বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

পড়তে পারেন ব্যারিস্টারী

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশ্বে সম্মানজনক পেশাগুলোর মধ্যে অন্যতম আইন পেশা। বাংলাদেশে যারা এই পেশায় নিয়োজিত তাদের বলা হয় এ্যাডভোকেট বা উকিল। আমেরিকায় আইনজীবীকে বলা হয় অ্যাটর্নি। তেমনি অস্ট্রেলিয়ায় আইনজীবীকে বলা হয় ব্যারিস্টার। এভাবে বিভিন্ন দেশে আইনজীবীকে বিভিন্ন নামে অভিহিত করা হয়। যারা এ পেশায় ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য ব্যারিস্টারি কোর্সটি হতে পারে অন্যতম সহায়ক। ব্যারিস্টার অ্যাট ল’র সংক্ষিপ্ত রূপ হলো বার অ্যাট ল’। ব্যারিস্টার হিসেবে স্বীকৃতি পেতে ৯ মাসের বার প্রফেশনাল ট্রেনিং কোর্স (বিপিটিসি) করতে হয়। আসুন জেনে নেয়া যাক এই বিষয়ে কিছু তথ্যÑ
আবেদনের যোগ্যতা ঃ ব্রিটিশ বিশ্ববিদ্যালয় এবং তাদের অধিভুক্ত কিছু প্রতিষ্ঠান ছাড়া অন্য কোনো বিশ্ববিদ্যালয় থেকে কেউ যদি এলএলবি অনার্স পাস করে তবে তাকে বার প্রফেশনাল ট্রেনিং কোর্সে ভর্তি হতে হলে আবার নতুন করে কোনো ব্রিটিশ বিশ্ববিদ্যালয় বা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এলএলবি বা এলএলএম পাস করতে হবে।
দেশে বসেই ব্যারিস্টারি ঃ আপনি ব্যারিস্টারি পড়তে চান। সেক্ষেত্রে বাংলাদেশেই ভূঁইয়া একাডেমীতে বার অ্যাট ল’ পড়ার সুযোগ রয়েছে। এই ক্ষেত্রে এইচএসসি বা সমমানের শিক্ষার্থীরা ভ‚ঁইয়া একাডেমিতে (ব্রিটিশ বিশ্ববিদ্যালয় স্বীকৃত) ২/৩/৪ বছর মেয়াদি এলএলবি অনার্স কোর্সে ভর্তি হতে পারেন। শিক্ষার্থীরা ইংল্যান্ডের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অভিন্ন প্রশ্নপত্রে ও একই সময়ে পরীক্ষায় অংশ নেবেন। পরীক্ষা নেয়া হয় ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে। ইংল্যান্ডেই এসব উত্তরপত্র মূল্যায়ন করা হয়। সার্টিফিকেটে লেখা থাকে ইউনিভার্সিটি অব লন্ডন।
এলএলবির পর : এলএলবি করার পর ইংল্যান্ডে সরাসরি বার ভোকেশনাল কোর্সে ভর্তি হওয়া যায়। ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব লন্ডন এর অধিনে দূরশিক্ষণ পদ্ধতিতে আইনি পেশার এই ডিগ্রি নেয়ার সুযোগ রয়েছে। তবে বার প্রফেশনাল ট্রেনিং কোর্সের জন্য ইংল্যান্ডে যেতেই হবে।
কোথায় পড়বেন : ইংল্যান্ডের অনেকগুলো বিশ্ববিদ্যালয় বার প্রফেশনাল ট্রেনিং কোর্স করায়। তাদের যে কোন একটি হতে বার প্রফেশনাল ট্রেনিং কোর্স শেষ করার পর ইংল্যান্ডের চারটি ইন’স-এর যেকোনো একটি থেকে বার এ্যাট ল’ এর সনদ প্রদান করে। অর্থাৎ লিন্কনস্ ইন, গ্রেইস ইন, ইনার টেম্পল ও মিডল টেম্পল এই চারটি ইন’স এর মধ্যে যেকোনো একটি আপনাকে বেছে নিতে হবে। সাধারণত আগস্ট-সেপ্টেম্বরে বার অ্যাট ল কোর্সে ভর্তি করা হয়।
খরচ ঃ ব্যারিস্টারি দেশে বসে অল্প খরচে করতে পারেন। ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের এলএলবি (অনার্স) ডিগ্রিটা যদি ঘরে বসে নিতে চান, তবে বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি ও বাংলাদেশি প্রতিষ্ঠানের টিউশন ফি বাবদ ৬.৫০ থেকে ৯ লাখ টাকা লাগবে। ইংল্যান্ডে গিয়ে পড়তে চাইলে শুধু টিউশন ফি বাবদ লাগবে ৫০ থেকে ৬০ লাখ টাকা। বার ভোকেশনাল কোর্সের বর্তমান টিউশন ফি ১২ থেকে ১৮ হাজার পাউন্ড। বাংলাদেশি টাকায় এ ফি ১৫ থেকে ১৮ লাখ টাকা। বার অ্যাট ল’ কোর্সটির মেয়াদ ৯ মাস।
ভূঁইয়া একাডেমীর সুযোগ-সুবিধা ঃ প্রায় ৬ (ছয) হাজার বই সমৃদ্ধ লাইব্রেরী, ওয়াই ফাই সুবিধা, কম্পিউটার ল্যাব, ক্যাফেটেরিযা, ইংরেজি ভাষার জন্য বিশেষ ক্লাস, সেমিনার আয়োজন, সাংস্কৃতিক অনুষ্ঠান, বিকল্প ক্লাসের ব্যবস্থা, মাল্টিমিডিয়ার ব্যবস্থা ইত্যাদি এবং সম্পূর্ন ক্যাম্পাস সিসি ক্যামেরার আওতাভূক্ত।
যোগাযোগ ঃ ভূঁইয়া একাডেমী, ৪/১/এ, সোবহানবাগ, মিরপুর রোড, ঢাকা- ১২০৭।
ষ এফ এম খলিলুর রহমান

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mahmudul karim ১৪ মে, ২০২২, ৪:৫৮ পিএম says : 0
আমি আসলে এলএলবি পড়তে ছায়।সুতারা আপনাদের একটা নাম্বার দেন স্যার
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন