শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি সোনার বাংলা প্রতিষ্ঠার হাতিয়ার: মোস্তাফা জব্বার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ৮:২৬ পিএম

‘ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি সোনার বাংলা প্রতিষ্ঠার হাতিয়ার, ২০৪১ সালের মধ্যে জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণের লক্ষ্য বাস্তবায়নের অঙ্গিকার। চতুর্থ শিল্প বিপ্লবের দিকে তাকিয়ে নয় বরং ২০১৬ সালে চতুর্থ শিল্প বিপ্লবের ধারণাটি প্রতিষ্ঠা লাভের বহু আগে ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ঘোষিত হয়। ২০০৯-১৯ পর্যন্ত এ কর্মসূচি সারা দুনিয়াকে চমকে দিয়েছে।’- ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেছেন।

তিনি বলেন, ‘শিল্প বিপ্লব চার পয়েন্ট শূন্য নিয়ে কিছুটা সমালোচনা রয়েছে। অর্থাৎ বিশেষজ্ঞদের কেউ কেউ মনে করছেন, শিল্প বিপ্লব চার পয়েন্ট শূন্য যান্ত্রিক এবং এ ধারণা থেকেই কেউ কেউ শিল্প বিপ্লব ৫ পয়েন্ট শূন্যর ধারণা তুলে ধরছেন যা মানবিক। তারা মনে করছেন ৫জি হচ্ছে শিল্প বিপ্লব ফোর পয়েন্ট জিরোর মহাসড়ক।’

মন্ত্রী বলেন, ফাইভ-জি হচ্ছে শিল্প বিপ্লব ফোর পয়েন্ট জিরোর মহাসড়ক।

শনিবার (২৬ অক্টোবর) ঢাকায় আইডিইবি মিলনায়তনে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) আয়োজিত ‘চতুর্থ শিল্প বিপ্লব ও আমাদের প্রস্তুতি’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সাবেক সিনিয়র সচিব শ্যাম সুন্দর সিকদার ও বিসিএসসিএল ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মসিউর রহমান বক্তৃতা করেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন টেলিকম ও ডিজিটাল প্রযুক্তি গবেষক টিআইএম নুরুল কবির।

মন্ত্রী আরও বলেন, দেশের বড় চ্যালেঞ্জ হচ্ছে জনগণকে সম্পদে রূপান্তর করা। আমাদের ছেলে-মেয়েদের সামান্য প্রশিক্ষণ দিলে তারা সম্পদ হতে পারে। মাত্র কয়েক দিনের প্রশিক্ষণে গ্রাম থেকে উঠে আসা শিশুরা অনায়াসে রোবট বানাতে পারছে। তিনি শিশু ক্লাস থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষায় ডিজিটালাইজড করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

মন্ত্রী বলেন, ‘আমাদের ছেলে মেয়েরা মাদার বোর্ড বানাতে পারে, তারা কমপ্রেসর তৈরি করছে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন