্যা ও সন্ত্রাসকে সমর্থন করেছে, যখন মূলত এই দেশটিকে একটি উপনিবেশে পরিণত করেছে এবং নির্লজ্জভাবে আজ ইউক্রেনীয় জনগণকে কামানের খোরাক হিসাবে ব্যবহার করছে। ইউক্রেনকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করে, সেখানে ভাড়াটে সৈন্য পাঠিয়ে এবং এটিকে আত্মঘাতী পথে ঠেলে দিয়ে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে,’ পুতিন জোর দিয়ে বলেছিলেন।

রাশিয়ান প্রেসিডেন্ট উল্লেখ করেছেন যে, ইউক্রেনের চলমান উন্নয়নগুলি যে কোনও মূল্যে তার বিশ্বব্যাপী আধিপত্যকে আঁকড়ে ধরে রাখার ওয়াশিংটনের পরিকল্পনার প্রতিক্রিয়া দেখায়। ‘আমি নিশ্চিত যে বর্তমান সময়ের হুমকির প্রকৃতি এবং মাত্রা প্রতিরক্ষা সংস্থাগুলির মাধ্যমে আমাদের মিথস্ক্রিয়াকে আরও বেশি দাবি করে,’ তিনি বৈঠকের অংশগ্রহণকারীদের উদ্দেশে বলেছিলেন।

রুশ নেতার মতে, নিরাপত্তা ও সহযোগিতার আরও নমনীয় এবং স্থিতিশীল ব্যবস্থা গঠনের জন্য একসঙ্গে কাজ করা প্রয়োজন, যা বর্তমান চ্যালেঞ্জের জন্য উপযুক্ত হতে পারে। পুতিন জোর দিয়েছিলেন যে, এ জাতীয় ব্যবস্থা ‘কিছু ধরণের পৌরাণিক অলিখিত নিয়মের উপর ভিত্তি করে নয়, যা কেউ কখনও দেখেনি বা কারও আধিপত্য এবং একচেটিয়াতার উপর ভিত্তি করে নয়, তবে শুধুমাত্র আন্তর্জাতিক আইন এবং পারস্পরিক স্বার্থের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে।’ সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন