বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বে শান্তির বার্তা নিয়ে নিউ ইয়র্কে রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:১১ পিএম

অবশেষে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে পৌঁছেছেন। তিনি নিউ ইয়র্ক পৌঁছে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতি স্পর্শকাতর হওয়া সত্ত্বেও বহিঃশক্তির হস্তক্ষেপ ছাড়াই আঞ্চলিক দেশগুলো মধ্যপ্রাচ্য ও পারস্য উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা প্রতিষ্ঠা করতে সক্ষম।

সাংবাদিকদের রুহানি জানান, তিনি মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ইরানি জনগণের পক্ষ থেকে একটি বার্তা নিয়ে নিউ ইয়র্কে এসেছেন। ইরানি জনগণ যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সন্ত্রাসবাদের নিষ্ঠুর শিকারে পরিণত হয়েছে বলেও জানান তিনি।

ইরানের প্রেসিডেন্ট জানান, তার দেশের জনগণ চায় সব পক্ষ আইন মেনে চলুক এবং নিজ নিজ প্রতিশ্রুতি বাস্তবায়ন করুক। যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরে আসার আহ্বান জানিয়ে হাসান রুহানি বলেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার কারণেই মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা সৃষ্টি হয়েছে।

এর আগে সোমবার নিউ ইয়র্কের উদ্দেশ্যে তেহরান ত্যাগের প্রাক্কালে প্রেসিডেন্ট রুহানি বলেন, তিনি মধ্যপ্রাচ্যে দীর্ঘমেয়াদি শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে একটি পরিকল্পনা তুলে ধরবেন।

সে সময় ইরানের প্রেসিডেন্ট বলেন, মধ্যপ্রাচ্যে যতদিন বিদেশি সেনা মোতায়েন থাকবে ততদিন এ অঞ্চলে প্রকৃত শান্তি প্রতিষ্ঠিত হবে না।

জানা গেছে, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে তিনি মধ্যপ্রাচ্যসহ বিশ্ব পরিস্থিতি সম্পর্কে ইরানের নীতি-অবস্থান বিশ্ব নেতাদের সামনে তুলে ধরবেন।

সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন