শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

দেশের সব উপজেলায় কমিউনিটি ভিশন সেন্টার স্থাপন করা হবে -স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ৬:১২ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বর্তমানে বাংলাদেশে চক্ষু চিকিৎসার মান আন্তর্জাতিক মানে পৌঁছে গেছে। দেশের স্বাস্থ্যখাতের অন্যান্য বড় বড় সাফল্যের পাশাপাশি চক্ষু চিকিৎসা খাতেও বাংলাদেশ এখন বহুগুণ এগিয়ে গেছে। চক্ষু চিকিৎসা সেবাকে দেশের সর্বোত্র পৌঁছে দিতে এ পর্যন্ত ৫০টি কমিউনিটি ভিশন সেন্টার স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে ১ কোটি ১২ লাখ ৭৭ হাজার ৫৪০ জন প্রান্তিক জনগোষ্ঠীকে সমন্বিত চক্ষু চিকিৎসা সেবার আওতায় আনা সম্ভব হয়েছে। বর্তমানে আরো ১৫০টি কমিউনিটি ভিশন সেন্টার স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে। ক্রমান্বয়ে দেশের সকল উপজেলায় এই কমিউনিটি ভিশন সেন্টার স্থাপন করা হবে।

 

সোমবার (২১ অক্টোবর) জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে বিশ^ দৃষ্টি দিবসের একটি বর্ণাঢ্য শোভাযাত্রা এবং শোভাযাত্রা পরবর্তী আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, একথা বলেন। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. গোলাম মোস্তফা। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক এবং জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের প্রাক্তন পরিচালক প্রফেসর ডা. দীন মোহাম্মদ নূরুল হক, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নার্সিং ও মিডওয়াইফারি) মো. শাহাদাত হোসেন, ওএসবি’র সভাপতি প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রমূখ।

আলোচনা সভায় বক্তারা জনগণের মধ্যে চক্ষুরোগ বিষয়ক অন্ধত্ব নিবারণ, সচেতনতা বৃদ্ধি এবং চক্ষু রোগ ও অন্ধত্বের বর্তমান পরিস্থিতি, ভবিষ্যৎ পরিকল্পনা এবং জাতীয় অন্ধত্ব নিবারণ কর্মসূচির জন্য তহবিল সংকুলান ও বৃদ্ধির জন্য অবহিতকরণীয় বিষয়ে তথ্যাদি তুলে ধরেন।

উল্লেখ্য, বর্তমানে সারা বিশে^ ৩ কোটি ৬০ লাখ মানুষ অন্ধ, ২১ কোটি ৭০ লাগ মানুষ মধ্যম ও অতিমাত্রার ক্ষীণ দৃষ্টি সম্পন্ন (দুরের জিনিস কম দেখা), ১০০ কোটি মানুষ কাছের স্বল্প দৃষ্টি সম্পন্ন এবং ৮৯ শতাংশ মানুষ মধ্যম এবং স্বল্প আয়ের দেশে বসবাস করছে। বাংলাদেশে ৭ লাখ ৫০ হাজার মানুষ অন্ধ, যার প্রায় ৮০ শতাংশ (৬ লাখ ৫০ হাজার) ছানিজনিত কারণে অন্ধত্বের স্বীকার হচ্ছে এবং প্রতিবছর প্রায় ২ লাখ ৫০ হাজার মানুষ এর সঙ্গে নতুন করে যুক্ত হচ্ছে। এছাড়াও দেশে প্রায় ৪০ হাজার শিশু অন্ধ যার প্রায় ১২ হাজারই ছানিজনিত কারণ। সময়মত ছানি অপারেশন করে কৃত্রিম লেন্স সংযোজনের মাধ্যমে স্বাভাবিক দৃষ্টি ফিরিয়ে আনা সম্ভব।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন